India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

তিন বছরের মধ্যেই পাঁচ ট্রিলিয়ন ডলারে পৌঁছে যাবে ভারতের অর্থনীতি, আশাবাদী মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা

Google Oneindia Bengali News

দেশের অর্থনীতি নিয়ে বার বার কেন্দ্র বিরোধীদের সমালোচনার শিকার হয়েছে। পাশাপাশি নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি, প্রতিবেশী দেশ শ্রীলঙ্কা ও পাকিস্তানের ভেঙে পড়া আর্থিক অবস্থা ভারতীয়দের মনে আতঙ্কের সৃষ্টি করেছে। এই আতঙ্কের পরিস্থিতির মধ্যেই আশার বাণী শোনালেন ভারতের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বর। তিনি বলেন, আগামী কয়েক বছরের মধ্যেই ভারত পাঁচ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতির দেশে পরিণত হবে।

তিন বছরের মধ্যেই পাঁচ ট্রিলিয়ন ডলারে পৌঁছে যাবে ভারতের অর্থনীতি, আশাবাদী মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা

মঙ্গলবার এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ভারতের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বর বলেন, ২০২৬-২৭ সালের মধ্যে ভারত ৫ ট্রিলিয়ন মার্কিন ডলার ও ২০৩৩-৩৪ সালের মধ্যে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলারের দেশে পরিণত হবে। ইউএনডিপি ইন্ডিয়া আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে নাগেশ্বর বলেন, আর্থিক দিক থেকে বিশ্বের যে সমস্ত দেশ দ্রুত উন্নতি করছে, তাদের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে ভারত।

তিনি বলেন, ২০২৬-২৭ সালের মধ্যে আমরা পাঁচ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছনোর আশা করতে পারি। ভারত বর্তমানে তিন ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতিতে রয়েছে। তিনি মনে করছেন, এই লক্ষ্য খুব একটা কঠিন হবে না। নাগেশ্বর আশা করছেন, ২০৩৩-৩৪ সালে ভারত ১০ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতির দেশে পরিণত হবে।

এই বিষয়ে বিস্তারিতভাবে বোঝাতে গিয়ে তিনি বলেন, ডলারের প্রেক্ষিতে যদি মাত্র ১০ শতাংশ জিডিপি বৃদ্ধি হয়, সেক্ষেত্রে ২০৩৩-৩৪ সালের মধ্যে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে দেশ। একই হারে ভবিষ্যতে দ্বিগুন হবে। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের সময় প্রধানমন্ত্রী দেশবাসীকে আশ্বাস দিয়েছিলেন, ২০২৪-২৫ সালের মধ্যে ভারত পাঁচ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতিতে পৌঁছে যাবে। পাশাপাশি তিনি কল্পনা করেছিলেন, ওই পাঁচ বছরের মধ্যে ভারত বিশ্বের পাওয়ার হাউসে পরিণত হবে।

যদিও ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি ও রাজনৈতিক উত্তেজনার কারণে বিশ্বব্যাঙ্ক চলতি অর্থবর্ষে ভারতে অর্থনৈতিক বৃদ্ধির ৭.৫ শতাংশ কমিয়ে দেয়। তবে এই মুদ্রাস্ফীতি বা ভূরাজনৈতিক উত্তেজনা অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। গত অর্থবর্ষে ভারতের অর্থনীতি ৮.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যদিও তার আগের বছর দেশের অর্থনীতি ৬.৬ শতাংশ হ্রাস পেয়েছিল। তবে সেই সময় বিশ্বজুড়ে করোনা মহামারী দেখা দেয়। লকডাউনের মতো ঘটনার মুখে পড়তে হয়েছিল দেশকে। দেশ জুড়ে লকডাউনের জেরে অর্থনীতি প্রায় থমকে গিয়েছিল।

'দেশবাসী কোনওদিন ক্ষমা করবে না', রাহুলের ইডি জেরা নিয়ে হুঁশিয়ারি অশোক গেহলটের'দেশবাসী কোনওদিন ক্ষমা করবে না', রাহুলের ইডি জেরা নিয়ে হুঁশিয়ারি অশোক গেহলটের

তবে ২০২২-২৩ সালে ভারতের তৃতীয় আর্থিক নীতিতে রিজার্ভ ব্যাঙ্ক আশা করছে জিডিপির ৭.২ শতাংশ বৃদ্ধি হবে। তবে রিজার্ভ ব্যাঙ্ক ভূরাজনৈতিক উত্তেজনার নেতিবাচক প্রভাবের বিষয়ে আগেই সতর্ক করেছে। এর ফলে ভারতের জিডিপি আশানুরূপ বৃদ্ধি হবে না বলেও রিজার্ভ ব্যাঙ্কের তরফে আগাম জানানো হয়েছে। পাশাপাশি বিশ্ব অর্থনীতিতে মন্দা চলছে। এর প্রভাব ভারতের ওপর পড়তে পারে বলে রিজার্ভ ব্যাঙ্ক আশঙ্কা প্রকাশ করছে।

English summary
CEA said that India would become five trillion USA dollar economy by 2026-27
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X