India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জিএসটি বাবদ রাজ্যের সমস্ত বকেয়া মিটিয়ে দিয়েছে কেন্দ্র , জানাল অর্থমন্ত্রক

Google Oneindia Bengali News

কেন্দ্রীয় সরকার ৩১ মে ২০২২ পর্যন্ত জিএসটি বাবদ রাজ্য়ের প্রাপ্য় বকেয়া ৮৬,৯১২ কোটি টাকার সবটাই দিয়ে দিয়েছে। অর্থ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে যে রাজ্যগুলিকে তাদের সংস্থানগুলি পরিচালনা করতে এবং তাদের কর্মসূচিগুলি বিশেষত মূলধনের ব্যয় আর্থিক বছরে সফলভাবে পরিচালিত হয় তা নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

জিএসটি বাবদ রাজ্যের সমস্ত বকেয়া মিটিয়ে দিয়েছে কেন্দ্র , জানাল অর্থমন্ত্রক

মন্ত্রক যোগ করেছে যে , "জিএসটি ক্ষতিপূরণ তহবিলে মাত্র ২৫ হাজার কোটি টাকা ছিল। তা সত্ত্বেও এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্র তার নিজস্ব সংস্থান থেকে সেস সংগ্রহের মুলতুবি থাকা ভারসাম্য ছেড়ে দিচ্ছে," । মন্ত্রক যোগ করেছে যে ৮৬,৯১২ কোটি টাকার দেওয়ার সঙ্গে, ২০২২ সালের মে মাস পর্যন্ত রাজ্যগুলির ক্ষতিপূরণ সম্পূর্ণরূপে পরিশোধ করা হয়ে গেল এবং শুধুমাত্র জুন ২০২২-এর জন্য ক্ষতিপূরণ অবশিষ্ট থাকবে।"

অর্থ মন্ত্রণালয় আরও জানিয়েছেলা ১ জুলাই, ২০১৭ থেকে রাজ্যগুলিকে পাঁচ বছরের জন্য জিএসটি আইন, ২০১৭- বিধান অনুসারে জিএসটি প্রয়োগের কারণে যে কোনও রাজস্বের ক্ষতির জন্য ক্ষতিপূরণের আশ্বাস দেওয়া হয়েছিল। রাজ্যগুলিকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য, নির্দিষ্ট পণ্যের উপর সেস ধার্য করা হয় এবং সংগৃহীত সেসের পরিমাণ ক্ষতিপূরণ তহবিলে জমা করা হচ্ছে। রাজ্যগুলিকে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে ক্ষতিপূরণ তহবিল থেকে।

২০১৭-১৮, ২০১৮-১৯ এর জন্য রাজ্যগুলিকে দ্বি-মাসিক জিএসটি'র ক্ষতিপূরণ ,ক্ষতিপূরণ তহবিল থেকে সময়মতো দেওয়া হয়েছিল। সরকার আরও যোগ করেছে যে যেহেতু রাজ্যগুলির সুরক্ষিত রাজস্ব ১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে যেখানে সেস সংগ্রহ একই অনুপাতে বাড়েনি তাই কোভিড-১৯ সংরক্ষিত রাজস্ব এবং প্রকৃত রাজস্ব প্রাপ্তির মধ্যে ব্যবধানকে আরও বাড়িয়ে দেওয়া হয়েছে।

স্কুল শিক্ষিকার চাকরি পেলেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস

রাজ্যগুলির সম্পদের ব্যবধান মেটানোর জন্য, কেন্দ্র ২০২০-২১ সালে ১.১ লক্ষ কোটি টাকা এবং ২০২১-২০২২ সালে ১.৫৯ লক্ষ কোটি টাকা ধার করেছে এবং তা পূরণ করার জন্য ব্যাক-টু-ব্যাক ঋণ হিসাবে ছেড়েছে সেস আদায়ে ঘাটতির একটি অংশ। সমস্ত রাজ্য এই সিদ্ধান্তে সম্মত হয়েছে। এছাড়াও, কেন্দ্র ঘাটতি মেটাতে তহবিল থেকে নিয়মিত জিএসটি ক্ষতিপূরণও ছেড়েছে।

গুড এবং সার্ভিস ট্যাক্স, যা সাধারণত নামে পরিচিতজিএসটি, বিক্রয়ের উপর আরোপিত এক ধরনের কর,ম্যানুফ্যাকচারিং এবং পণ্য এবং পরিষেবার ব্যবহার। জিএসটি সমগ্র জাতির জন্য একটি পরোক্ষ কর। জিএসটি সামগ্রিকভাবে অর্জনের উদ্দেশ্যে জাতীয় স্তরে পরিষেবা এবং পণ্যের উপর প্রয়োগ করা হয় অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য। এই ব্যবস্থায়,করের প্রতিটি পর্যায়ে প্রদত্ত মূল্য সংযোজন পরবর্তী পর্যায়ে জমা করা হয়।

English summary
central says its clears all gst compensation of states
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X