• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবরে রাশ টানতে নতুন সংস্থাকে নিয়োগ করতে চাইছে কেন্দ্র, টেন্ডারের ডাক

  • |

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা তথ্যের যাচাই ও ভুয়ো তথ্যের পরিবেশন রুখতে বর্তমানে দেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রক একাধিক পদক্ষেপের কথা ভাবছে বলে জানা যাচ্ছে। বর্তমানে এই মন্ত্রকেরই আওতাধীন কেন্দ্রীয় পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ (সিপিএসই) এবং ব্রডকাস্ট ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্টস ইন্ডিয়া লিমিটেড (বিইসিআইএল) এই বিষয়ে "সমাধান এবং পরিষেবাদি" সরবরাহের জন্য একটি টেন্ডারের ডাক দিয়েছে বলে জানা যাচ্ছে।

ভুয়ো খবর ও ভুয়ো তথ্য ছাঁকতে নতুন সংস্থাকে নিয়োগ কেন্দ্র

ভুয়ো খবর ও ভুয়ো তথ্য ছাঁকতে নতুন সংস্থাকে নিয়োগ কেন্দ্র

এই টেন্ডারের মাধ্যেমেই সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ও ভুয়ো তথ্য ছাঁকতে নতুন সংস্থাকে নিয়োগ করতে চাইছে কেন্দ্র। একইসাথে বিইসিআইএল আরও জানিয়েছে যে সংস্থা কাজে হাত দেবে তাদের অবশ্যই ভুয়ো তথ্যের পিছনে আসল ব্যক্তিকে সনাক্তকরণের পদ্ধতি জানতে হবে এবং তার অবস্থান জেনে তাকে খুঁজে বের করতে হবে।

 কোনও সংস্থা টেন্ডারে সাড়া দিয়েছে কিনা সেই বিষয়ে জানানো হয়নি

কোনও সংস্থা টেন্ডারে সাড়া দিয়েছে কিনা সেই বিষয়ে জানানো হয়নি

এদিকে এরফলে অন্য একধরণের আশঙ্কা করছেন সাইবার আই বিশেষজ্ঞরা। ভুয়ো তথ্য ও ভুয়ো খবর রুখতে গিয়ে এর ফলে সরকার আগামীতে অবৈধভাবে নজরদারি করার রাস্তা আরও প্রশস্ত করছে। যদিও ১৩ই মে-র সরকারি টেন্ডারের আহ্বানে এখনও কোনও সংস্থা সারা দিয়েছে কিনা সেই শেষ পর্যন্ত সেই বিষয়ে ওখনও কিছু জাননো হয়নি বিইসিআইএল-র পক্ষ থেকে।

ভুয়ো তথ্যের পরিবেশন রুখতে তথ্য সম্প্রচার মন্ত্রকে বিশেষ নির্দেশ মোদীর

ভুয়ো তথ্যের পরিবেশন রুখতে তথ্য সম্প্রচার মন্ত্রকে বিশেষ নির্দেশ মোদীর

অন্যদিকে মার্চেই ভুয়ো খবর ও ভুয়ো তথ্যের পরিবেশন রুখতে তথ্য ও সম্প্রচার মন্ত্রকে বিশেষ নির্দেশ দেন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী। তার নির্দেশ অনুযায়ী, অন্তত সরকারি বিষয়ে যা ভুয়ো খবর ছড়াচ্ছে, তার সত্যতা যাচাই করে মানুষকে অবগত করাতে হবে। এরপর ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় এপ্রিলেই জানিয়েছিল, বর্তমানে তারা সোশ্যাল মিডিয়ার জন্য একাধিক নির্দেশিকা তৈরির উপর তারা কাজ করছেন। বর্তমানে ‘সোশ্যাল মিডিয়া রেগুলেশনস ২০২০-র' চূড়ান্ত নির্দেশিকার উপরেও কাজ চলছে বলে জানা যায়।

মাঠে নামে প্রেস ইনফরমেশন ব্যুরো

মাঠে নামে প্রেস ইনফরমেশন ব্যুরো

যদিও এর আগে ভুয়ো তথ্যের পরিবেশন রুখতে না পারায় সরকারি তোপের মুখে পড়তে হয় ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপকেও। এধিকেই ভারতেই তাদের সর্বাধিক ব্যবহারকারী রয়েছে। এদিকে মার্চে প্রধানমন্ত্রীর নির্দেশের পরে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে ‘প্রেস ইনফরমেশন ব্যুরোও (পিআইবি)' বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভুয়ো খবর প্রচারে রাশ টানতে শুরু করে। ভুয়ো খবর সনাক্তকরণের পাশাপাশি তার প্রচার রুখতে দেওয়া হয় একাধিক বিবৃতি।

NEW NORMAL : লকডাউন পৃথিবীর নয়া অধ্যায় অনলাইন ক্লাস ! কিন্তু ভবিষ্যৎ কী?

ভোররাতে কেঁপে উঠল আন্দামান–নিকোবর দ্বীপপুঞ্জ, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.‌৩

English summary
center seeks recruitment of new agency to curb fake news on social media and calls for tenders
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X