• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পেট্রোল-ডিজেলে শুল্ক বাড়ালো মোদী সরকার! কতটা প্রভাব পড়বে মধ্যবিত্তের উপর

  • |
Google Oneindia Bengali News

Export Duty on Petrol-Diesel, ATF: পেট্রোল-ডিজেলের উপর আমদানি শুল্ক বাড়াল মোদী সরকার। একই সঙ্গে ATF-এর উপরেও excise duty বাড়িয়েছে সরকার। প্রতি লিটার পেট্রোলের উপর পাঁচ টাকা এবং লিটার প্রতি ডিজেলে ১২ টাকা এই শুল্ক বাড়ানো হয়েছে। অন্যদিকে Aviation Turbine Fuel অর্থাৎ ATF-এ আদানি'র উপর লিটার প্রতি ৬ টাকা সেন্ট্রাল excise duty বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এভাবে excise duty-বাড়ানো লক্ষ্য হল ভারতের বাজারে পেট্রোল-ডিজেল এবং ATF-এর মতো তেলে'র জোগান বজায় রাখা। অর্থাৎ সাধারণ মানুষের জন্য এটি একটি ইতিবাচক পদক্ষেপ বলেই মত অর্থনীতিবিদদের।

এতে কি প্রভাব পড়বে?

এতে কি প্রভাব পড়বে?

দেশে তেলের জোগান যাতে কম না তা নিশ্চিত করতেই সরকারের তরফে এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনকি দেশের বাজারে তেলের দামের উপর নিয়ন্ত্রণ রাখার ক্ষেত্রে এই সিদ্ধান্ত সাহায্য করবে বলে করা হচ্ছে। এতে ভারতের বাজারে তেলের দামের উপর কোনও প্রভাব পড়বে না বলেই মনে করছেন অর্থনীতিবিদরা। সরকার রপ্তানিকারকদের তাদের পেট্রোলের ৫০ শতাংশ অভ্যন্তরীণ বাজারে বিক্রি করার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে অভ্যন্তরীণ বাজারে ৩০ শতাংশ ডিজেল বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে। দামি ক্রুড ওয়েল কেনার ক্ষেত্রে সরকারের সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। এটি দেশীয় বাজারে জ্বালানি খরচ মেটাতে সাহায্য করবে বলেও মত অর্থনীতিবিদদের।

দাম বাড়ার আশঙ্কা ছিল-

দাম বাড়ার আশঙ্কা ছিল-

আসলে, কোম্পানিগুলো কিছু সময়ের জন্য বেশি রপ্তানি করছিল। রপ্তানি করার জন্যে দেশের বাজারে তেল কম পড়ে যাচ্ছিল। আর তাতে তেলের দাম বাড়ার আশঙ্কা ছিল। তবে সরকারের এদিনের সিদ্ধান্তে দামের উপর নিয়ন্ত্রণ রাখতে সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। আর এর লাভ সরাসরি সাধারণ মানুষের উপর পড়বে বলেই মনে করা হচ্ছে। অন্যদিকে সরকার দেশীয় অপরিশোধিত তেল উৎপাদনে প্রতি টন প্রতি 23,230 টাকা অতিরিক্ত কর আরোপ করেছে। এর মাধ্যমে উচ্চ আন্তর্জাতিক তেলের দাম থেকে উৎপাদকদের অপ্রত্যাশিত মুনাফা দূর করা যাবে বলে মনে করা হচ্ছে।

সোনার আমদানি শুল্ক বেড়েছে

সোনার আমদানি শুল্ক বেড়েছে

সরকার আজ অর্থাৎ ১লা জুলাই ২০২২- থেকে সোনা'র উপর আমদানি শুল্ক ৫ শতাংশ বাড়িয়ে দিয়েছে। অর্থাৎ এবার থেকে সোনা আমদানি করলে আগের থেকে অতিরিক্ত পাঁচ শতাংশ শুল্ক দিতে হবে। ফলে আরও দামি হল সোনা। আর সিদ্ধান্তে মার্কেটে সোনার দাম প্রতি ১০ গ্রামে নুন্যতম ১০০০ টাকা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এতদিন সোনার আমদানি শুল্ক ছিল ৭ দশমিক ৫ শতাংশ, যা এখন বেড়ে হবে ১২ দশমিক ৫ শতাংশ। এতে সাধারণ মানুষের উপর চাপ বাড়বে বলেই মনে করা হচ্ছে।

বিদ্রোহী বিধায়ক থেকে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, মহারাষ্ট্রে রাজনৈতিক সঙ্কটের নাটকীয় যবনিকা পতন বিদ্রোহী বিধায়ক থেকে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, মহারাষ্ট্রে রাজনৈতিক সঙ্কটের নাটকীয় যবনিকা পতন

English summary
Central Govt hikes export duty on petrol and diesel in domestic-market
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X