• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতা-অমিত ঠান্ডা লড়াইয়ের পর পরিযায়ী শ্রমিক ইস্যুতে কেন্দ্রের ফের নয়া বার্তা!রাজ্যগুলিকে বড় নির্দেশ

শ্রমিক স্পেশ্যাল ট্রেন নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত করোনার আবহে বাংলার রাজনীতিতে পারদ চড়িয়েছে গত কয়েক সপ্তাহে। রাজ্যে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানো নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতার ঠান্ডা লড়াই পর্বের পর ফের একবার রেলমন্ত্রী পীযূষ গোয়েল বাংলার প্রশাসনের বিরুদ্ধে তোপ দাগেন। আর এমন উত্তপ্ত রাজনৈতিক আঙিনায় ফের অকবার পরিযায়ী শ্রমিকদের ট্রেন নিয়ে রাজ্যগুলিকে বড় বার্তা দিল কেন্দ্র।

 কেন্দ্রের তরফে বার্তা

কেন্দ্রের তরফে বার্তা

এদিন কেন্দ্রের তরফে একটি অনুরোধ করা হয়েছে রাজ্যগুলিকে। সেই অনুরধবার্তায় সাফ জানানো হয়েছে যে রাজ্য়গুলি যেন আরও শ্রমিক স্পেশ্যাল ট্রেন বাড়িয়ে দেয়। যার ফলে পরিযায়ী শ্রমিকরা সহজেই ঘরে ফিরে যেতে পারেন।

 ঘরে ফেরাদের নিরাপদে রাখা ..

ঘরে ফেরাদের নিরাপদে রাখা ..

এদিন কেন্দ্র-রাজ্য সচিব পর্যায়ের বৈঠকে কেন্দ্রের তরফে এমনই বার্তা দেওয়া হয়েছে রাজ্যগুলিকে । সেখানে বলা হয়েছে, যে সমস্ত জেলায় পরিযায়ী শ্রমিকদের পাঠানো হচ্ছে সেখানের জেলাশাসকরা ও পুলিশ সুপাররা যেন পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্যের দিকে ও নিরাপত্তার দিকে খেয়াল রাখেন।

 বাংলার সঙ্গে কেন্দ্রের সংঘাত

বাংলার সঙ্গে কেন্দ্রের সংঘাত

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর জন্য যখন প্রথম দফায় রাজ্যগুলিকে অনুরোধ করে কেন্দ্র, তখন বাংলা সেভাবে তাতে সায় দেয়নি। অল্প সংখ্যক শ্রমিক স্পশ্যাল ট্রেনের আবেদন জানায় বাংলা। যার জেরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের চিঠি সোজা আসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। শুরু হয় চিঠির জেরে ঠান্ডা লড়াই। পরবর্তীকালে আরও বেশি শ্রমিক স্পেশ্যাল ট্রেনের আবেদন জানায় বাংলা।

 রেলের তরফে তোপ

রেলের তরফে তোপ

শুধুমাত্র অমিত শাহের বার্তাই নয়। পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানো নিয়ে রেলমন্ত্রী পীযূষ গোয়েলও বাংলার প্রশাসনের বিরুদ্ধ তোপ দাগতে ছাড়েননি। তিনি বলেন, পশ্চিমবঙ্গ চাইলেই আরও বেশি সংখ্যক ট্রেন চালানো হবে বাংলার আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের জন্য। তিনি বলেন, পশ্চিমবঙ্গ প্রশাসন যেভাবে বাংলার আটকে থাকা শ্রমিকদের ঘরে ফেরাতে চাইছে না, তা বেদনাদায়ক।

 মমতার বড় ঘোষণা

মমতার বড় ঘোষণা

রেলমন্ত্রী পীযূষ গোয়েলের বার্তার আগেই যদিও ৩০ দিনে মমতা বন্দ্যোপাধ্যায় ১০৫ টি শ্রমিক স্পেশ্যাল ট্রেনের জন্য ছাড়পত্র দেন। তারপরেও পীযূষ গোয়েলের বার্তা ছিল, ৩০ দিনে ১০৫ টি কেন, প্রতিদিন ১০৫ টি করে ট্রেন চালানোর ছাড়পত্র দিন মমতা। এই সমস্ত পর্বেরস পর আজ ঈসে কেন্দ্রের তরফে নয়া বার্তা।

18-05-2020 কোভিড ১৯ আপডেট - দক্ষিণ ২৪ পরগণা - ফের করোনায় আক্রান্ত মহিলা

ভারত সেবাশ্রম সংঘের নারী বাহিনীর হেঁসেল খাবার পৌঁছে দিচ্ছে বস্তিবাসীদের

English summary
Centre requests states for more shramik trains
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X