India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ছয় মাসে নিতে হবে বুস্টার ডোজ! সংক্রমণ বাড়তেই বড় সিদ্ধান্ত

Google Oneindia Bengali News

নতুন করে বাড়ছে সংক্রমণ। গোটা দেশজুড়েই সংক্রমনের গ্রাফ উপরের দিকে। আর এই অবস্থা নতুন করে আতঙ্ক বাড়তে শুরু করেছে। এমনকি চতুর্থ ওয়েভের আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না চিকিৎসকদের একাংশ। পরিস্থিতি বিচার করে বুস্টার ডোজ নেওয়ার সময়সীমা কমিয়ে দিল কেন্দ্রীয় সরকার।

ছয় মাসের মধ্যেই বুস্টার ডোজ নিতে বলছে কেন্দ্র

গত কয়েকমাস ধরেই বুস্টার ডোজ নেওয়ার সময়সীমা কমিয়ে দেওয়া নিয়ে আলোচনা চলছিল। অবশেষে বুস্টার ডোজ নেওয়ার সময়সীমা কমিয়ে ছয়মাস করে দেওয়া হল।

জানা যাচ্ছে, ভ্যাকসিনেশন সংক্রান্ত পরামর্শদাতা বোর্ড National Technical Advisory Group on Immunisation সম্প্রতি দ্বিতীয় ভ্যাকসিন এবং বুস্টার ডোজ নেওয়ার সময়সীমা কমিয়ে আনার কথা জানায়। এর আগে নয় মাসের ব্যবধানে বুস্টার ডোজ নেওয়া'র কথা জানানো হয়েছিল। অর্থাৎ দ্বিতীয় ভ্যাকসিন নেওয়ার নয় মাসের মধ্যে বুস্টার ডোজ নিতে হচ্ছিল। আর সেই সময়সীমাটাই এবার কমিয়ে আনা হল। যেখানে এবার থেকে দ্বিতীয় ডোজ নেওয়ার ছয়মাস অর্থাৎ ২৬ সপ্তাহের মধ্যেই বুস্টার ডোজ নিয়ে ফেলতে হবে।

ইতিমধ্যে স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই বিষয়ে বিজ্ঞপ্তি দিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। শুধু তাই নয়, কেন্দ্র এবং রাজ্যগুলিকেও এই বিষয়ে চিঠি লিখে অবহিত করা হয়েছে বলেও খবর। এই সিদ্ধান্তকে ইতিমধ্যে স্বাগত জানিয়েছেন চিকিৎসকরা। যেভাবে নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে তাতে বুস্টার ডোজ নেওয়ার প্রয়োজন রয়েছে বলেই দাবি তাঁদের। করোনা বিরুদ্ধে লড়াইয়ে এখনও ভ্যাকসিনই রয়েছে। ফলে দ্রুত বুস্টার ডোজ নেওয়ার কথা নেওয়ার কথা জানাচ্ছে কেন্দ্র।

বলে রাখা প্রয়োজন, গবেষকদের এক তথ্য বলছেন ছয়মাস পর্যন্ত শরীরে অ্যান্টিবডি স্থায়ী হয়। কিন্তু নয়মাস পরে বুস্টার ডোজ নেওয়ার ক্ষেত্রে অ্যান্টিবডি নষ্ট হয়ে যাওয়ার একটা শঙ্কা করছিলেন গবেষকদের একাংশ। সেই কারণেই ভ্যাকসিনের দ্বিতীয় ছয়মাসের মধ্যেই বুস্টার ডোজ নেওয়ার কথা বলা হচ্ছিল বারবার। অবশেষে সেই জল্পনাতেই শিলমোহর দিল মোদী সরকার।

বলে রাখা প্রয়োজন, এর আগে বিদেশে যাওয়া ক্ষেত্রে বুস্টার ডোজ নেওয়ার সময়সীমা কমিয়ে ছয়মাস করে দেওয়ার ঘোষণা করে দেওয়া হয়েছিল। এবার ১৮ বছর হলেই বুস্টার ডোজ ছয়মাসের মধ্যে নিয়ে নিতে নেওয়ার কথা বল মন্ত্রকের তরফে।

উল্লেখ্য, এপ্রিল মাস থেকে বুস্টার ডোজ দেওয়ার ঘোষণা করা হয়েছিল কেন্দ্রের তরফে। তবে প্রাথমিক ভাবে করোনা যোদ্ধা এবং ৬০ উর্ধদের বুস্টার ডোজ দেওয়ার কথা বলা হয়। এরপর যদিও প্রাপ্ত বয়স্ক হলেই বুস্টার ডোজ নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

জেড প্লাস নিরাপত্তা উঠতেই আতঙ্কিত অর্জুন! বললেন, 'কিছু হলে দায়ী থাকবে কেন্দ্র' জেড প্লাস নিরাপত্তা উঠতেই আতঙ্কিত অর্জুন! বললেন, 'কিছু হলে দায়ী থাকবে কেন্দ্র'

English summary
Central government order to take booster dose within 6 months
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X