• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২১১ কোটি টাকায় সরকারি হেলিকপ্টার পবন হংসকে বিক্রি করল মোদী সরকার

Google Oneindia Bengali News

এলন মাস্ক একা একের পর এক সংস্থা কিনেই চলেছেন আর ভারতের কেন্দ্রীয় সরকার অর্থনীতিকে সামাল না দিতে পেরে একের পর এক কেন্দ্রীয় সংস্থাকে বিক্রি করেই চলেছে। সম্প্রতি তারা বিক্রি করেছিল এয়ার ইন্ডিয়াকে। কিনে নেন টাটা। এবার কেন্দ্র বিক্রি করে দিল সরকারি হেলিকপ্টারকেও।

কে কিনল সরকারি সংস্থা ?

কে কিনল সরকারি সংস্থা ?

অনেকদিন তা বিক্রির চেষ্টা করেছিল কেন্দ্র। হেলিকপ্টার পরিষেবা প্রদানকারীর মধ্যে তার অংশীদারিত্ব বিনিয়োগ করার তিনটি ব্যর্থ প্রচেষ্টার পর, সরকার শুক্রবার স্টার9 মোবিলিটি প্রাইভেট লিমিটেড - বিগ চার্টার প্রাইভেট লিমিটেড, মহারাজা এভিয়েশন প্রাইভেট লিমিটেড এবং এর মধ্যে একটি ত্রিমুখী কনসোর্টিয়াম - পরিচালনা নিয়ন্ত্রণ সহ পবন হংসকে বিক্রয় করার অনুমোদন দেয় কেন্দ্র।

এক বছরে দ্বিতীয় বড় বিক্রি সরকারের

এক বছরে দ্বিতীয় বড় বিক্রি সরকারের

এই বিনিয়োগটি গত ১২ মাসে সরকারের বিমান পরিবহন পোর্টফোলিও থেকে দ্বিতীয় বড় বিক্রয় - এয়ার ইন্ডিয়া এই বছরের জানুয়ারিতে টাটা গ্রুপের কাছে গিয়েছিল। পবন হান্স, যেটি বর্তমানে ৪২ টি হেলিকপ্টার পরিচালনা তাদেরকেই হেলিকপ্টার বিক্রি করেছে মোদী সরকার।

কত দাম দিয়েছিল তারা ?

কত দাম দিয়েছিল তারা ?

"মেসার্স স্টার9 মোবিলিটি প্রাইভেট লিমিটেড, মেসার্স বিগ চার্টার প্রাইভেট লিমিটেড, মেসার্স মহারাজা এভিয়েশন প্রাইভেট লিমিটেড এবং মেসার্স আলমাস গ্লোবাল অপারচুনিটি ফান্ড এসপিসির একটি কনসোর্টিয়াম, ২১১.১৪ কোটি টাকা উদ্ধৃত করে সর্বোচ্চ দরদাতা হিসাবে আবির্ভূত হয়েছে, যা উপরে ছিল রিজার্ভ মূল্য," অর্থ মন্ত্রণালয় একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে। "অন্য দুটি দর ছিল ১৮১.০৫ কোটি টাকা এবং ১৫৩.১৫ কোটি টাকার জন্য৷ যথাযথ আলোচনার পর, মেসার্স স্টার এন মোবিলিটি প্রাইভেট লিমিটেডের আর্থিক দর সরকার কর্তৃক গৃহীত হয়েছে," এটি বলেছে।


মুম্বাই-ভিত্তিক বিগ চার্টার প্রাইভেট লিমিটেড 'ফ্লাইবিগ' এয়ারলাইন চালায়, যা উড়ান রুটে কাজ করে, অন্যদিকে দিল্লি-ভিত্তিক মহারাজা এভিয়েশন প্রাইভেট লিমিটেড একটি হেলিকপ্টার চার্টার কোম্পানি। আলমাস গ্লোবাল অপারচুনিটি ফান্ড হল একটি কেম্যান দ্বীপপুঞ্জ-ভিত্তিক তহবিল যা দুবাই-ভিত্তিক আলমাস ক্যাপিটাল দ্বারা পরিচালিত হয়।

আগেই দেওয়া হয়েছিল ছাড়পত্র

আগেই দেওয়া হয়েছিল ছাড়পত্র

কনসোর্টিয়ামের বিডকে পবন হান্স ডিসইনভেস্টমেন্টের জন্য বিকল্প ব্যবস্থা দ্বারাও ছাড়পত্র দেওয়া হয়েছিল। বিকল্প ব্যবস্থায় রয়েছে সড়কমন্ত্রী নীতিন গড়কড়ি, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। "কৌশলগত বিনিয়োগ লেনদেনটি একটি উন্মুক্ত, প্রতিযোগিতামূলক বিডিং প্রক্রিয়ার মাধ্যমে বাস্তবায়িত হয়েছিল যা আন্তঃমন্ত্রণালয় গ্রুপ, বিনিয়োগ সংক্রান্ত সচিবদের কোর গ্রুপ এবং ক্ষমতাপ্রাপ্ত বিকল্প ব্যবস্থার সাথে জড়িত একটি বহু-স্তরীয় পরামর্শমূলক সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া দ্বারা সমর্থিত হয়েছিল," অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে।

করোনা আপডেট: দেশে ফের দৈনিক সংক্রমণ ছাড়াল সাড়ে ৩ হাজারের গণ্ডি, বাড়ছে চিকিৎসাধীন রোগীর সংখ্যা

অনুষ্ঠানের ফাঁকেই মোদীর সঙ্গে ১৫ মিনিটে'র বৈঠক মমতার! ধন্যবাদ দিয়ে করলেন প্রশংসাও অনুষ্ঠানের ফাঁকেই মোদীর সঙ্গে ১৫ মিনিটে'র বৈঠক মমতার! ধন্যবাদ দিয়ে করলেন প্রশংসাও

English summary
central government sale pawan hans the helicopter
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion