• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হজযাত্রীদের জন্য ভর্তুকি তোলার কথা ঘোষণা কেন্দ্রের

হজযাত্রীদের জন্য ভর্তুকি তুলে নিল কেন্দ্র। মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন সংখ্যালঘু উন্নয়নমন্ত্রী মোক্তার আব্বাস নাকভি।

হজযাত্রীদের জন্য ভর্তুকি তোলার কথা ঘোষণা কেন্দ্রের

প্রত্যেক বছর প্রায় ১ লক্ষ ৭৫ হাজার মুসলিম হজে যান। যাঁদের জন্য সরকারের প্রায় ৭০০ কোটি টাকা খরচ করে কেন্দ্র। ৪৫ বছরের ওপর মহিলাদের কোনও পুরুষ অভিভাবক ছাড়াই হজযাত্রার অনুমতি দেওয়ার পর কেন্দ্রের তরফে হজ নিয়ে এটি বড় ঘোষণা।

হজযাত্রীদের জন্য ভর্তুকি তোলার কথা ঘোষণা কেন্দ্রের

কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়নমন্ত্রী মোক্তার আব্বাস নাকভি জানিয়েছেন, বর্তমান কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্য কোনওরকম তোষণ ছাড়াই সংখ্যুলঘুদের উন্নয়ন। একইসঙ্গে তিনি জানান, ভর্তুকি তুলে সেই টাকা নারী ও শিশু শিক্ষায় খরচ করা হবে। প্রসঙ্গত উল্লেখ করা যায় যে, প্রতিবছর প্রায় ৩ থেকে ৩.৫ লক্ষ মানুষ হজে যান।

হজযাত্রীদের জন্য ভর্তুকি তোলার কথা ঘোষণা কেন্দ্রের

সিপিএম সাংসদ মহম্মদ সেলিম সরকারের এই ঘোষণা সম্পর্কে বলেন, যে টাকা হজে ভর্তুকির কথা বলা হচ্ছে, তা আসলে বিদেশ মন্ত্রকের খরচ বলাই ভাল। তবে ভর্তুকি বন্ধ করে তা সংখ্যালঘু উন্নয়নে খরচ করা কিংবা নারী ও শিশু শিক্ষায় খরচ করার যে কথা সরকার বলছে, তা মিথ্যাচার।

সংখ্যালঘু উন্নয়নমন্ত্রকের তরফে গত বছরেই বর্তমানের হজ নীতি খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হয়েছিল। একইসঙ্গে ২০১৮-২২ সালের জন্য নতুন হজ নীতি গঠন করতে বলা হয়েছিল।

কমিটির প্রথম সুপারিশ ছিল ৪৫ বছরের ওপর মহিলাদের কোনও পুরুষ অভিভাবক ছাড়াই ৪ জনের দলে হজে যেতে পারবেন।

একইসঙ্গে কমিটির সুপারিশ ছিল, হজ যাত্রার জন্য দেশ ব্যাপী কেন্দ্রের সংখ্যা ২১ থেকে কমিয়ে ৯ করা। একইসঙ্গে হজযাত্রার কেন্দ্রগুলিতে হজ হাউস তৈরিরও প্রস্তাব দেওয়া হয়েছিল।

English summary
Centre ends haj Subsidy to pilgrims
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X