• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

করোনায় মৃত্যু অনেক বেশি, মিডিয়া রিপোর্টকে 'মিথ্যা' বলে দাবি কেন্দ্রের

Google Oneindia Bengali News

সারা দেশে সুনামির মত আছড়ে পড়েছিল করোনার ঢেউ। ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত কয়েক লাখ মানুষ এই মারণ ভাইরাসের বলি হয়ে নিজেদের প্রাণ হারিয়েছেন। কিন্তু এই মৃত্যু সংখ্যা নিয়ে কেন্দ্রের প্রকাশিত তথ্যের উপর বারবার উঠেছে প্রশ্ন। গোটা দেশ জুড়ে একাধিক মিডিয়া রিপোর্টে বহুবার দাবি করা হয়েছে, যে সংখ্যা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ডেইলি করোনা বুলেটিন থেকে পাওয়া যায় সেই সংখ্যা সম্পূর্ণ ঠিক নয়। বরং আসলে এই মারণ ভাইরাসে মৃত্যুর সংখ্যা বাস্তবে প্রকাশিত তথ্যের থেকে অনেক বেশি। আর এবার এই সকল দাবির বিরুদ্ধে মুখ খুলল কেন্দ্র।

মিথ্যে প্রচারের অভিযোগ

মিথ্যে প্রচারের অভিযোগ

ভারতে করোনা মহামারীর কারণে সরকারীভাবে গণনা করা পরিসংখ্যানের থেকে অনেক বেশি মৃত্যু হয়েছে বলে উল্লেখ করা বেশ কয়েকটি মিডিয়া রিপোর্টকে মিথ্যা এবং ভুল বলে আক্ষ্যা দিল কেন্দ্রীয় সরকার। পাশাপাশি কেন্দ্রের আরও দাবি, এই সকল মিডিয়া রিপোর্ট কোনও সঠিক তথ্যের উপর ভিত্তি করে বানানো হয়নি।

প্রেস ইনফরমেশন ব্যুরোর বিজ্ঞপ্তি

প্রেস ইনফরমেশন ব্যুরোর বিজ্ঞপ্তি

প্রেস ইনফরমেশন ব্যুরো দ্বারা জারি করা একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, একটি প্রকাশিত গবেষণা পত্রে দাবি করা হয়েছে যে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত দেশে করোনার কারণে ৩২ লাখ থেকে ৩৭ লাখ মানুষের মৃত্যু হয়েছে। এ প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারের বক্তব্য, 'একটি প্রকাশিত গবেষণা পত্রের উপর ভিত্তি করে কিছু মিডিয়া রিপোর্ট অভিযোগ করেছে যে, করোনার কারণে দেশে মৃত্যুহার সরকারী গণনার চেয়ে অনেক বেশি এবং প্রকৃত সংখ্যা কম গণনা করা হয়েছে। কিন্তু বাস্তব এই প্রতিবেদনগুলি মিথ্যা এবং সম্পূর্ণ ভুল।' পাশাপাশি কেন্দ্রের আরও দাবি এই প্রতিবেদনগুলি সত্যের উপর ভিত্তি করে নয়, বরং অনুমানমূলক।

'স্বচ্ছ ভারত'এর রিপোর্ট

'স্বচ্ছ ভারত'এর রিপোর্ট

কেন্দ্রীয় সরকারের বিবৃতি অনুযায়ী, ভারতে আজ পর্যন্ত যত ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছেন করেছেন, তাঁদের সকলের তথ্য পুঙ্খানুপুঙ্খভাবে দেশের স্বাস্থ্য মন্ত্রকের কাছে রয়েছে। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর রিপোর্ট করার জন্য একটি শক্তিশালী ব্যবস্থা রয়েছে দেশে। পাশাপাশি সকল মৃত্যুর রিপোর্ট 'স্বচ্ছভাবে' করা হয়েছে, কোনও তথ্য গোপন করা হয়নি।

 বাস্তব চিত্রটা কী?

বাস্তব চিত্রটা কী?

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৬১৫ জন। সংক্রমণের হার ২.২৩ শতাংশ। দেশে মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে ১দিনে মৃত্যু হয়েছে ৫১৪ জনের। কিন্তু এখানে সামনে এসেছে আরও এক তথ্য। কেরলে গত ২৪ ঘণ্টায় ৩০৪ জনের মৃত্যু হয়েছে, যার মধ্যে আগেই মারা গিয়েছেন ১৩০ জন। কিন্তু এই সংখ্যা করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর খতিয়ানে আগে নথিভুক্ত করা হয়নি, বরং এখন হল। আজ পর্যন্ত দেশে মোট করোনার বলি হয়েছেন ৫লাখ ৯হাজার ৮৭২ জন।

English summary
central called the media report about actual corona death in india as a lie
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X