• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বর্ষশেষে CBSE বোর্ড পরীক্ষা নিয়ে বড় ঘোষণা, কী জানালেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল

বছরের শেষ দিনে নতুন বছরের বোর্ড পরীক্ষার দিন ঘোষণা করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। ৪ মে থেকে শুরু হবে সিবিএসই-র দশম এ দ্বাদশ শ্রেণির পরীক্ষা। ১ মার্চ থেকে শুরু হবে প্র্যাক্টিকাল পরীক্ষা। পরীক্ষা চলবে ১০ জুন পর্যন্ত। ফলাফল প্রকাশিত হবে ১৫ জুলাইয়ের মধ্যে। এবার আর অনলাইনে পরীক্ষা হবে না। স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে ছাত্রছাত্রীদের। সাংবাদিক বৈঠকে বোর্ড পরীক্ষার দিন ঘোষণা করেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল।

আগামী বছর CBSC বোর্ডের পরীক্ষাসূচি প্রকাশ শিক্ষামন্ত্রীর

বর্ষশেষে CBSE বোর্ড পরীক্ষা নিয়ে বড় ঘোষণা, কী জানালেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল

করোনা সংক্রমণের কারণে ২০২০ সালে বোর্ড পরীক্ষা সম্পূর্ণ করা যায়নি। মাঝপথেই বন্ধ করে দেওয়া হয়েছিল বোর্ড পরীক্ষা। ইন্টারনাল অ্যাসেসমেন্টের রিপোর্টের ভিত্তিতে পরীক্ষার ফল প্রকাশ করা হয়। সেটা প্রকাশ করতেও অনেকটা দেরি হয়ে গিয়েছিল শিক্ষামন্ত্রকের। যার জন্য পরীক্ষার ফলাফল প্রকাশ করতেও দেরি হয়ে যায়। নতুন বর্ষের ভর্তিও অনেকটা পিছিয়ে গিয়েছে করোনা সংক্রমণের কারণে। যার জেরে সিলেবাসে কাটছাটের ভাবনা চলছিল। ২০২১ সালের বোর্ড পরীক্ষা কীভাবে হবে এই নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। তারপরেই বোর্ড পরীক্ষার দিন ঘোষণা করে ছাত্রছাত্রী ও অভিভাবকদের চিন্তা অনেকটাই দূর হবে।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন ছাত্রছাত্রীদের নিরাপত্তা কথা মাথায় রেখেই পরীক্ষার বন্দোবস্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। বাইরে যাঁরা সিবিএসই বোর্ডে পরীক্ষা দেবে তাঁদেরও সুবিধা হবে। যেভাবে জয়েন্ট ও নিট পরীক্ষা নেওয়া হয়েছে সেভাবে কোভিড বিধি মেনেই পরীক্ষা নেওযা হবে বলে ছাত্রছাত্রী ও অভিভাবকদের আস্বস্ত করেছেন শিক্ষামন্ত্রী। পরীক্ষার্থীদের সুবিধার্থে টোল ফ্রি নম্বরও চালু করেছে শিক্ষামন্ত্রক। হেল্পলাইন ৮৪৪-৮৪৪-০৬৩২ নম্বরে ফোন করতে পারবেন ছাত্রছাত্রীরা। স্কুল গুলিকেও পরীক্ষার ব্যবস্থাপনার জন্য ৪ মাস সময় দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

English summary
CBSE board exam date announce by education minister Ramesh Pokhrial
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X