• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পরপর অভিযান এবং গ্রেপ্তার পর্ব শেষ, পিএফআইকে বেআইনি ঘোষনা করল সরকার

Array
Google Oneindia Bengali News

একের পর এক অভিযান এবং একাধিক গ্রেপ্তারের একদিন পর, পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই) এবং এর সহযোগী সংগঠনগুলিকে অবিলম্বে "বেআইনি" ঘোষণা করল কেন্দ্র। র‌্যাডিক্যাল সংগঠন এবং এর সংশ্লিষ্ট ফ্রন্টের ওপর পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দেশব্যাপী অভিযানের দুই দফা এবং সন্ত্রাসবাদী যোগসূত্রের জন্য ১০০-রও বেশি পিএফআই নেতা এবং কর্মচারিদের গ্রেপ্তারের পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

বেআইনি কার্যকলাপ

বেআইনি কার্যকলাপ

বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (ইউএপিএ) এর অধীনে অবিলম্বে পিএফআই এবং এর অনুমোদিত সংস্থাগুলিকে বেআইনি অ্যাসোসিয়েশন হিসাবে ঘোষণা করা হয়েছে৷ "ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়ার মতো বৈশ্বিক সন্ত্রাসী গোষ্ঠীগুলির সাথে পিএফআই-এর আন্তর্জাতিক সংযোগের উদাহরণ রয়েছে," স্বরাষ্ট্র মন্ত্রক নিষেধাজ্ঞার ঘোষণা করে এক বিবৃতিতে বলেছে।

এমএইচএ বলেছে যে রিহ্যাব ইন্ডিয়া ফাউন্ডেশন এবং ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়ার মতো সহযোগী ফ্রন্টগুলির একটি "হাব এবং স্পোক" সম্পর্ক রয়েছে, যেখানে পিএফআই হাব হিসাবে কাজ করে এবং তাদের সহযোগীদের ব্যাপক প্রচার এবং তহবিল সংগ্রহের ক্ষমতা ব্যবহার করে তাদের উন্নত করার জন্য বেআইনী কার্যকলাপ চালানোর ক্ষমতা। এমএইচএ, একটি বিজ্ঞপ্তিতে এই ধরনের ফ্রন্টগুলিকে "শিকড় এবং কৈশিকগুলি" বলে অভিহিত করেছে, যা পিএফআইকে শক্তিশালী করে।

বিজ্ঞপ্তি

বিজ্ঞপ্তি

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে পিএফআই এবং এর সহযোগী বা সহযোগীরা বেআইনি কার্যকলাপে লিপ্ত হয়েছে যা দেশের অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং নিরাপত্তার জন্য ক্ষতিকর এবং তাদের দেশের জনশান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার সম্ভাবনা রয়েছে। .

সন্ত্রাসবাদী কার্যকলাপের অংশ

সন্ত্রাসবাদী কার্যকলাপের অংশ

কেন্দ্র বলেছে যে পিএফআই-এর কিছু কর্মী ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়াতে যোগ দিয়েছিল এবং সিরিয়া, ইরাক এবং আফগানিস্তানে সন্ত্রাসী কার্যকলাপে অংশ নিয়েছিল। আইএসের সাথে যুক্ত এই পিএফআই ক্যাডারদের মধ্যে কয়েকজনকে হত্যা করা হয়েছে, এবং কয়েকজনকে রাজ্য পুলিশ এবং কেন্দ্রীয় সংস্থাগুলি গ্রেপ্তার করেছে৷ এছাড়াও, জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) সাথে পিএফআই-এর যোগসূত্র রয়েছে, বলে এমএইচএ তার বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

উত্তরপ্রদেশ, কর্ণাটক এবং গুজরাটের মতো বেশ কয়েকটি রাজ্য PFI-কে নিষিদ্ধ করার সুপারিশ করেছিল। এমএইচএ পর্যবেক্ষণ করেছে যে পিএফআই এবং এর সহযোগী বা সহযোগীদের অবিলম্বে কোনো নিয়ন্ত্রণ বা নিয়ন্ত্রণ না থাকলে, এটি "দেশবিরোধী অনুভূতি প্রচার চালিয়ে যেতে পারে এবং সমাজের একটি নির্দিষ্ট অংশকে মৌলবাদী করে তুলতে পারে।"

পিএফআই এবং এর সহযোগী সংস্থাগুলির মধ্যে রিহ্যাব ইন্ডিয়া ফাউন্ডেশন (রিফ), ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া (সিএফআই), অল ইন্ডিয়া ইমামস কাউন্সিল (এআইআইসি), ন্যাশনাল কনফেডারেশন অফ হিউম্যান রাইটস অর্গানাইজেশন (এনসিএইচআরও), ন্যাশনাল উইমেনস ফ্রন্ট, জুনিয়র ফ্রন্ট, এমপাওয়ার ইন্ডিয়া ফাউন্ডেশন এবং রিহ্যাব ফাউন্ডেশন, কেরালা - পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

২২ সেপ্টেম্বর এবং ২৭ সেপ্টেম্বর এনআইএ এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি), এবং রাজ্য পুলিশ পিএফআই-তে অভিযান চালায়। প্রথম দফা অভিযানে, পিএফআইয়ের-এর ১০৬ জন কর্মীকে গ্রেপ্তার করা হয়েছিল। এদিকে, দ্বিতীয় দফা অভিযানে ২৪৭ পিএফআই সদস্যকে আটক করা হয়েছে।

নিষিদ্ধ সংগঠন

নিষিদ্ধ সংগঠন

এমএইচএ বলেছে যে পিএফআই-এর কিছু প্রতিষ্ঠাতা সদস্য নিষিদ্ধ সংগঠন স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অফ ইন্ডিয়া (সিমি) এর নেতা। এটি আরও বলেছে যে পিএফআই এবং এর সহযোগী, সহযোগী, বা ফ্রন্টগুলি একটি আর্থ-সামাজিক, শিক্ষাগত এবং রাজনৈতিক সংগঠন হিসাবে প্রকাশ্যে কাজ করে, কিন্তু তারা সমাজের একটি নির্দিষ্ট অংশকে মৌলবাদী করার জন্য একটি গোপন এজেন্ডা অনুসরণ করছে।

সন্ত্রাসবাদ ও সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে ইনভেস্টমেন্ট এবং অস্ত্র প্রশিক্ষণ জন্য ক্যাম্প সংগঠিত করা, এবং ক্রমাগত তথ্য চালান এবং প্রমাণের পর কেন্দ্রীয় সংস্থাগুলির দ্বারা নথিভুক্ত মামলার ক্ষেত্রে শীর্ষ পিএফআই নেতা এবং সদস্যদের বাড়ি ও অফিসে তল্লাশি চালানো হয়েছিল।

মঙ্গলবার আট ঘন্টার দীর্ঘ অভিযানে, কর্ণাটক পুলিশ ৭০ জনেরও বেশি লোককে আটক করেছে, যাদের বেশিরভাগই পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই) এবং সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি অফ ইন্ডিয়া (এসডিপিআই) এর সদস্য। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তারা সমাজে অশান্তি ছড়ানোর চেষ্টা করছে।

মহারাষ্ট্রে বড় কিছু ঘটানোর পরিকল্পনা ছিল পিএফআইয়ের, অভিযোগ তুলে কেন্দ্রকে ধন্যবাদ শিন্ডের মহারাষ্ট্রে বড় কিছু ঘটানোর পরিকল্পনা ছিল পিএফআইয়ের, অভিযোগ তুলে কেন্দ্রকে ধন্যবাদ শিন্ডের

English summary
PFI is unlawful said central
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X