• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিবিএসই, আইসিএসই-র দশম ,দ্বাদশের ফলপ্রকাশ কবে! 'অ্যাসেসমেন্ট' নিয়ে 'সুপ্রিম' নির্দেশ ঘোষিত

  • |

সিবিএসই-র পথে হেঁটে আইসিএসই-ও জানিয়ে দিয়েছে যে দশম শ্রেণি ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা তারা বাতিল করছে। দেশের সুপ্রিম কোর্ট এবিষয়ে অবস্থান স্পষ্ট করতেই এমন সিদ্ধান্ত নিয়েছে ২ টি বোর্ড। এদিকে বোর্ড এরপর ফলাফল প্রকাশ ও 'অ্যাসেসমেন্ট ' নিয়ে কী ভাবছে, তা দেখে নেওয়া যাক।

 সিবিএসইর ফলাফল কবে?

সিবিএসইর ফলাফল কবে?

সিবিএসইর তরফে জানানো হয়েছে, তাদের বোর্ডের ফলাফল আগামী ১৫ জুলাই প্রকাশ্যে আসতে চলেছে। যদিও ১২ ক্লাসের জন্য একটি 'অপশানাল এক্সাম' নিতে পারে সিবিএসই। ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে যে পরীক্ষাগুলি নির্ধারিত ছিল , সেগুলির ক্ষেত্রে এটি হবে। যারা এই পরীক্ষায় বসতে চায়,তদের প্রাপ্ত নম্বর এই বিষয়ের পরীক্ষার জন্য চূড়ান্ত বলে নির্ধারিত হবে।

 সিবিএসই-র সিদ্ধান্ত

সিবিএসই-র সিদ্ধান্ত

আগে সিবিএসই বোর্ড পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত জানায়। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বোর্ডের সিদ্ধান্তের কথা জানান সলিসিটর জেনারেল তুষার মেহতা। করোনা পরিস্থিতিতে মাঝ পথেই বন্ধ রাখতে হয়েছিল সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা। সেই পরীক্ষা গুলি চাইলে পরীক্ষার্থীরা দিতে পারবেন বলে জানানো হয়েছে।

 সুপ্রিম নির্দেশ

সুপ্রিম নির্দেশ

সুপ্রিম কোর্টে জানিয়েছে, বোর্ডের 'অ্যাসেসমেন্ট' এর মাধ্যমে নম্বর দানের বিষয়টিতে কোর্ট সম্মত। ফলে পড়ুয়াদের 'পারফরমেন্স অ্যাসেসমেন্ট' হবে।

 দশম শ্রেণির ক্ষেত্রে কী ঘটতে পারে?

দশম শ্রেণির ক্ষেত্রে কী ঘটতে পারে?

১০ ম শ্রেণির ক্ষেত্রে আর কোনও পরীক্ষা নেবে না বলে জানিয়ে দিয়েছে সিবিএসই। সেক্ষেত্রে শুধুমাত্র অ্যাসেসমেন্ট স্কিমই যথেষ্ট। তবে গোটা পরিস্থিতিই সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে হবে।

যত বাস আছে নামিয়ে ফেলুন, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

এবার আকসাই চিন নিয়ে পাল্টা দাওয়াই ভারতের! চিনকে চাপে রাখতে রণকৌশল তৈরি সেনার

English summary
CBSE, ICSE 10th and 12th results 2020: SC on assessment scheme, results by July 15
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X