• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পর্যাপ্ত পরিমাণে করোনা টিকা আছে তো দেশে? ভ্যাকসিন নিয়ে কড়া পদক্ষেপ কেন্দ্রের

ভারতে আপৎকালীন পরিস্থিতিতে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন কোভিশিল্ড ব্যবহারের ছাড়পত্র দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনেরাল অফ ইন্ডিয়া। পুনেতে অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট কোভিশিল্ড ভ্যাকসিন তৈরির জন্য অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। এই পরিস্থিতিতে এবার করোনা ভ্যাকসিনের রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। এমনটাই জানান সিরাম ইনস্টিটিউটের কর্ণধান আদর পুনাওয়ালা।

পাঁচ কোটি ডোজ তৈরি

পাঁচ কোটি ডোজ তৈরি

আদর পুনাওয়ালা বলেছেন, এই টিকার প্রথম পাঁচ কোটি ডোজ শুধুমাত্র দেশের জন্যই বরাদ্দ থাকবে। এর পর থেকে বিশ্বের অন্যান্য দেশে টিকা পাঠানো শুরু হবে। এরপর আগামী মার্চ-এপ্রিলের মধ্যে টিকার দশ কোটি ডোজ তৈরি হয়ে যাবে বলে জানিয়েছেন পুনাওয়ালা। অক্সফোর্ডের টিকার ডোজ একদমই সুরক্ষিত বলে দাবি করেন পুনাওয়ালা।

স্বেচ্ছাসেবকদের শরীরে পর্যাপ্ত অ্যান্টিবডিও তৈরি হয়েছে

স্বেচ্ছাসেবকদের শরীরে পর্যাপ্ত অ্যান্টিবডিও তৈরি হয়েছে

কোভিশিল্ডই দেশের তৈরি প্রথম টিকা যা সবচেয়ে আগে অনুমোদন পেয়েছে। অক্সফোর্ডের টিকা ৯৫ শতাংশ কার্যকরী বলে ঘোষণা করা হয়েছে। ভারতে কোভিশিল্ড টিকার ট্রায়ালে কোনও সমস্যা হয়নি বলে দাবি করা হয় সংস্থার তরফে। টিকার ডোজে পার্শ্বপ্রতিক্রিয়ার যে অভিযোগ উঠেছিল তা সম্পূর্ণ মিথ্যা ছিল বলে দাবি পুনাওয়ালার। সংস্থার কর্ণধারের দাবি, টিকার ডোজে স্বেচ্ছাসেবকদের শরীরে পর্যাপ্ত অ্যান্টিবডিও তৈরি হয়েছে।

সুরক্ষার বিষয়ে কোভিশিল্ড উত্তীর্ণ হয়েছে

সুরক্ষার বিষয়ে কোভিশিল্ড উত্তীর্ণ হয়েছে

এর আগে ডিসেম্বর এসআইআই ড্রাগস কন্ট্রোলার জেনেরাল অফ ইন্ডিয়া বা ডিসিজিআইয়ের কাছে অক্সফোর্ডের কোরোনা ভ্যাকসিন ব্যবহারের ছাড়পত্র চেয়ে আবেদন করেছিল৷ এসআইআইয়ের গভর্নমেন্ট অ্যান্ড রেগুলেটরির অতিরিক্ত অধিকর্তা প্রকাশ কুমারের সিংয়ের সই করা জরুরি ভিত্তিতে ব্যবহারের আবেদনপত্র অনুযায়ী, সুরক্ষার বিষয়ে কোভিশিল্ড উত্তীর্ণ হয়েছে৷ তাই কোভিশিল্ড নিরাপদ৷

ভোটার তালিকা ব্যবহার করে টিকাকরণের তালিকা তৈরি

ভোটার তালিকা ব্যবহার করে টিকাকরণের তালিকা তৈরি

এখনও পর্যন্ত যা খবর, যাঁদের বয়স ৫০ বছরের বেশি তাঁরা অগ্রাধিকার পাবেন টিকাকরণের সময়ে। এক্ষেত্রে তাঁদের বয়স অনুযায়ী, দুই ভাগে ভাগ করা হয়েছে। একটি ভাগ করা হয়েছে, যাঁদের বয়স ৬০ বছরের বেশি এবং অন্যটি যাঁদের বয়স ৫০ থেকে ৬০ বছরের মধ্যে। সর্বশেষ লোকসভা ও বিধানসভা নির্বাচনের ভোটার তালিকা ব্যবহার করে এই বয়সসীমার মানুষদের বেছে নেওয়া হবে।

English summary
Centre barred Serum from exporting Oxford-AstraZeneca vaccine for several months, said Adar Poonawalla
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X