• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার থেকে ১৮ বছর হলেই করোনা টিকাকরণের আওতায়, বড় সিদ্ধান্ত কেন্দ্রের

এবার ১৮ বছর বয়সী হলেই মিলবে করোনা টিকা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে সোমবার এই বিবৃতি জারি করা হয়েছে। ১ মে থেকে ১৮ বয়সের উপরে সবাই করোনা টিকা নিতে পারবেন। এর আগে শুধুমাত্র ৪৫ বছরোর্ধ্ব ব্যক্তিরা করোনা টিকার আওতায় আসতেন। এবার তা কমে দাঁড়াল ১৮।

Breaking News : তৃতীয় দফার ভ্যাকসিনেশনে ১৮ বছর বয়স হলেই দেওয়া হবে ভ্যাকসিন

এবার থেকে ১৮ বছর হলেই করোনা টিকাকরণের আওতায়, বড় সিদ্ধান্ত কেন্দ্রের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে বৈঠকের পর কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে করোনা নিয়ে। প্রথম সিদ্ধান্ত হল, ১৮ বছরের উর্ধ্বে ভ্যাকসিন দেওয়া হবে সকল দেশবাসীকে। সর্বাধিক সংখ্যক ভারতীয় যাতে স্বল্পতম সময়ে ভ্যাকসিনটি পেতে সক্ষম হয়, তা নিশ্চিত করতেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, এক বছর ধরে কঠোর পরিশ্রম করে চলেছে স্বাস্থ্যমন্ত্রক। দ্রুত সবাইকে ভ্যাকসিনের আওতায় আনতে নানা পরিকল্পনা নেওয়া হয়েছে। এবার তা আরও গুরুত্ব সহকারে বিবেচনা করা হচ্ছে। বিশ্বের বৃহত্তম টিকাদান কর্মসূচির তৃতীয় ধাপে ভ্যাকসিনগুলির মূল্য নির্ধারণ, বেসরকারি ক্ষেত্রে তা পেতে নমনীয় করা হচ্ছে নিয়ম।

সিদ্ধান্ত হয়েছে, ১৮ বছর বয়সের উপরে প্রত্যেকেই কোভিড-১৯ ভ্যাকসিন পাওয়ার যোগ্য হবেন। ভ্যাকসিন প্রস্তুতকারীরা যাতে তাদের উৎপাদন আরও বাড়িয়ে তোলার জন্য উৎসাহিত হন, তার ব্যবস্থাও করছে কেন্দ্র। ভ্যাকসিন নির্মাতারা তাদের সরবরাহের ৫০ শতাংশ পর্যন্ত রাজ্য সরকারকে দিতে পারবে।

এছাড়া এবার করোনা ভ্যাকসিন খোলা বাজারেও মিলবে। তার জন্য একরটি মূল্য নির্ধারণও করা হচ্ছে। রাজ্যগুলি সরাসরি নির্মাতাদের কাছ থেকে অতিরিক্ত ভ্যাকসিনের ডোজ সংগ্রহ করার অধিকার চেয়েছিল। পাশাপাশি ১৮ বছয় বয়স পর্যন্ত যে কোনও শ্রেণির লোকদের জন্য এই টিকা দানের সুযোগ দেওয়ার আর্জি জানিয়েছিল।

English summary
Center decides that everyone above 18 years of age can get vaccinated from May 1
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X