• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরিযায়ী শ্রমিকদের জন্য সুখবর দিল কেন্দ্র, রাজ্যগুলিকে নির্দেশিকা মোদী সরকারের

লকডাউনের মধ্যেই সোমবার থেকে একাধিক ক্ষেত্রে কাজ শুরু হচ্ছে। শিথিল হচ্ছে অনেক নিয়মকানুনও। কিন্তু পরিবহণ ব্যবস্থাও চালু হচ্ছে না। তাই ভিনরাজ্যে আটকে পড়া শ্রমিকরা ঘরে ফিরতে পারবেন না। তাঁদের জন্য রাজ্যগুলিকে কাজের বন্দোবস্ত করতে নির্দেশিকা জারি করল কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রক।

পরিযায়ী শ্রমিকদের কাজের অনুমতি

পরিযায়ী শ্রমিকদের কাজের অনুমতি

কেন্দ্রের তরফে নির্দেশিকায় আরও জানানো হয়েছে, যে যেখানে আছেন, তিনি সেখানেই কাজের জন্য নাম নথিভুক্ত করতে পারবেন। প্রয়োজন অনুযায়ী পরিযায়ী শ্রমিকদের কাজের অনুমতি দেওয়া হবে। তাঁরা রাজ্যের মধ্যে স্থানান্তর করতে পারবেন। কিন্তু নিজের রাজ্যে বা অন্য কোনও রাজ্যে য়েতে পারবেন না।

নন-হটস্পটগুলোতে সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ

নন-হটস্পটগুলোতে সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ

২৪ মার্চ থেকে লকডাউন শুরু হওয়ার পর ১৫ এপ্রিল থেকে তা বর্ধিত হয়। এই অবস্থায় ৩ মে পর্যন্ত লকডাউন চলবে। বিভিন্ন রাজ্যে শ্রমিকরা আটকে পড়েন। তাদের বেশিরভাগই রাজ্য সরকারের ত্রাণশিবিরে রযেছেন। এই অবস্থায় নন-হটস্পটগুলোতে সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ শুরুর নির্দেশিকা দিয়েছে কেন্দ্র।

অভিজ্ঞতা থাকলেই কাজে দেবে রাজ্য প্রশাসন

অভিজ্ঞতা থাকলেই কাজে দেবে রাজ্য প্রশাসন

যেসব পরিযায়ী শ্রমিকরা ত্রাণকেন্দ্রে রয়েছেন, তাঁরাই সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনের কাছে নাম নথিভুক্ত করতে পারবেন। যে কোনও ধরনের কাজে দক্ষ ও প্রশিক্ষিত শ্রমিকদের কাজে নিয়োগ করতে পারবে স্থানীয় প্রশাসন। কী ধরনের কাজের অভিজ্ঞতা রয়েছে, তা জানালেই কাজে দেবে প্রশাসন।

বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন পরিযায়ী শ্রমিকরা

বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন পরিযায়ী শ্রমিকরা

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে লকডাউনের জেরে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন পরিযায়ী শ্রমিকরা। দিন আনি দিন খাই অবস্থা তাঁদের। সেই অবস্থায় কাজ চলে গিয়েছে। তাঁরা না পারছে বাড়িতে টাকা পাঠাতে, না পারছে নিজেরা খেয়ে-পরে বাঁচতে। তাঁদের মাথার উপর থেকে ছাদটাও চলে গিয়েছে অনেক ক্ষেত্রে।

English summary
Central sends order to state government to give job to immigrant workers.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X