• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাওয়া ঘুরবে 'রিজেকশন স্লিপ'-এ, ভোটের মুখে অঙ্ক কষে এনআরসি নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

Google Oneindia Bengali News

ভোটের মুখে তড়িঘড়ি এনআরসি থেকে বাদ পড়া মানুষদের 'রিজেকশন স্লিপ' ইস্যু করার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। এনআরসিতে বাদ পড়া বাঙালি হিন্দুদের নিয়ে প্রথম থেকেই অস্বস্তিতে ছিল অসম সরকার। উল্লেখ্য, এই বাঙালি হিন্দুদের অধিকাংশই বিজেপি সমর্থক বলে মত বিশেষজ্ঞদের। এই আবহে ভোটের মুখে নিজেদের 'ভোটব্যাঙ্ক' অটুট রাখতে কেন্দ্র এনআরসি নিয়ে এহেন সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করছেন অনেকেই।

এনআরসি থেকে বাদ পড়েছিলেন ১৯ লক্ষ

এনআরসি থেকে বাদ পড়েছিলেন ১৯ লক্ষ

এর আগে ৩.২৯ কোটি আবেদনকারী এনআরসিতে নিজেদের নাম নথিভুক্ত করার আবেদন জানালেও বাদ পড়েছিলেন ১৯ লক্ষ। ১,২২০ কোটি টাকা খরচ করে এই পুরো এনআরসি প্রক্রিয়া সম্পন্ন হয়। তবে তালিকা প্রকাশ হতেই এই তালিকার বিরুদ্ধে সরব হয় সেরাজ্যের বিজেপি নেতারাই। কেন্দ্রের কাছে এই এনআরসি বাতিল করার দাবি করেন অসম সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

ভোটের মুখে সিএএ নিয়ে বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়েছে কংগ্রেস

ভোটের মুখে সিএএ নিয়ে বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়েছে কংগ্রেস

এই আবহে ভোটের মুখে সিএএ নিয়ে বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়েছে কংগ্রেস এবং বদরুদ্দিন আজমলের জোট। এই পরিস্থিতিতে নিজেদের বাঙালি হিন্দু ভোটকে ফের কাজে লাগাতে এনআরসি নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে থাকা রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়ার দফতর নির্দেশিকা জারি করে অসম সরকারকে অবিলম্বে 'রিজেকশন স্লিপ' ইস্যু করতে বলা হয়।

'তালিকা থেকে বাদ পড়লেই কেউ দেশহীন হয়ে যাবেন না'

'তালিকা থেকে বাদ পড়লেই কেউ দেশহীন হয়ে যাবেন না'

অসমে চূড়ান্ত তালিকা প্রকাশ পায় ২০১৯ সালের ৩১ অগাস্ট৷ ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জন নাগরিকের নাম বাদ পড়ে তালিকা থেকে৷ তালিকায় রয়েছে ৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জনের নাম৷ এই আবহে কেন্দ্রের তরফে জানানো হয়, চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়লেই কেউ দেশহীন হয়ে যাবেন না৷ নিজেকে ভারতীয় প্রমাণ করার পর্যাপ্ত সুযোগ পাবেন৷ ততদিন আর পাঁচজন ভারতীয় নাগরিকের মতো সব অধিকারই ভোগ করতে পারবেন৷

'নতুন এনআরসি হবে'

'নতুন এনআরসি হবে'

এদিকে এর আগে হিমন্ত বিশ্ব শর্মার দাবি করেছিলেন, বাংলাদেশ সীমান্ত লাগোয়া লোয়ার অসমের বেশ কয়েকটি রাজ্যের ক্ষেত্রে এনআরসি ঠিকভাবে লাগু করা সম্ভব হয়নি। ২০২১-এর নির্বাচনে বিজেপি ক্ষমতায় এলে এবং তারপর সুপ্রিমকোর্টের সবুজ সংকেত মিললে ফের নতুন করে জাতীয় নাগরিক পঞ্জি তৈরির এই প্রক্রিয়া চালু করা হবে। হিমন্ত বিশ্ব শর্মা 'ভুল' এনআরসির জন্যে দায়ী করেছেন রাজ্য সমন্বয়কারী প্রতীক হাজেলাকে। তবে এনআরসি থেকে যাদেরকে বাদ দেয়া হয়েছে তাদেরকে এখনও রিজেকশন স্লিপ দেয়া শুরু হয়নি।

দোল উৎসবে মেতেই প্রচারে কামারহাটির বিজেপি প্রার্থী রাজু বন্দ্যোপাধ্যায়

English summary
Central Government asked Assam Govt to immediately issue rejection slips to NRC-excluded
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X