India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

৯ মাস নয়, তিন মাস পরই নেওয়া যাবে বুস্টার ডোজ, জানাল বিএমসি

Google Oneindia Bengali News

করোনার ভ্যাকসিনের দুটি ডোজের মধ্যে ফারাক কমানোর জন্য বারবার কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছে মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন। অবশেষে সেই ফারাক কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। মঙ্গলবার এ কথা জানিয়েছে বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন।

দ্বিতীয় ডোজের ৯০ দিনের মাথাতেই নিতে হবে বুস্টার ডোজ

আর এরপরেই ৯ মাস থেকে কমিয়ে সেই ফারাক করা হল ৯০ দিন। বিএমসিকে কোট করে এমনটাই জানাচ্ছে সংবাদ সংস্থা এএনআই। দ্বিতীয় ডোজ ও তৃতীয় ডোজ বা বুস্টার ডোজের মধ্যে ফারাক কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তবে এই সিদ্ধান্ত আপাতত কার্যকর হবে শুধুমাত্র বিদেশ যাত্রীদের জন্য়। এমনটাই প্রকাশিত খবরে দাবি করা হয়েছে।

অন্যদিকে সূত্রের আরও খবর, কেন্দ্রের এই নয়া নির্দেশিকা ইতিমধ্যেই পাঠানো হয়েছে কো উইন অ্যাপকে। সেই নির্দেশিকা অনুযায়ী নতুন করে অ্যাপের সেটিং তৈরি করতে হবে। বিএমসি-র অধীনে থাকা সবকটি টিকাকরণ কেন্দ্রকে এই বিষয়ে নির্দেশিকা দেওয়া হয়েছে।

কয়েক দিন আগেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে, কেউ যদি বিদেশ যাত্রা করতে চান তাহলে দ্বিতীয় ডোজ নেওয়ার তিন মাসের মধ্যে বুস্টার ডোজ নিতে পারেন। যেহেতু বেশির ভাগ দেশেই দুটি ডোজ নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে, তাই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। অনেক দেশেরই নির্দেশিকা রয়েছে যে বাইরে থেকে কেউ এলে তাঁর বুস্টার ডোজ নেওয়া বাধ্যতামূলক। যেমন ইজরায়েলের নিয়ম হল, শেষ নেওয়া ডোজের পর ১৮০ দিন অর্থাৎ তিন মাস পেরিয়ে গেলেই আর একটি টিকা নিতে হয়।

English summary
Centre govt has approved to decrease gap b/w 2nd & 3rd dose of Covid vaccines
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X