• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিবিএসই-র পরীক্ষার কি আদৌ হবে, সিদ্ধান্ত জানাল মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক

সিবিএসই-র অধীনে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে কেবলমাত্র ২৯ টি প্রধান বিষয়ের ওপর। যা কিনা নতুন ক্লাসে ওঠা ও ভর্তির জন্য গুরুত্বপূর্ণ। এদিন এমনটাই জানিয়েছেন উচ্চশিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল। বাকি ক্লাসের ছাত্রছাত্রীদের পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হতে পারে বলেই সূত্রের খবর। দেশ জুড়ে করোনা পরিস্থিতির কারণে সিবিএসই পরীক্ষা পিছিয়ে দিয়েছে।

এদিন উচ্চশিক্ষামন্ত্রী জানিয়েছেন, সরকারের তরফে সিবিএসইকে বলা হয়েছে কেবলমাত্র ২৯ টি প্রধান বিষয়ের পরীক্ষা নিতে যা কিনা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। সিবিএসই যখনই বোর্ডের পরীক্ষা নিতে সুবিধাজনক মনে করবে, নোটিশ দিয়েই তাঁরা ২৯ টি বিষয়ের পরীক্ষা নেবে। বাকি বিষয়গুলির জন্য সিবিএসই বোর্ডের পরীক্ষা নেবে না।

ক্লাস ওয়ান থেকে এইট

ক্লাস ওয়ান থেকে এইট

বর্তমান পরিস্থিতিতে ক্লাস ওয়ান থেকে ক্লাস এইটের ছাত্রছাত্রীদের পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হতে পারে। এব্যাপারে এনসিইআরটির সঙ্গে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

ক্লাস নাইন ও ইলেভেন

ক্লাস নাইন ও ইলেভেন

উচ্চশিক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বেশ কয়েকটি সিবিএসই নিয়ন্ত্রিত স্কুলে পরীক্ষা শেষ হয়ে গিয়েছে। কিন্তু অনেক স্কুলেই তা আবার হয়নি। তাই সেই সব স্কুলগুলিকে স্কুলেই হওয়া অ্যাসেসমেন্টের ওপর নির্ভর করে পরবর্তী ক্লাসে তুলে দেওয়ার জন্য সিবিএসইকে উপদেশ দিয়েছে মানব সম্পদ উন্নয়নমন্ত্রক।

ক্লাস টেন ও টুয়েলভের বোর্ডের পরীক্ষা

ক্লাস টেন ও টুয়েলভের বোর্ডের পরীক্ষা

কিন্তু দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার ক্ষেত্রে বর্তমান পরিস্থিতিতে কোনও সিদ্ধান্তই নিতে পারছে না সিবিএসই। তবে পরিস্থিতি নিয়ে সর্বোচ্চ পর্যায়ে আলোচনা করা হবে। তবে কোনও পরীক্ষা নেওয়া হলে তার জন্য ১০ দিনের নোটিশ দেওয়া হবে।

বোর্ডের সিদ্ধান্ত

বোর্ডের সিদ্ধান্ত

সিবিএসই সিদ্ধান্ত নিয়েছে, কেবলমাত্র প্রধান বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে। যা কিনা পরবর্তী ক্লাস কিংবা উচ্চশিক্ষার জন্য প্রয়োজনীয়। বাকি বিষয়গুলির পরীক্ষা বোর্ড নেবে না। তাই বোর্ডের যখন পরিস্থিতি হবে তখন ২৯ টি বিষয়ের পরীক্ষা নেবে।

English summary
CBSE to conduct class 10 and 12 examinations for only 29 main subjects which are crucial for promotion
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X