India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জোর করে নেওয়া যাবে না সার্ভিস চার্জ! নয়া গাইডলাইন জারি করল CCPA

Google Oneindia Bengali News

মূল্যবৃদ্ধির আঁচে যখন পুড়ছে আম আদমি সেই সময় স্বস্তি'র খবর! কার্যত বড়সড় ঘোষণা করল কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা অর্থাৎ CCPA। রেস্টুরেন্ট কিংবা হোটেলে সার্ভিস চার্জ নেওয়া নিয়ে নয়া গাইডলাইন জারি করল CCPA। এবার থেকে বিলে কোনও সার্ভিস চার্জ নেওয়া যাবে না।

গাইডলাইন অনুযায়ী, এখন থেকে কোনও রেস্টুরেন্ট ও হোটেল তাদের গ্রাহকদের কাছ থেকে জোর করে সার্ভিস চার্জ নিতে পারবে না।

গ্রাহকের উপর নির্ভর করবে-

গ্রাহকের উপর নির্ভর করবে-

গাইডলাইন মোতাবেক, সার্ভিস চার্জ দেওয়া কিংবা না দেওয়া এবার থেকে সম্পূর্ণ ভাবেই গ্রাহকের উপর নির্ভর করবে। হোটেল কিংবা রেস্টুরেন্ট কোনও ভাবেই গ্রাহকদের এই বিষয়ে জোর করতে পারবে না। রেস্তোরাঁ এবং হোটেলগুলিকে অবশ্যই গ্রাহককে স্পষ্টভাবে জানাতে হবে যে পরিষেবা চার্জ ঐচ্ছিক, স্বেচ্ছায় এবং গ্রাহকের বিবেচনার ভিত্তিতে। আর এহেন সিদ্ধান্তে কিছুটা হলেও গ্রাহকদের স্বস্তি মিলবে বলে মনে করা হচ্ছে।

অভিযোগ জানানোর সুযোগ-

অভিযোগ জানানোর সুযোগ-

ইতিমধ্যে এই বিষয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে হোটেল কিংবা রেস্টুরেন্টগুলি বিলে সার্ভিস চার্জ অন্য কোনও নামে নেওয়া যাবে না। এমনকি খাবার বিলেও এটি যোগ করা যাবে না বলে জানানো হয়েছে। CCPA-এর তরফে জারি করা নির্দেশিকাতে বলা হয়েছে, যদি কোনও রেস্তোরাঁ তার বিলে পরিষেবা চার্জ ধার্য করে, তাহলে গ্রাহক ন্যাশনাল কনজিউমার হেল্পলাইন নম্বর 1915-এ রেস্তোরাঁর অভিযোগ জানাতে পারেন। প্রয়োজনে মামলাও রুজু করা যাবে সংশ্লিষ্ট হোটেল কিংবা রেস্তোরাঁর বিরুদ্ধে। এমনটাই জানা যায়।

ফ্রেমওয়ার্ক আনবে DoCA

ফ্রেমওয়ার্ক আনবে DoCA

ডিপার্টমেন্ট অফ কনজিউমার অ্যাফেয়ার্স (DoCA) এর আগে বলেছিল, শীঘ্রই রেস্তোরাঁ এবং হোটেলগুলির দ্বারা ধার্য পরিষেবা চার্জের বিষয়ে স্টেকহোল্ডারদের দ্বারা কঠোর সম্মতি কার্যকর করার জন্য একটি শক্তিশালী ফ্রেমওয়ার্ক নিয়ে আসা হবে। মিন্টের একটি রিপোর্ট অনুযায়ী, ন্যাশনাল রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (NRAI)-এর তরফে এই বিষয়ে একটি স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে। বলা হয়েছে, রেস্তোরাঁ দ্বারা চার্জ করা পরিষেবা চার্জ সম্পূর্ণ বৈধ। এই বিষয়ে ভোক্তা বিষয়ক দফতর নতুন ফ্রেমওয়ার্ক গ্রহণ করবে কি না তা এখনও সিদ্ধান্ত নেয়নি। ফলে এই কর নিয়ে সরকার-হোটেল সংঘাত জারি থাকবে বলেই মনে করা হচ্ছে।

এতে সুবিধা হবে

এতে সুবিধা হবে

তবে কেন্দ্র মনে করছে নয়া এই গাইডলাইনে সুবিধা হবে সাধারণ মানুষের। এমনকি এতে খাওয়া-দাওয়া'র বিলে কিছুটা হলেও স্বস্তি মিলবে বলেও মনে করা হচ্ছে। তবে রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন এই বিষয়ে যা বলছে তাতে অস্বস্তি বজায় থাকবে বলেই মত একাংশের।

নৌবাহিনীর অগ্নিপথ প্রকল্পে আগ্রহী মহিলারা! সাতদিনের মধ্যেই হাজার-হাজার নাম নথিভুক্তি নৌবাহিনীর অগ্নিপথ প্রকল্পে আগ্রহী মহিলারা! সাতদিনের মধ্যেই হাজার-হাজার নাম নথিভুক্তি

English summary
CCPA released new guideline for restaurant service charge
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X