• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শস্যের দামের গতিপ্রকৃতি ফোকাসে রেখে কড়া হচ্ছে কেন্দ্র, রাজ্যগুলিকে বড়সড় নির্দেশ

সোমবার কেন্দ্রীয় সরকার সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে দেশের শস্যের পরিস্থিতি ও সঞ্চিত শস্যের অবস্থা নিয়ে এক বড়সড় নির্দেশ দিয়েছে। কেন্দ্রীয় নির্দশে রাজ্যগুলিকে একাধিক বার্তা দেওয়া হয়েছে।

রাজ্যের কাছে কোন বার্তা ?

রাজ্যের কাছে কোন বার্তা ?

কেন্দ্রের তরফে রাজ্যকে জানানো হয়েছে, সেখানের স্টক হোল্ডার্স , মিল মালিক, ট্রেডার্স সহ সকলেই যেন জানান যে তাঁদের কাছে মজুতকৃত শস্য কতটা রয়েছে। এছাড়াও রাজ্যকে নজরদারি করতে বলা হয়েছে সেখানে উৎপাদিত শস্যের পরিস্থিতি নিয়ে। এছাড়াও সংশ্লিষ্ট রাজ্যের মিল মালিক থেকে রপ্তানীকারক, ট্রেডার্স সকলের কাছে শস্যের কতটা সঞ্চয় রয়েছে, তা প্রতি সপ্তাহে পর্যালোচনার বার্তা দেওয়া হয়েছে।

প্রতি সপ্তাহে কী ঘটবে?

প্রতি সপ্তাহে কী ঘটবে?

প্রসঙ্গত, রাজ্যগুলিকে বলা হয়েছে, প্রতি সপ্তাহেই শস্যের এই দামের পর্যালোচনা হবে। এছাড়াও রাজ্যগুলিতে শস্যের দামের কী পরিস্থিতি সেদিকে নজর রাখতে বলা হয়েছে।

 দালাল চক্র নিয়ে উদ্বেগ!

দালাল চক্র নিয়ে উদ্বেগ!

প্রসঙ্গত, যাতে সঠিক মূল্যে সধারণ মানুষ শস্য পান সেদিকে রাজ্যগুলিকে খেয়াল রাখতে বলা হয়েছে। এক্ষেত্রে ১৯৫৫ অত্যাবশ্যকীয় দ্রব্য আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে. এই আইন অনুযায়ী শস্য উৎপাদনের সঙ্গে জড়িতদের থেকে সেবিষয়ে তথ্য নেওয়া যায়। মূলত, শস্যের দাম বাজারের দালাল চক্রে পড়ে যাতে না বেড়ে যায়, সেজন্য বার্তা দিয়েছে কেন্দ্র।

 কেন্দ্র কী চাইছে?

কেন্দ্র কী চাইছে?

কেন্দ্র চাইছে দালাল চক্র বিনাশ করে ন্যূনতম দামে যাতে এই শস্যগুলি রাজ্য থেকে সরবরাহ হয়। অন্যদিকে, কৃষকরাও যাতে সঠিক মূল্য পান দামের সেই বিষয়টিও নিশ্চিত করা হয়েছে। এমন পরিস্থিতিতে কৃষক বিক্ষোভ বারবার প্রাসঙ্গিক জায়গা দখল করছে দেশের শস্যের দামের আলোচনায়।

English summary
Centre asks states and UTs to monitor prices of Pulses on weekly basis amid covid crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X