• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন্দ্র-কৃষক বৈঠকে মিলল কোনও সমাধান! চাপের মুখে মাথা নোয়াবে সরকার?

কেন্দ্রীয় মন্ত্রী ও প্রতিনিধিদের সঙ্গে দিল্লির বিজ্ঞান ভবনে বৈঠক করলেন কৃষকরা। পঞ্চম দফার বৈঠকে বেশ কিছু সমাধান সূত্রে মিলেছে বলে সূত্রের খবর। কৃষকদের যেসব দাবি কেন্দ্র মেনে নিতে রাজি হয়েছে, সেসব লিখিতভাবে দিতে বলেছেন কৃষকদের প্রতিনিধি দল। ৯ ডিসেম্বর ফের কৃষক সংগঠনগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবে কেন্দ্র।

লাগাতার প্রতিবাদ চালাচ্ছেন কৃষকরা

লাগাতার প্রতিবাদ চালাচ্ছেন কৃষকরা

কৃষি আইনের বিরুদ্ধে নভেম্বরের মাঝামাঝি থেকে লাগাতার প্রতিবাদ চালাচ্ছেন কৃষকরা। কেন্দ্রীয় সরকারের সঙ্গে প্রাথমিকভাবে আলোচনায় বসতে রাজি হননি তাঁরা। যদিও তাঁদের সঙ্গে আলোচনার সমস্ত পথ খোলা রেখেছিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আলোচনার স্বপক্ষে বার্তা দেন। শেষপর্যন্ত রাজি হন কৃষকরা।

দিল্লির বিজ্ঞান ভবনে ছিল পঞ্চম দফার বৈঠক

দিল্লির বিজ্ঞান ভবনে ছিল পঞ্চম দফার বৈঠক

আজ দিল্লির বিজ্ঞান ভবনে ছিল পঞ্চম দফার বৈঠক। আগের কয়েকটি বৈঠকের তুলনায় এবারের বৈঠক ইতিবাচক ছিল বলে সূত্রের খবর। আজকের বৈঠকে কেন্দ্রের তরফে ছিলেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, রেলমন্ত্রী পীযূষ গোয়েল ও অন্যরা। কৃষকদের তরফে বিভিন্ন ইউনিয়নগুলি গতকালই একমত হয় যে, কেন্দ্র তাঁদের দাবিদাওয়া মেনে নিলে কৃষকরা বিক্ষোভ-প্রতিবাদ তুলে নেবেন। তবে পঞ্জাবের কৃষকরা আইন প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন।

আইন প্রত্যাহার সম্ভব নয়

আইন প্রত্যাহার সম্ভব নয়

বিজ্ঞান ভবনে কেন্দ্রের সঙ্গে তৃতীয় দফার বৈঠকে পুনরায় আলোচনার প্রস্তাবে গররাজি হন কৃষকরা। কৃষকদের দাবি নিয়ে কেন্দ্রীয় সরকার কী ভাবছে তা না জানা পর্যন্ত পুনরায় আলোচনায় বসবেন না বলে জানান তাঁরা। কেন্দ্রের তরফে অবস্থান স্পষ্ট করে জানানো হয়, আইন প্রত্যাহার সম্ভব নয়। তাতে সংশোধনী আনা যেতে পারে।

আমাদের সংসদে কেন কৃষি আইন নিয়ে আলোচনা হবে না?

আমাদের সংসদে কেন কৃষি আইন নিয়ে আলোচনা হবে না?

কৃষকদের তরফে আজকের বৈঠকে জানানো হয়, যদি কানাডার সংসদে কৃষি আইন নিয়ে আলোচনা হয়, তাহলে আমাদের সংসদে কেন হবে না? এই প্রসঙ্গে উল্লেখ্য, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কৃষি আন্দোলন নিয়ে মন্তব্যের জেরে অসন্তোষ প্রকাশ করে ভারত। রাষ্ট্রসংঘের সাধারণ সচিবের মুখপাত্র স্টেফ্যান দুজারিক জানান, শান্তিপূর্ণভাবে সমস্ত মানুষের প্রতিবাদ করার অধিকার রয়েছে। প্রত্যেক সরকারের উচিত তা করতে দেওয়া।

কৃষকদের সঙ্গে অনেক গণ্যমান্য ব্যক্তি

কৃষকদের সঙ্গে অনেক গণ্যমান্য ব্যক্তি

এদিকে কৃষকদের সমর্থনে আজ সিঙ্ঘু সীমান্তে উপস্থিত হন বলিউড অভিনেতা ও সংগীত শিল্পী দিলজিৎ দোসাঞ্জ। তিনি বলেন, 'কেন্দ্রের কাছে আবেদন জানাচ্ছি, দয়া করে কৃষকদের দাবি মেনে নিন। প্রত্যেকে শান্তিপূর্ণ অবস্থান বিক্ষোভ করছেন। সারা দেশ কৃষকদের পাশে আছে।' কৃষকদের সমর্থনে পদ্মশ্রী, অর্জুন পুরস্কার ফিরিয়ে দিতে চেয়েছেন প্রাক্তন ক্রীড়াবিদরা। এরজন্য রাষ্ট্রপতির কাছে সময় চেয়েছেন তাঁরা। তবে তার আগে কৃষকদের সঙ্গে তাঁরা কথা বলতে চান।

দূরত্ব বাড়ছে তৃণমূল-সাধন পাণ্ডের! 'দুয়ারে সরকারের' অলিন্দে আরও চওড়া ঘাসফুল শিবিরের ফাটল

English summary
Central Gov said farmers that they needs Time for internal discussion, talks to continue on 9th December
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X