• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা মোকাবিলায় তৎপর কেন্দ্র! রাজ্যগুলির বিপর্যয় ত্রাণ তহবিলের ৫০ শতাংশ অর্থ খরচে সায়

  • |

ক্রমেই করোনা গ্রাসে তলিয়ে যাচ্ছে ভারত। বিশেষজ্ঞদের আশঙ্কা যে ভাবে লাগামহীন ভাবে গোটা দেশে দৈনিক করোনা সংক্রমণ বেড়েই চলেছে তাতে মোট আক্রান্তের নিরিখে আমেরিকাকেও টপকে যাবে ভারত। এমতাবস্থায় করোনা মোকাবিলায় এবার বড়সড় সিদ্ধান্ত নিতে দেখা গেল কেন্দ্র সরকারকে।

বিপর্যয় ত্রাণ তহবিলের ৫০ শতাংশ অর্থ ব্যবহারে সবুজ সংকেত

বিপর্যয় ত্রাণ তহবিলের ৫০ শতাংশ অর্থ ব্যবহারে সবুজ সংকেত

কোভিড মোকাবিলার ক্ষেত্রে এখন থেকে রাজ্যগুলি তাদের বিপর্যয় ত্রাণ তহবিলের ৫০ শতাংশ অর্থ ব্যবহার করতে পারবে বলে জানিয়েছে কেন্দ্র। আগে এই খাতে মাত্র ৩৫ অর্থরাশি খরচ করা যেত বলে জানা যাচ্ছে। ওয়াকিবহাল মহলের মতে কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি থেকে শুরু কোয়ারেন্টাইনের সুবিধা, পরীক্ষাগারের সংখ্যা বাড়ানো, আরও বেশি মাত্রায় অক্সিজেন সরবরাহের উপর জোর দিতে পারবে রাজ্যগুলি।

 দেশের ৬০টি জেলার অবস্থা ভয়াবহ

দেশের ৬০টি জেলার অবস্থা ভয়াবহ

কেন্দ্রের তথ্য অনুযারী বর্তমানে দেশের প্রায় ৭০০টিরও বেশি জেলার মধ্যে ৬০টি জেলার অবস্থা ভয়াবহ। এমতাবস্থায় দেশের সর্বাধিক করোনা কবলিত ৭ রাজ্যের মুখ্যমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বুধবার এক উচ্চ পর্যায়ের ভার্চুয়াল বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। সেখানেই করোনা মোকাবিলায় আরও একাধিক পদক্ষেপের কথা জানান প্রধানমন্ত্রী।

 রাজ্যগুলির দাবি-দাওয়া শুনেই সিদ্ধান্ত

রাজ্যগুলির দাবি-দাওয়া শুনেই সিদ্ধান্ত

গতকালের বৈঠকেই রাজ্যগুলির দাবি দাওয়া শুনে করোনা মোকাবিলায় রাজ্য গুলির বিপর্যয় ত্রাণ তহবিলের ৫০ শতাংশ অর্থ ব্যবহারের কথা বলতে শোনা যায় মোদীকে। বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহও। বুধবারের মোদী-মুখ্যমন্ত্রী বৈঠক অনেকটাই ফলপ্রসূ হয়েছে বলে জানান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

জেলা ও ব্লক স্তরে বৈঠকের নির্দেশ

জেলা ও ব্লক স্তরে বৈঠকের নির্দেশ

এদিকে লাগামছাড়া করোনা সংক্রমণ ঠেকাতে ৭ রাজ্যের মুখ্যমন্ত্রীদের জেলা ও ব্লক স্তরে প্রশাসনিক কর্তাদের সঙ্গে ৭ দিনের মধ্যে বৈঠকেরও নির্দেশ দেন প্রধানমন্ত্রী। পাশাপাশি করোনা টেস্টের পরিমাণ বাড়ানোর উপরেও সওয়াল করতে দেখা যায় তাকে। পাশাপাশি উন্নত চিকিৎসা পরিষেবার পাশাপাশি সামগ্রিক স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতির উপর জোর দেওয়ার কথা বলেন মোদী।

করোনার সঙ্গে ডেঙ্গি, কমছে প্লেটলেট, জটিল অবস্থা নিয়ে হাসপাতালে ভর্তি উপ মুখ্যমন্ত্রী

English summary
Center gives green signal to spend 50 per cent of state disaster relief fund on coronavirus preventio
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X