• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য পুরনো পেনশন স্কিমের সুবিধা! চলছে প্রস্তুতি

Google Oneindia Bengali News

শীঘ্রই সুখবর পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Central Govt Employee)। তাঁরা পুরনো পেনশন স্কিম (Old Pension Scheme)-এর সুবিধা পেতে পারেন। কর্মচারীরা এব্যাপারে দীর্ঘদিন ধরেই আন্দোলন করছেন। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী কেন্দ্রীয় সরকারের সামনে বিষয়টি বিবেচনাধীন রয়েছে। বিষয়টি নিয়ে আইনমন্ত্রকের মতামত চাওয়া হয়েছে জানা গিয়েছে। যা পেলেই চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

 কারা পেতে পারেন এই সুবিধা

কারা পেতে পারেন এই সুবিধা

২০০৩ সালের ৩১ ডিসেম্বরের আগে যেসব নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল, সেইসব কর্মীরা এই সুবিধা পাবেন। কেননা ২০০৪ সালের ১ জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য নতুন পেনশন স্কিম লাগু হয়েছে। কর্মী-জন অভিযোগ-পেনশন এবং প্রধানমন্ত্রীর দফতরের মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন আইনমন্ত্রক এব্যাপারে জানানোর পরেই সিদ্ধান্ত নেবে কেন্দ্র।

এখনও সিদ্ধান্ত নেওয়া বাকি

এখনও সিদ্ধান্ত নেওয়া বাকি

কেন্দ্রীয় মন্ত্রী সংসদে জানিয়েছেন, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের পরে কেন্দ্রীয় সরকার বিষয়টিকে আইনমন্ত্রকের কাছে পাঠিয়ে দেয়। আর্থিক পরিষেবা বিভাগ, পেনশন বিভাগ এবং পেনশনার্স ওয়েলফেয়ার বিভাগ ১ জানুয়ারি, ২০০৪ সালের আগে যাঁদের নিয়োগে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল, সেই সব কর্মী কিংবা আধিকারিকদের ব্যাপারে সিদ্ধান্ত নেবে। বিষয়টির সুরাহা হলে একটা বড় অংশের কেন্দ্রীয় সরকারি কর্মী লাভবান হবেন।

 বিষয়টি উঠেছিল সংসদেও

বিষয়টি উঠেছিল সংসদেও

বিষয়টি সংসদেও উঠেছিল। কেন্দ্রীয় মন্ত্রীর সামনে প্রশ্ন রাখা হয়েছিল, সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত মেনে আর্থিক পরিষেবা এবং পেনশন বিভাগ করে এব্যাপারে সিদ্ধান্ত নেবে। এব্যাপারে আইনমন্ত্রকের সিদ্ধান্তই বা কী? ২০০৩ সালের ৩১ ডিসেম্বরের আগে যাঁদের নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল, তাঁদের পুরনো পেনশন স্কিমে অন্তর্ভুক্তির দাবিও করা হয়েছিল।

কারা পাবেন না সুবিধা

কারা পাবেন না সুবিধা

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই সংসদে জানিয়েছিলেন কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর কর্মীরা ওল্ড পেনশন স্কিমের সুবিধা পাবেন না। তিনি জানিয়েছিলেন, কেন্দ্রীয় সিভিল সার্ভিসেস পেনশন বিঘি ১৯৭২ অনুযায়ী আধা সামরিক বাহিনী জওয়ানরা পেনশন ও অন্য সুবিধা পাচ্ছেন।

নতুন পেনশন স্কিমে সুবিধা কম

নতুন পেনশন স্কিমে সুবিধা কম

অনেক রাজ্য সরকারও কেন্দ্রীয় সরকারকে অনুসরণ করে নতুন পেনশন স্কিম চালু করেছে। তবে পুরনো পেনশন স্কিম নিয়ে বিভিন্ন রাজ্যে আন্দোলনে সামিল হয়েছেন সরকারি কর্মীরা। তাঁদের অভিযোগ পুরনো স্কিমের তুলনায় নতুন স্কিমে সুবিধা কম।
প্রসঙ্গত পুরনো পেনশন স্কিমের অধীনে কোনও অবসরপ্রাপ্ত কর্মীর মৃত্যু হলে, তাঁর ওপর নির্ভরশীল প্রদত্ত পেনশনের ৫০ শতাংশ পাবে বলে এইবছরেই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। আগের নিয়মে সব কর্মীরা পরিবার ৫০ শতাংশ পেনশন পেতেন না।

English summary
Central Employees who's notice of appointment issued before 31 Dec 2003, they can get old pension scheme. Law ministry will give final verdict on this matter
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X