• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বন্যপ্রাণীদের মধ্যে করোনা সংক্রমণ প্রতিরোধে কেন্দ্র জারি করল উপদেষ্টা

শুধু মানুষের নয়, করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়েছে বিশ্বের বন্যপ্রাণীদের মধ্যেও। যার সাম্প্রতিক নজির হল আমেরিকার নিউইয়র্কের এক চিড়িয়াখানায় একটি বাঘ কোভিড–১৯–এ আক্রান্ত হয়েছে। এরপরই কেন্দ্রীয় সরকার ভারতে বাঘসহ বন্যজীবনের কুশল সম্পর্কে একটি উপদেষ্টা জারি করেছে।

বন্যপ্রাণীদের মধ্যে করোনা সংক্রমণ প্রতিরোধে কেন্দ্র জারি করল উপদেষ্টা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক জাতীয় উদ্যান, অভয়ারণ্য এবং বাঘ সংরক্ষণাগারে কোভিড–১৯–এর নিয়ন্ত্রণ ও পরিচালনা সম্পর্কিত একটি উপদেষ্টা জারি করেছে কারণ মনে হয় যে এই জায়গাগুলিতে প্রাণীদের মধ্যে ভাইরাসের সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে। পিআইবির পক্ষ থেকে এই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে মানুষের থেকে এই ভাইরাস প্রাণী এবং এর বিপরীতে ভাইরাস সংক্রমণ নিয়ে কেন্দ্র উদ্বিগ্ন। কেন্দ্রীয় সরকারের এই পরামর্শ সমস্ত রাজ্যের মুখ্য বন্যজীবন ওয়ার্ডেনদের উদ্দেশ্যে জানানো হয় এবং তাদের নিম্নলিখিত পদক্ষেপ নিতে বলা হয়।

১)‌ ভাইরাস প্রতিরোধে দ্রুত প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে যাতে জাতীয় উদ্যান, অভয়ারণ্য ও বাঘ সংরক্ষণ কেন্দ্রে মানুষ থেকে পশু বা বিপরীতে ভাইরাস সংক্রমণ রোধ করা যেতে পারে।

২)‌ মানুষ–বন্য জীবনের মধ্যে যোগাযোগ হ্রাস করতে হবে।

৩)‌ জাতীয় উদ্যান, অভয়ারন্য বা ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্পে মানুষের অবাধ যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করতে হবে।

৪)‌ পরিস্থিতি যতটা সম্ভব দ্রুত নিয়ন্ত্রণ করার জন্য ফিল্ড ম্যানেজার, পশু চিকিৎসক, ফ্রন্টলাইন কর্মীদের নিয়ে টাস্ক ফোর্স বা র‌্যাপিড অ্যাকশন ফোর্স গড়তে হবে।

৫)‌ নোডাল অফিসারের সঙ্গে যে কোনও মামলার তাৎক্ষণিক ব্যবস্থার তদারকির জন্য রিপোর্টিং মেকানিজম তৈরি করুন।

৬)‌ পশুদের চিকিৎসার জন্য জরুরি পরিষেবা গঠন করতে হবে এবং যখন প্রয়োজন হবে তখন তাদের প্রাকৃতিক আবাসস্থানে মুক্তি দিতে হবে।

৭)‌ বিভিন্ন বিভাগের মধ্যে সমন্বয় প্রচেষ্টার মাধ্যমে রোগের নজরদারি, ম্যাপিং এবং পর্যবেক্ষণ ব্যবস্থা বাড়ানো।

৮)‌ জাতীয় উদ্যান / অভয়ারণ্য / ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্পের আশেপাশে কর্মচারী / পর্যটক / গ্রামবাসী ইত্যাদির চলাচলে স্বাস্থ্য মন্ত্রনালয়ের প্রদত্ত অন্যান্য সমস্ত শর্তাবলী বজায় রাখুন।

৯)‌ এই সংক্রমণ যাতে না ছড়ায় তার জন্য অন্য সম্ভাব্য পদক্ষেপগুলি গ্রহণ করা হোক।

১০)‌ এই মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপগুলি রিপোর্ট করুন।

আন্তর্জাতিক সূত্রে জানা গিয়েছে, নিউইয়র্কের ব্রোনোক্স চিড়িয়াখানায় সোমবার নাদিয়া নামের এক বাঘিনীর শরীরে কোভিড–১৯ ধরা পড়ে। এরপরই চারটে অন্য বাঘ ও সিংহের মধ্যেও এই করোনার উপসর্গ দেখা দেয়। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে যে তাদেরই কর্মী যিনি এই পশুদের দেখভালের দায়িত্বে রয়েছে তার মাধ্যমেই সংক্রমণ হয়েছে যদিও তিনি নিজে বর্তমানে সংক্রমণহীন।

ফের 'হাসিখুশি হয়ে উঠবেই ভারত'! অক্ষয়দের নয়া উদ্যোগকে সাধুবাদ মোদীর

English summary
The Ministry of Environment, Forest and Climate Change has issued an advisory regarding the containment and management of COVID-19 in National Parks, Sanctuaries, and Tiger Reserves as it is felt that there are possibilities of spread of the virus amongst animals in these places,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X