• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা পরিস্থিতিতে ভ্যাকসিন নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, কী হতে চলেছে কোভিশিল্ডের ডোজ জেনে নিন

Google Oneindia Bengali News

অবশেষে মিলল সিলমোহর। কোভিশিল্ড ভ্যাকসিনের দুটি ডোজের ব্যবধান বাড়ানোর সিদ্ধান্তে সিলমোহর দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কোভিশিল্ডের দুটি ডোজের ব্যবধান ১২ থেকে ১৬ সপ্তাহ করার প্রস্তাব দিয়েছিল বিশেষজ্ঞ কমিটি। তাতে অনুমোদন িদয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এতে ভ্যাকসিন প্রস্তুত করার কিছুটা সময় পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

Positive Story : ভ্যাকসিনের আকাল মেটাতে এবার দেশে তথা এ রাজ্যে আসছে স্পুটনিক ভি ভ্যাকসিন

সংক্রমণের ১৫ দিন পর ফের কোভিড টেস্টের প্রয়োজন রয়েছে কি?‌ জানুন কী বলছেন বিশেষজ্ঞরাসংক্রমণের ১৫ দিন পর ফের কোভিড টেস্টের প্রয়োজন রয়েছে কি?‌ জানুন কী বলছেন বিশেষজ্ঞরা

ভ্যাকসিন সংকট দেশে

ভ্যাকসিন সংকট দেশে

করোনা ভাইরাসের সেকেন্ড ওয়েভের ধাক্কায় বিপর্যস্ত দেশ। তার উপরে ভ্যাকসিন সংকট তীব্র আকার নিয়েছিল। পরিস্থিতি সামাল দিতে হিমসিম খেতে হচ্ছে কেন্দ্রকে। হাসপাতালে বেড পাচ্ছেন না রোগীরা। তীব্র অক্সিজেন সংকট তৈরি হয়েছে গোটা দেশে। তার মধ্যে আবার ভ্যাকসিন সংকট। কোভ্যাক্সিন থেকে কোভিশিল্ড দুই ক্ষেত্রেই সংকট দেখা দিয়েছে। দেশের অধিকাংশ হাসপাতালেই মিলছে না ভ্যাকসিন।

ভ্যাকসিনের ডোজের ব্যবধান বাড়ানোর প্রস্তাব

ভ্যাকসিনের ডোজের ব্যবধান বাড়ানোর প্রস্তাব

করোনার ভ্যাকসিন সংকট মোকাবিলায় চিন্তা ভাবনা শুরু করেছিল দেশের ভ্যাকসিন বিশেষজ্ঞ কমিটি। শেষ পর্যন্ত কোভিশিল্ডের ডোজের ব্যবধান বাড়ানোর প্রস্তাব দেয় তাঁরা। সকাল থেকে সেই নিয়ে দফায় দফায়য় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে আলোচনায় বসেছিল বিশেষজ্ঞ কমিটি। নীতি আয়োগে ভ্যাকসিন বিশেষজ্ঞ কমিটি থেকে শুরু করে সকলেই আলোচনায় অংশ নিেয়ছিল।

স্বাস্থ্যমন্ত্রকের সিলমোহর

স্বাস্থ্যমন্ত্রকের সিলমোহর

দীর্ঘ আলোচনার পর অবশেষে স্বাস্থ্যমন্ত্রক কোভিশিল্ডের ডোজের অন্তর্বর্থী ব্যবধান বাড়ানোর সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে। কোভিশিল্ডের দুিট ডোজের ব্যবধান ১২- ১৬ সপ্তাহ করে দেওয়া হয়েছে। এতে কিছুটা হলেও হাতে সময় পাবেন ভ্যাকসিন নির্মাতারা। তবে কোভ্যাক্সিনের ডোজ অপরিবর্তিত রাখা হয়েছে। সেক্ষেত্রে দুটি ডোজের ব্যবধান চার থেকে ৬ সপ্তাহ রাখা হয়েছে।

এবার স্পুৎনিক ভি

এবার স্পুৎনিক ভি

কোভিশিল্ড, কোভ্যাক্সিনের পর এবার রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুৎনিক ভি দেশে এসে পৌঁেছছে। আগামী সপ্তাহ থেকে রাশিয়ার এই ভ্যাকসিন বাজারে চলে আসবে বলে জানানো হয়েছে। প্রথমে সীমিত সংখ্যক ভ্যাকসিনই বাজারে আনা হবে তারপরে চাহিদা দেখে বাড়ানো হবে বৃদ্ধি।

English summary
Center approve Covishild vaccine doses gap extention 12-16 week
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X