• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওড়িশা সরকারকে রথ তৈরি নিয়ে কী নির্দেশ পাঠাল কেন্দ্র, আদৌ হবে রথযাত্রা?

রথযাত্রার জন্য ওড়িশা সরকারকে রথ তৈরির অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার। পুরীর রাজবাড়ির পাশে ঐতিহ্য মেনে রথখোলায় তিনটি রথ তৈরির কাজ শুরু হবে। তবে, স্নানযাত্রা বা রথযাত্রা নিয়ে এখনও সরকারের তরফে কিছু ঘোষণা করা হয়নি।

লকডাউন শেষ হলে রথযাত্রা নিয়ে বৈঠক

লকডাউন শেষ হলে রথযাত্রা নিয়ে বৈঠক

১৭ মে তৃতীয় দফার লকডাউন শেষ হলে মন্দির কমিটি ও ওড়িশা সরকার এই বিষয়ে ফের বৈঠক করতে পারে বলেই খবর। আজ স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে ওড়িশা সরকারকে একটি চিঠি দেওয়া হয়। সেখানে বলা হয়, রথযাত্রার জন্য রথ তৈরির যে আবেদন করা হয়েছিল তার অনুমোদন দেওয়া হল।

রথ নির্মাণের অনুমোদন চায় জগন্নাথ মন্দিরের ম্যানেজিং কমিটি

রথ নির্মাণের অনুমোদন চায় জগন্নাথ মন্দিরের ম্যানেজিং কমিটি

জগন্নাথ মন্দিরের ম্যানেজিং কমিটি ৪ মে একটি বৈঠক করেছে বলে কেন্দ্রকে চিঠি দিয়ে জানানো হয়েছিল। ওই বৈঠকের বিষয় ছিল, রথখোলায় রথ তৈরির অনুমোদন চায়। মন্দিরের অফিসের সামনে গ্র্যান্ড রোডের দুই পাশে রথ খোলায় এই রথ নির্মাণের কাজ হবে।

লকডাউনের গাইডলাইন মেনেই রথ নির্মাণ

লকডাউনের গাইডলাইন মেনেই রথ নির্মাণ

যেহেতু রথ খোলা জায়গাটি জনসাধারণের জন্য নয়, তাই এখানে কোনও ধর্মীয় সমাবেশ হবে না। তবুও করোনা পরিস্থিতির দিকে নজর দিয়ে রথ-খোলা ও গ্র্যান্ড রোডের সংযোগস্থলকে কাপড় দিয়ে ঘিরে দেওয়া হয়েছে। যাতে কোনওভাবেই সাধারণ মানুষ সেখানে যেতে না পারে। সঙ্গে চিঠিতে কেন্দ্রকে জানানো হয়, কেন্দ্রীয় সরকারের দেওয়া লকডাউনের গাইডলাইন ও কোরোনা সংক্রমণ রুখতে সব ব্যবস্থা সম্পূর্ণভাবে নেওয়া হবে।

কেন্দ্রের তরফে চিঠি

কেন্দ্রের তরফে চিঠি

এদিন কেন্দ্রের তরফে চিঠি দিয়ে ওড়িশা সরকারকে জানিয়ে দেওয়া হয়, রথ-খোলায় রথ তৈরির অনুমোদন দেওয়া হল। সঙ্গে জানানো হয়, রথ-খোলায় কোনওভাবেই যেন কোনওরকম ধর্মীয় সমাবেশ না হয়। রথ-খোলাকে সম্পূর্ণ আলাদা করে রাখতে হবে।

রথযাত্রা নিয়ে স্পষ্ট করা হয়নি কেন্দ্রের তরফে

রথযাত্রা নিয়ে স্পষ্ট করা হয়নি কেন্দ্রের তরফে

১মে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে দেওয়া লকডাউনের নতুন গাইডলাইন মেনে চলতে হবে। তবে রথযাত্রা উৎসব নিয়ে স্পষ্ট করে চিঠিতে কিছুই জানানো হয়নি। ওড়িশা সরকারের রথযাত্রা উৎসব স্থগিত রাখার সিদ্ধান্তের বিষয়ে পরবর্তী সময়ে আলোচনা করা হবে বলেও জানানো হয়।

এবার ভারতীয় জাদুঘরে করোনার থাবা, আক্রান্ত সিআইএসএফ আধিকারিকের মৃত্যু

রেললাইনে ঘুমিয়ে থাকা শ্রমিকদের পিষে দিল ট্রেন! মহারাষ্ট্রে মর্মান্তিক দুর্ঘটনায় মৃত ১৭

English summary
central government permits odisha government to start building rath but unclear about yatra yet
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X