• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সরকারি কর্মীদের জন্য সুখবর! জুলাই মাসে বৃদ্ধি পেতে পারে ৪ শতাংশ মহার্ঘ ভাতা

Google Oneindia Bengali News

কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য আরও একটি সুখবর দিতে চলেছে সরকার। ফের তাদের বেতন বাড়তে পারে। কারণ তাদের জন্য জুলাই বা অগাস্টে মহার্ঘ ভাতার আরেকটি বৃদ্ধি আসতে চলেছে। মহার্ঘ্যভাতা বাড়লে ফের তাদের বেতন বৃদ্ধি পাবে। সরকারি কর্মচারীদের খুচরো মূল্যস্ফীতির তথ্যের উপর ভিত্তি করে বছরে দুবার বেতনবৃদ্ধি হয়।

সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি

সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি

জানুয়ারি এবং জুলাই মাসে ডিএ এবং ডিআর সংশোধন করা হয় সরকারি কর্মীদের৷ সেইমতো সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ফের বাড়তে চলেছে। এপ্রিলের খুচরা মূল্যস্ফীতির প্রতিবেদন এই সপ্তাহে প্রকাশ হতে পারে। মার্চে মূল্যস্ফীতি ফেব্রুয়ারিতে ৬.১ শতাংশ থেকে বেড়ে সাত শতাংশে দাঁড়িয়েছে। প্রধানত খাদ্যপণ্যের দাম বৃদ্ধির কারণে মূল্যস্ফীতি বেড়েছে।

ডিএকে মূল আয়ের ৩৪ শতাংশ থেকে ৩৮ শতাংশে

ডিএকে মূল আয়ের ৩৪ শতাংশ থেকে ৩৮ শতাংশে

প্রতিবেদনে আরও পরামর্শ দেওয়া হয়েছে যে, জুলাই মাসে মহার্ঘ ভাতা চার শতাংশ বাড়ানোর। এর ফলে ডিএ ৩৮ শতাংশে পৌঁছে যেতে পারে। কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০২২ সালের মার্চ মাসে সপ্তম বেতন কমিশনের অধীনে তিন শতাংশ মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধির অনুমোদন দিয়েছিল, যা ডিএকে মূল আয়ের ৩৪ শতাংশে পৌঁছে দেয়। কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপে ৫০ লক্ষেরও বেশি সরকারি কর্মচারী এবং ৬৫ লক্ষ পেনশনভোগী উপকৃত হয়েছেন।

২০২১-এর জুলাই থেকে ডিএ এবং ডিআর তিনবার বৃদ্ধি পেয়েছে

২০২১-এর জুলাই থেকে ডিএ এবং ডিআর তিনবার বৃদ্ধি পেয়েছে

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ২০২১-এর জুলাই থেকে ডিএ এবং ডিআর তিনবার বৃদ্ধি পেয়েছে এবং তাদের বেতন প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে। সরকারী কর্মচারীদের মহার্ঘ ভাতা দেওয়া হলেও, মূল্যস্ফীতির ক্রমবর্ধমান হারের সঙ্গে তালমিলিয়ে পরিস্থিতি মোকাবিলা করার জন্য পেনশনভোগীদের মহার্ঘ ভাতাও বাড়ানো হয়েছে।

পেনশনভোগীদের জন্য ডিএ এবং ডিআর ২৮ শতাংশে উন্নীত

পেনশনভোগীদের জন্য ডিএ এবং ডিআর ২৮ শতাংশে উন্নীত

করোনা ভাইরাসের প্রকোপ ও মহামারীর কারণে কেন্দ্রীয় সরকার ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ডিএ এবং ডিআর-এর তিনটি কিস্তি আটকে রেখেছিল। ২০২০-র ১ জুলাই এবং ২০২১-এর ১ জানুয়ারির কিস্তিও আটকে ছিল। কেন্দ্রীয় সরকার ২০২১ সালের জুলাই মাসে সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ডিএ এবং ডিআর যথাক্রমে ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশে উন্নীত করেছে৷

২০২১ সালের জুলাই থেকে কার্যকর হয় ডিএ বৃদ্ধি

২০২১ সালের জুলাই থেকে কার্যকর হয় ডিএ বৃদ্ধি

আবার ২০২১ সালের অক্টোবরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরাও তিন শতাংশের বেশি বেড়েছে। এরপর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ডিএ ৩১ শতাংশে উন্নীত হয়েছে, ২০২১ সালের জুলাই থেকে কার্যকর হয়। ২০২২ সালের জানুয়ারিতে ৩৪ শতাংশ হারে বেতনভোগীদের ডিএ এবং ডিআর প্রদান করা হবে। আগের হার থেকে বেড়ে ৩৪ শতাংশ হয় তা। আগে ডিএ ছিল ৩৪ শতাংশ।

তাজমহলের জমি জয়পুরের রাজপরিবারের, দাবি বিজেপি সাংসদ দিয়া কুমারীর তাজমহলের জমি জয়পুরের রাজপরিবারের, দাবি বিজেপি সাংসদ দিয়া কুমারীর

English summary
Central government employees likely to get 4 percent hike in Dearness Allowance in July according to 7th Pay Commission
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X