• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপাতত স্থগিত CBSE-র দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা, দশম শ্রেণির পরীক্ষা বাতিল, জানালেন শিক্ষামন্ত্রী

আশঙ্কাই সত্যি হল। পিছিয়ে গেল সিপিএসসিই- দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা। ৪ মে থেকে পরীক্ষা হওয়ার কথা ছিল। করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। তারপরেই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। জুন মাসে পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

বাতিল CBSE দশম শ্রেণির পরীক্ষা, স্থগিত দ্বাদশের পরীক্ষাও
দশম শ্রেণির পরীক্ষা বাতিল

দশম শ্রেণির পরীক্ষা বাতিল

করোনা পরিস্থিতির কারণে এবছর ফের বাতিল করা হল সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা। করোনা পরিস্থিতি গোটা দেশে বেড়ে চলায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এই নিয়ে বিস্তারিত আলোচনা করার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। মে মাস থেকেই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। প্রসঙ্গত উল্লেখ্য করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা বাতিল করার আবেদন জানিয়েছিলেন অনেেকই।

স্থগিত দ্বাদশ শ্রেণির পরীক্ষা

স্থগিত দ্বাদশ শ্রেণির পরীক্ষা

করেনা পরিস্থিতির কারণে সিবিএসই-র দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা আপাতত স্থগিত করে দেওয়া হয়েছে। আগামী ৪ মে থেকে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু গোটা দেশে যে করোনা পরিস্থিতি তৈরি হয়েছে তাতে উদ্বেগ আরও বেড়েছে। তাই আপাতত পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনুমোদন নিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১ জুন ফের পরিস্থিতি পর্যালোচনায় বৈঠবে বসবে শিক্ষা দফতর। তারপরেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

অ্যাসেসমেন্টে দশমের ফল

অ্যাসেসমেন্টে দশমের ফল

দশম শ্রেণির পরীক্ষা বাতিল করার পর কীভাবে রেজাল্ট বের করা হবে এই নিয়েও বিস্তারিত আলোচনা হয়েছে। ক্লাসের অ্যাসেসমেন্টের উপর ভিত্তি করেই ফলাফল প্রকাশ করা হবে। যেমন গতবার হয়েছিল। তবে এবার গাইডলাইন তৈরি করে দেবে শিক্ষামন্ত্রক। নতুন ফ্রেম ওয়ার্ক তৈরি করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। সবস্কুলে সেই গাইডলাইন দেওয়া। তার ভিত্তিতেই ফলাফল প্রকাশ করতে হবে।

পরীক্ষা বাতিলের দাবি কংগ্রেসের

পরীক্ষা বাতিলের দাবি কংগ্রেসের

আগেই কংগ্রেসের পক্ষ থেকে পরীক্ষা বািতলের দাবি জানানো হয়েছিল। টুইট করে রাহুল গান্ধী পরীক্ষা বাতিলের অনুরোধ জানিয়েছিলেন। এমনকী ছাত্রছাত্রী এবং অভিভাবকরাও পরীক্ষা না নেওয়ার পক্ষেই মত দিয়েছিলেন। তারপরেই এই সিদ্ধান্ত সিলমোহর দেওয়া হয়। দেশে করোনা সংক্রমণের সেকেন্ড ওয়েভ মারাত্মক আকার নিয়েছে। দৈনিক আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছুঁই ছুঁই।

English summary
CBSE class 12 board exam postpond due to coronavirus pandamic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X