• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দশম শ্রেণীর ইংরাজি পরীক্ষার বিতর্কিত প্রশ্ন বাদ, পুরো নম্বর পাবে পড়ুয়ারা, ঘোষণা সিবিএসইর

Google Oneindia Bengali News

গত শনিবার সিবিএসই বোর্ডে দশম শ্রেণীর ইংরাজি পরীক্ষার প্রশ্ন নিয়ে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে। বিতর্কের মুখে পড়ে সিবিএসই কর্তৃপক্ষ বিতর্কিত ইংরাজি অনুচ্ছেদটি, যেখানে পরিবার, মহিলা ও শিশুদের শৃঙ্খলা শেখানো নিয়ে প্রশ্ন দেওয়া হয়েছিল, তা বাদ দেওয়ার সিদ্ধান্ত নেয় এবং জানিয়ে দেয় প্রত্যেক পড়ুয়াকে ওই প্রশ্নের জন্য বরাদ্দ পূর্ণমানের পুরোটাই দেওয়া হবে।

দশম শ্রেণীর ইংরাজি পরীক্ষার বিতর্কিত প্রশ্ন বাদ, পুরো নম্বর পাবে পড়ুয়ারা, ঘোষণা সিবিএসইর


শনিবার দশম শ্রেণীর ইংরাজি টার্ম ওয়ান বোর্ড পরীক্ষার প্রশ্নপত্রের একটি সেটে এই অনুচ্ছেদটি বৈশিষ্ট্যযুক্ত ছিল। তিন–প্যারাগ্রাফ জুড়ে লম্বা সেই অনুচ্ছেদে রীতিমতো মহিলাদের অপমান করা হয়েছে, যার তীব্র সমালোচনা করা হয়। কি ছিল সেই অনুচ্ছেদে?‌ একটি ইংরাজি অনুচ্ছেদ থেকে ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে প্রশ্ন দেওয়া হয়েছিল, নারীদের স্বাধীনতার কারণে কীভাবে সামাজিক সমস্যাগুলি জটিল আকার নিচ্ছে?‌ যে অনুচ্ছেদ থেকে এই প্রশ্ন করা হয়েছিল সেখানে লেখা ছিল, নারীদের অতিরিক্ত স্বাধীনতা পাওয়ার ফলেই সামাজিক সমস্যা বাড়ছে। স্ত্রীরা স্বামীর আনুগত্য মানছেন না। ফলে সন্তানরাও শৃঙ্খলাপরায়ণ হচ্ছে না। যা সামাজিক জীবনে অভিঘাত তৈরি করছে। প্রশ্নপত্রের যে অংশটি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে তা হল মহিলাদের দাসত্ব থেকে শৃঙ্খলমুক্ত হওয়াকে কেন্দ্র করে। বিতর্কিত অংশে বলা হয়েছে, 'সন্তানের ওপর অধিকারের বিষয়টি নির্ভর করে স্বামীর ওপর। এ্রর মধ্যে দিয়ে মহিলাদের শৃঙ্খলমুক্তি ঘটে। সন্তানের ওপর মায়ের অধিকার কতটা সেটা নির্ধারণ করার অধিকার একমাত্র স্বামীর।’‌

এটা নিয়ে তীব্র নিন্দার মুখে পড়ার পর, বোর্ড এই বিষয়টিকে সাবজেক্ট বিশেষজ্ঞ কমিটির কাছে তুলে ধরে। এরপর সোমবার বিজ্ঞপ্তি জারি করে এই অনুচ্ছেদটি বাদ দেওয়ার কথা জানিয়ে দেওয়া হয়। চাপে পড়ে বোর্ডের তরফ থেকে বিবৃতি জারি করে বলা হয়, গাইডলাইন মেনে প্রশ্নপত্র তৈরি করা হয়নি। ওই অনুচ্ছেদের জন্য পড়ুয়াদের পুরো নম্বর দেওয়া হবে। এই ইস্যুতে সোমবার সংসদের অধিবেশন তপ্ত হয়ে ওঠে। কংগ্রেস–সহ বিরোধীদল সভা ওয়াকআউট করে। সেই বিতর্ক সংসদে তুলে নরেন্দ্র মোদী সরকারকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। সিবিএসই দশম শ্রেণীর ইংরাজি পরীক্ষার প্রশ্নপত্র থেকে লিঙ্গ–বৈষম্যের অনুচ্ছেদটি সরিয়ে দেওয়ার দাবিও জানান। এরপরই তৎপর হয়ে ওঠে সিবিএসই বোর্ড।

English summary
Under pressure, the CBSE decided to drop the controversial passage of the 10th class English exam,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X