ফের সংঘাতে মমতা-মোদী! পাহাড়ের বাহিনী নির্বাচনে সরাতে আর্জি কেন্দ্রের

Subscribe to Oneindia News

ফের পাহাড়ে নিরাপত্তার দায়িত্ব থাকা কেন্দ্রীয় বাহিনী নিয়ে সংঘাত গড়াল সুপ্রিম কোর্টে। কেন্দ্রীয় সরকারের তরফে সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহারের আবেদন জানানো হয়। ওই চার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী তুলে নিয়ে উত্তর পূর্ব ভারতের নির্বাচনে পাঠাতে চায় কেন্দ্র। নির্বাচন কমিশন যে ওই রাজ্যগুলিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ দিয়েছে, সুপ্রিম কোর্টে সেই আর্জিও জানায় স্বরাষ্ট্রমন্ত্রক।

ফের সংঘাতে মমতা-মোদী! পাহাড়ের বাহিনী নির্বাচনে সরাতে আর্জি কেন্দ্রের

কেন্দ্রের তরফে সুপ্রিম কোর্টে এই আবেদনের শুনানিতে প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এ এম খানউইলকর ও বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ রাজ্যের কাছে হলফনামা পেশ করতে বলেছে। এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ৫ ফেব্রুয়ারি। ওইদিনই তিনি রাজ্য সরকারের তরফে আইনজীবী কপিল সিবাল হলফনামা পেশ করবেন।

উল্লেখ্য, এর আগে ২৭ অক্টোবর দেশের শীর্ষ আদালত জানিয়ে দেয়, পাহাড় থেকে সাত কোম্পানি বাহিনী সরিয়ে নিতে পারবে কেন্দ্র। সুপ্রিম কোর্ট জানায়, কেন্দ্রীয় সরকার সাত কোম্পানি বাহিনী সরিয়ে নিতে পারে। তবে বাকি আট কোম্পানি সেনা মোতায়েন থাকবে পাহাড়ে। তারপর ২৭ নভেম্বর আরও চার কোম্পানি বাহিনী সরিয়ে নেওয়ার আবেদন মঞ্জুর করে। ফলে পাহাড়ে আর মাত্র চার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ছিল। এবার সেই চার কোম্পানিকেও সরিয়ে দেওয়ার আগে রাজ্যের বক্তব্য জানতে চাইল শীর্ষ আদালত।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের এই কেন্দ্রীয় বাহিনী সরানোর সিদ্ধান্তকে হঠকারী বলে বর্ণনা করেছিলেন। তবে দু'মাস আগের পরিস্থি্তির সঙ্গে বর্তমান পরিস্থিতি অনেকটাই পরিবর্তন হয়েছে। সম্প্রতি পাহাড়ে পর্যটন মেলাও আয়োজিত হয়েছে। তবু পাহাড়ের মানুষের নিরাপত্তার স্বার্থে আরও কিছুদিন কেন্দ্রীয় বাহিনী থাকা জরুরি বলে মনে করে রাজ্য সরকার। এখন দেখার রাজ্য হলফনামায় কী জানায় আগামী ৫ ফেব্রুয়ারি।

English summary
Central government has appealed in Supreme Court to move central force from hill. Central wants to move force to election duty,

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.