• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আনলক ফোরে কোন কোন পরিষেবায় ছাড়, কী কী খুলছে! গাইডলাইন একনজরে

করোনোরা সংকট এখনও কাটেনি। বিশ্বে এই মুহূর্তে সবথেকে বেশি করোনা সংকট ভারতেই। তা সত্ত্বেও আনলক ফোরে বহু ক্ষেত্রে ছাড় দিল কেন্দ্র। শনিবার কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রক গাইডলাই প্রকাশ করল আনলক ফোরের জন্য। সেপ্টেম্বর থেকে আনলোক ফোর শুরু হবে। মাসাবধি কাল কোন কোন ক্ষেত্রে ছাড় মিলবে, তা জানাল স্বরাষ্ট্রমন্ত্রক।

কোথায় কীসে অনুমতি

কোথায় কীসে অনুমতি

  • স্বরাষ্ট্র দফতরের পরামর্শক্রমে মেট্রোরেল চালু হচ্ছে ৭ সেপ্টেম্বর থেকে। গ্রেড পদ্ধতিতে কার্যকর করার অনুমতি দেওয়া হয়েছে। স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি জারি করবে রেলমন্ত্রক, গৃহায়ন ও নগর বিষয়ক মন্ত্রণালয়।
  • সামাজিক, অ্যাকাডেমিক, ক্রীড়া, বিনোদন, সাংস্কৃতিক, ধর্মীয় এবং রাজনৈতিক ক্রিয়াকলাপ ২১ সেপ্টেম্বর থেকে শুরু হবে। তবে এক জায়গায় ১০০ জনের অনুমতি দেওয়া যাবে না। এই পরিস্থিতিতে মুখোশ পরা বাধ্যতামূলক। সামাজিক দূরত্ব, থার্মাল স্ক্যানিং এবং হ্যান্ড ওয়াশ বা স্যানিটাইজারের ব্যবহারও অবশ্য কর্তব্য।
  • কেন্দ্র ২১ সেপ্টেম্বর থেকে এয়ার থিয়েটারগুলি খোলার অনুমতি দিয়েছে। তবে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে স্কুল, কলেজ, শিক্ষা ও কোচিং প্রতিষ্ঠানে নিয়মিত ক্লাস বন্ধ থাকবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নিয়মিত শ্রেণিবদ্ধ কার্যক্রম চালিয়ে যাওয়ার কথা বলা হয়েছে অনলাইনে এবং দূরত্ব বজায় রেখে। কেবলমাত্র কনটেইনমেন্ট জোনগুলিতে লকডাউন থাকবে। বাইরের অঞ্চলে অনুমতি দেওয়া হবে, ২০২০ সালের ২১ শে সেপ্টেম্বর থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক (এমওএইচএফডাব্লু) দ্বারা এসওপি জারি করা হবে:
  • রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে শিক্ষক এবং নন-টিচিং স্টাফদের ৫০ শতাংশকে অনলাইনে শিক্ষকতা, টেলি-কাউন্সেলিং সম্পর্কিত কাজের জন্য বিদ্যালয়ে ডাকা হতে পারে।
  • কেবলমাত্র কন্টেইনমেন্ট জোনগুলির বাইরের অঞ্চলের নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা শিক্ষকদের কাছ থেকে গাইডেন্স নেওয়ার জন্য স্কুলে যেতে পারে। তবে তারা তাদের বাবা-মা বা অভিভাবকদের লিখিত সম্মতির সাপেক্ষে যেতে পারবে।
  • বিভিন্ন প্রশিক্ষণ ইনস্টিটিউট, শিল্প প্রশিক্ষণ প্রতিষ্ঠান বা আইটিআইয়ের মতো স্বল্প মেয়াদী প্রশিক্ষণ কেন্দ্রগুলিতে প্রশিক্ষণের অনুমতি দেওয়া হয়েছে।
  • উচ্চতর গবেষণা প্রতিষ্ঠানগুলি কেবল গবেষকদের জন্য এবং ল্যাবরেটরি বা পরীক্ষামূলক কাজের প্রয়োজনে স্নাতকোত্তর শিক্ষার্থীরা অনুমতি পাবে। পরিস্থিতির মূল্যায়নের ভিত্তিতে এবং রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে করোনা পরিস্থিতি বিবেচনা করে এই অনুমতি দেওয়া হবে।
কী কী বন্ধ থাকবে

কী কী বন্ধ থাকবে

  • সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন পার্ক, প্রেক্ষাগৃহ (এয়ার থিয়েটার বাদে) প্রভতি স্থান।
  • স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমোদন ব্যতীত আন্তর্জাতিক বিমান পরিষেবা।
  • কনটেইনমেন্ট জোনগুলিতে লকডাউন কঠোরভাবে প্রয়োগ করা হবে। সবকিছুই বন্ধ থাকবে। শুধুমাত্র প্রয়োজনীয় ক্ষেত্রে ছাড় মিলবে।
  • রাজ্য কনটেইনমেন্ট জোনগুলির বাইরে কোনও স্থানীয় লকডাউন চাপিয়ে দেবে না।
আন্তঃরাজ্য এবং অন্তঃরাজ্য পরিবহণে

আন্তঃরাজ্য এবং অন্তঃরাজ্য পরিবহণে

  • ব্যক্তি ও পণ্যাদির আন্তঃরাজ্য এবং অন্তঃরাজ্য চলাচলে কোনও বিধিনিষেধ থাকবে না। এই ধরনের চলাফেরার জন্য কোনও পৃথক অনুমতি, অনুমোদন বা ই-পারমিটের প্রয়োজন হবে না।
  • করোনা পরিচালনার জন্য জাতীয় নির্দেশনাগুলি সামাজিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে সারা দেশে অনুসরণ করা বাধ্যতামূলক হবে। দোকান-বাজারে গ্রাহকদের মধ্যে পর্যাপ্ত শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। স্বরাষ্ট্র দফতর এই নির্দেশনার কার্যকর বাস্তবায়িত করা হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করবে।
দুর্বল ব্যক্তিদের সুরক্ষা

দুর্বল ব্যক্তিদের সুরক্ষা

দুর্বল ও অরক্ষিত ব্যক্তিরা- যেমন ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তি, অসুস্থ ব্যক্তি, গর্ভবতী মহিলা এবং ১০ বছরের কম বয়সী শিশুদের অতি প্রয়োজন ও স্বাস্থ্যের উদ্দেশ্যে ব্যতীত বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

আরোগ্য সেতু অ্যাপ ব্যবহার

আরোগ্য সেতু অ্যাপ ব্যবহার

আরোগ্য সেতু মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার বাধ্যতা মূলক করা হয়েছে।

English summary
Central government issued the guideline of Unlock four in country in corona situation.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X