• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত-ফ্রান্সের যৌথ শক্তি প্রদর্শন, রাফাল যুদ্ধবিমানে স্বয়ং সিডিএস বিপিন রাওয়াত!

দেশের অস্ত্রভাণ্ডারের অন্যতম শক্তিশালী নবতম সংযোজন রাফাল যুদ্ধবিমানে সওয়ার হতে চলেছেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। যোধপুরে ভারত-ফ্রান্স যুদ্ধক্রীড়া ডেজার্ট নাইট-২১-এ বৃহস্পতিবার রাফালে চড়ছেন তিনি। এই প্রসঙ্গে ভারতীয় বায়ুসেনার এক আধিকারিক বলেন, 'ওয়ারগেমস সম্পর্কে জানানো হবে সিডিএস-কে। এই যুগ্ম মহড়া কীভাবে দু'দেশের পারস্পরিক সম্পর্ককে আরও দৃঢ় করে তুলবে, সে বিষয়েও তাঁকে সবিস্তার জানানো হবে।'

ঘণ্টাখানেক রাফাল যুদ্ধবিমানে চড়বেন বিপিন রাওয়াত

ঘণ্টাখানেক রাফাল যুদ্ধবিমানে চড়বেন বিপিন রাওয়াত

বুধবার থেকে যোধপুর বায়ুসেনা ঘাঁটিতে শুরু হয়েছে চলতি বছরের ডেজার্ট নাইট-২১। চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত। রাফাল যুদ্ধবিমান ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হওয়ার পর এই প্রথম তা ফরাসি বায়ুসেনার সঙ্গে ভারতীয় বাহিনীর ওয়ারগেমসে অংশ নিতে চলেছে। এরই মাঝে প্রায় ঘণ্টাখানেক রাফাল যুদ্ধবিমানে চড়বেন বিপিন রাওয়াত। সবচেয়ে অত্যাধুনিক সমরাস্ত্রের খুঁটিনাটি সম্পর্কেও স্পষ্ট ধারণা দেওয়া হবে তাঁকে।

ডেজার্ট নাইট-২১ ওয়ারগেমস

ডেজার্ট নাইট-২১ ওয়ারগেমস

ডেজার্ট নাইট-২১ ওয়ারগেমসের প্রথম অধ্যায়ে অংশ নেওয়ার জন্য চারটি রাফাল সরাসরি জিবুতি বায়ুসেনা ঘাঁটি থেকে চার ঘণ্টা সফর করে উড়ে গিয়েছে যোধপুরে। ফরাসি বায়ুসেনার পক্ষ থেকে রাফাল, এয়ারবাস এ-৩৩০ মাল্টি-রোল ট্যাঙ্কার ট্রান্সপোর্ট, এ-৪০০এম ট্যাক্টিক্যাল ট্রান্সপোর্ট বিমান ও প্রায় ১৮৫ জন জওয়ান অংশ নিয়েছেন।

রাফাল ছাড়াও ওয়রগেমে থাকবে মিরাজ, সুখোই

রাফাল ছাড়াও ওয়রগেমে থাকবে মিরাজ, সুখোই

বর্তমানে এক্স ডেজার্ট নাইট-২১-এর জন্য এশিয়ায় কর্তব্যরত ফরাসি সেনা জওয়ানরা যোধপুরে বাহিনীতে যোগ দিয়েছেন। ভারতীয় বায়ুসেনার মিরাজ ২০০০, সুখোই-৩০, রাফাল, আইএল-৭৮ ফ্লাইট রিফুয়েলিং বিমান, এয়ারবোর্ন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম বিমান।

 দুই দেশের বাহিনীর 'হপ এক্সারসাইজ' চালানোর পরিকল্পনা

দুই দেশের বাহিনীর 'হপ এক্সারসাইজ' চালানোর পরিকল্পনা

দু'দেশের বায়ুসেনার সহযোগিতামূলক কর্মকাণ্ডের মধ্যে নয়া মাইলফলক তৈরি করল এই ওয়ারগেমস। ভারতীয় বায়ুসেনা, ফ্রান্সের বায়ুসেনা এবং স্পেস ফোর্স ৬ দফায় 'গড়ুর' বিমান মহড়া চালিয়েছে। ২০১৯ সালে ফ্রান্সের বায়ুসেনা ঘাঁটি মঁ-দে-মারসাঁতে হয়েছে শেষ মহড়া। দুই দেশের বাহিনীর 'হপ এক্সারসাইজ' চালানোরও পরিকল্পনা রয়েছে।

English summary
CDS Bipin Rawat to be in Rafale Fighter jet as France and India hold joint war game in Jodhpur
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X