• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাজ এগোচ্ছে ইজ্জত ঘরের, রাজ্যগুলিকেও নামকরণের সুপারিশ কেন্দ্রের

  • By Dibyendu
  • |

গ্রামে নির্মীত টয়লেটগুলির নাম দেওয়া হোক ইজ্জত ঘর কিংবা মর্যাদার বাড়ি। এমনই আবেদন জানিয়ে রাজ্যগুলিকে চিঠি দিয়েছে কেন্দ্র। এই দুটি নাম ছাড়াও, স্থানীয় ভাষাতেও টয়লেটগুলির নামকরণের সুপারিশ করা হয়েছে।

কাজ এগোচ্ছে ইজ্জত ঘরের, রাজ্যগুলিকেও নামকরণের সুপারিশ কেন্দ্রের

উত্তরপ্রদেশের বিভিন্ন অংশের গ্রামীণ এলাকায় নির্মীত টয়লেটগুলির নাম দেওয়া হয়েছে ইজ্জত ঘর। এবার সেই নাম অবলম্বন করতে মিনিস্ট্রি অফ ড্রিঙ্কিং ওয়াটার অ্যান্ড স্যানিটেশনের তরফে রাজ্যগুলির প্রিন্সিপাল সেক্রেটারিদের চিঠি দেওয়া হয়েছে। হিন্দিভাষী রাজ্যগুলির জন্য একই নাম সুপারিশ করা হলেও, অন্য রাজ্যগুলিকে স্থানীয় ভাষায় এর নামকরণ করতে বলা হয়েছে। যার অর্থ দাঁড়াবে মর্যাদার বাড়ির মতো। রাজ্যগুলিকে দেওয়া চিঠিতে এমনটাই জানিয়েছে কেন্দ্র।

রাজ্যগুলিকে দেওয়া চিঠিতে, স্থানীয়ভাবে মানুষকে উৎসাহিত করতেও বলা হয়েছে প্রত্যেক বাড়িতে টয়লেট তৈরির জন্য। স্বচ্ছ ভারত অভিযানের অঙ্গ হিসেবেই সারা দেশেই এই কাজ চলছে। পরিষ্কার এবং খোলা জায়গায় মলত্যাগ বন্ধ করতে দেশ ব্যাপী লক্ষ্যমাত্রা ধার্য় করা হয়েছে ২০১৯-এর ২ অক্টোবর।

২০১৪ সালে স্বচ্ছ ভারত মিশন চালুর পর থেকে সারা দেশে এখনও পর্যন্ত প্রায় ৪.৯৯ কোটি টয়লেট তৈরি করা হয়েছে বলে দাবি করেছে কেন্দ্র। এছাড়াও, এবছরের মার্চ পর্যন্ত মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিমের অধীনে ১৬.৪১ লক্ষ টয়লেট তৈরি করা হয়েছে।

গত তিন বছরে ছয় রাজ্যের ২১৪ জেলার ২.৫৭ লক্ষ গ্রামকে নির্মল গ্রাম হিসেবে ঘোষণা করা হয়েছে।

English summary
The Centre has written to each state government to name toilets built in rural household as 'izzat ghar' or 'house of dignity' or any other appropriate equivalent in the local language.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X