• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এলআইসি-র ২৫ শতাংশ শেয়ার বিক্রি করতে বড়সড় পরিকল্পনা কেন্দ্রের, বদলাতে পারে আইন

  • |

এলআইসির শেয়ার বিক্রির জন্য এবার আটঘাট বেঁধেই মাঠে নামতে চাইছে কেন্দ্র। দেশের বৃহত্তম রাষ্ট্রায়াত্ব বীমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইণ্ডিয়ার ২৫ শতাংশ শেয়ার বিক্রির জন্য ইতিমধ্যেই মন্ত্রীসভার অনুমোদেনের তোড়জোরও শুরু হয়েছে বলে খবর।

আইন সংশোধনেরও পরিকল্পনা

আইন সংশোধনেরও পরিকল্পনা

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সরকারি কর্মকর্তার মতে এলআইসি বিক্রির পথ সুগম করতে ইতিমধ্যেই আইন সংশোধনেরও পরিকল্পনা করছে সরকার। এদিকে গত ফ্রেব্রুয়ারি মাসেই এলআইসি-র একটা বড় অংশের শেয়ার বিক্রির ব্যাপারে মুখ খুলতে দেখা যায় অর্থমন্ত্রীর নির্মলা সীতারমণকে। প্রাথমিকভাবে পাবলিক অফারের (আইপিও) মাধ্যমেই রাষ্ট্রীয় পরিচালিত এই বীমা সংস্থার শেযার বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র।

কতটা আয় হবে সরকারের ?

কতটা আয় হবে সরকারের ?

সূত্রের খবর, এই বিশালাকার শেয়ার বিক্রির ফলে প্রায় ২ লক্ষ কোটির বেশি অর্থ পটেকে ঢুকবে সরকারের। সূত্রের খবর, করোনাকালে বড়সড় আর্থিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে গোটা দেশ। চলতি অর্থবছরের প্রথম ত্রৈমাসিকে জিডিপি সংঙ্কোচনের পরিমাণও ২৪ শতাংশে ঠেকেছে। একথা মাথায় রেখেই বাজেট ঘাটতি কমাতে এলআইসির এই বড় অঙ্কের শেয়ার বিক্রি করতে চায় সরকার।

প্রাথমিক পর্যায়ে ৮০ হাজার কোটি জোগাড়ের পরিকল্পনা

প্রাথমিক পর্যায়ে ৮০ হাজার কোটি জোগাড়ের পরিকল্পনা

ওয়াকিবহাল মহলের মতে শেয়ার বিক্রির ক্ষেত্রে আইপিওর আগেও সরকারকে সংসদ আইন পরিবর্তন করতে হবে। কারণ এলআইসি এই আইনের আওতায়তেই গঠিত হয়েছিল। দ্রুত এলআইসি-র দশ শতাংশ শেয়ার বিক্রি করে ৮০ হাজার কোটি জোগাড়ের পরিকল্পনা রয়েছে কেন্দ্রে। এর জন্য আইপিও প্রস্তুতির কাজও প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানা যাচ্ছে।

৩৪ কোটিরও বেশি পলিসি রয়েছে এলআইসি-র আওতায়, কর্মচারীর সংখ্যা ১ লক্ষের বেশি

৩৪ কোটিরও বেশি পলিসি রয়েছে এলআইসি-র আওতায়, কর্মচারীর সংখ্যা ১ লক্ষের বেশি

সূত্রে খবর, বর্তমানে এলআইসিতে ৩৪ কোটিরও বেশি পলিসি রয়েছে। একই সাথে এই রাষ্ট্রায়াত্ব বীমা সংস্থার মোট সম্পদের পরিমাণও প্রায় ৩২ লক্ষ কোটি। টাকা। এই সংস্থর অধীনে কাজ করেন প্রায় ১.১০ লক্ষ কর্মচারী। পাশপাশি মোট এজেন্টের পরিমাণ প্রায় ১২ লক্ষ। সরকারের এই সিদ্ধান্তের কারণে আগামীতে এলআইসির কোটি কোটি পলিসি হোল্ডারদের উপর বড়সড় প্রভাব পড়তে পারে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। সরকারের এই সিদ্ধান্তের কড়া নিন্দা করতে দেখা গেছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে। পাশাপাশি সরকারের এই সিদ্ধান্তকে "জাতীয় স্বার্থের পরিপন্থী" বলেও তোপ দেগেছে এলআইসির কর্মচারী ইউনিয়ন গুলি।

Positive Story : করোনা টিকার খুঁটিনাটি জানাতে পোর্টাল চালু কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের

বাংলায় ভোট বাড়ানোর খেলা বিজেপির, তিন সম্প্রদায়ের ৩ মন্ত্রী! কারা তারা

English summary
central governments big plan to sell 25 per cent stake in lic law can change
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X