Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মোদী সরকারের এই পদক্ষেপে এবার নিশ্চিন্তে যান হোটেল কিংবা রেস্টুরেন্টে

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

হোটেল কিংবা রেস্টুরেন্টে খাওয়ার খরচ কমতে চলেছে বুধবার থেকেই। জিএসটি কাউন্সিলের তরফে এক্ষেত্রে মাত্র ৫ শতাংশ কর ধার্য করা হয়েছে। যদিও সরকারের তরফে এখনও কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি।

মোদী সরকারের এই পদক্ষেপে এবার নিশ্চিন্তে যান হোটেল কিংবা রেস্টুরেন্টে

[আরও পড়ুন:আজ থেকে ২০০টির বেশি পণ্যের দাম কমছে, কী কী সস্তা হল জিএসটিতে জানুন]

এসি কিংবা ননএসি, বসেই খান কিংবা বাড়িতে নিয়ে গিয়ে খান, সব ক্ষেত্রেই হোটেল কিংবা রেস্টুরেন্টে মাত্র ৫ শতাংশ কর ধার্য করেছে জিএসটি কাউন্সিল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, ইনপুট ট্যাক্স ক্রেডিটের সুবিধা দেওয়া হয়েছে রেস্টুরেন্টগুলিকে। এর অর্থ সেই সুবিধা তারা গ্রাহকদেরও দেবেন।

১৪ নভেম্বর পর্যন্ত নন-এসি রেস্টুরেন্টের ক্ষেত্রে ১২ শতাংশ এবং এসি রেস্টুরেন্টের ক্ষেত্রে ১৮ শতাংশ জিএসটি ধার্য করা হয়েছিল। জিএসটি কাউন্সিল জানিয়েছে, ইনপুট ট্যাক্স ক্রেডিটের সুবিধা তুলে দেওয়া হয়েছে এবং এসি এবং নন এসি সবক্ষেত্রেই ৫ শতাংশ হারে কর ধার্য করা হয়েছে।

মোদী সরকারের এই পদক্ষেপে এবার নিশ্চিন্তে যান হোটেল কিংবা রেস্টুরেন্টে

যেসব হোটেল কিংবা রেস্টুরেন্টে প্রতিদিন ঘরের ভাড়া ৭৫০০ টাকা কিংবা তার বেশি, তাদের ক্ষেত্রে ১৮ শতাংশ জিএসটি ধার্য করা হয়েছিল। তাদের ক্ষেত্রে ইনপুট ট্যাক্স ক্রেডিটের সুবিধাও ছিল। যেসব হোটেল কিংবা রেস্টুরেন্টে প্রতিদিন ঘরের ভাড়া ৭৫০০ টাকা কম ছিল, তাদের ক্ষেত্রে ৫ শতাংশ জিএসটি দিতে হবে। কিন্তু তারা ইনপুট ট্যাক্স ক্রেডিটের সুবিধা পাবেন না।

জিএসটি কাউন্সিলের এই সিদ্ধান্তের জেরে রেস্টুরেন্ট মালিক এবং গ্রাহক দুপক্ষেরই সুবিধা হবে।

এরআগে হোটেল কিংবা রেস্টুরেন্টের লাভের ৩ থেকে ৪ শতাংশ ইনপুট ট্যাক্স ক্রেডিট অ্যাকাউন্টে যেত। এমনটাই জানিয়েছে ফেডারেশন অফ হোটেলস অ্যান্ড রেস্টুরেন্টস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার প্রেসিডেন্ট গারিশ ওবেরয়। ফেডারেশন কাউন্সিলের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে।

English summary
Centre has slashed GST rate for restaurants to 5%, but here's why your bill mihgt stay high.
Please Wait while comments are loading...