• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেপ্টেম্বরেই হতে পারে সিবিএসই ১০ ও ১২ ‌শ্রেণীর কমপার্টমেন্ট পরীক্ষা, জানালো বোর্ড

দশম ও দ্বাদশ শ্রেণীর কমপার্টমেন্ট পরীক্ষা এ বছরের সেপ্টেম্বরেই হতে পারে বলে বৃহস্পতিবার জানানো হয়েছে সিবিএসইর পক্ষ থেকে। বোর্ডের পক্ষ থেকে এও জানানো হয়েছে যে সাপ্লিমেন্টারি পরীক্ষার তারিখ পরে জানিয়ে দেওয়া হবে। ঐচ্ছিক পরীক্ষার বিষয়ে সিবিএসই এক বিবৃতিতে জানিয়েছে যে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় শিক্ষার্থীদের পারফরম্যান্স উন্নয়নের জন্য তা নেওয়া হবে।

সেপ্টেম্বরেই হতে পারে সিবিএসই ১০ ও ১২ ‌শ্রেণীর কমপার্টমেন্ট পরীক্ষা, জানালো বোর্ড

জানা গিয়েছে, যে সব পড়ুয়ারা তাদের নম্বর আরও ভালো করতে চায় তারা এই উন্নতি পরীক্ষায় অংশ নিতে পারে এবং ২২ অগাস্ট ২০২০ বিকেল পাঁচটা পর্যন্ত পড়ুয়ারা এই পরীক্ষায় বসতে পারে। সিবিএসইর পক্ষ থেকে বলা হয়েছে, '‌এই ঐচ্ছিক পরীক্ষায় প্রার্থীর দ্বারা প্রাপ্ত নম্বরগুলি এই পরীক্ষাগুলির জন্য চূড়ান্ত হিসাবে বিবেচিত হবে। তবে স্কুলগুলিকে পরে অ্যাডমিট কার্ডগুলি ডাউনলোড করার তারিখ সম্পর্কে অবহিত করা হবে।’‌ অন ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক গোটা দেশের প্রায় ৮০০ পড়ুয়ার পক্ষ থেকে চিঠির মাধ্যমে সুপ্রিম কোর্টকে এই কমপার্টমেন্ট পরীক্ষার বিষয়ে আবেদন করেন। এরপরই সিবিএসই সিদ্ধান্ত নেয়।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে ও অন্য বিচারপতি এই আবেদনের শুনানি করে। আবেদনে বলা হয়েছে, '‌কমপার্টমেন্ট পরীক্ষা পরিচালনার জন্য সিবিএসই কর্তৃক গৃহীত সিদ্ধান্ত নিজেই ত্রুটিযুক্ত এবং ২৯.০৭.২০২০ তারিখের স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকাগুলি সম্পূর্ণ উপেক্ষা করে। এটি লক্ষণীয় যে স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশাবলীতে বলাই হয়েছে স্কুলগুলি ৩১ অগাস্ট পর্যন্ত বন্ধ থাকবে। সুতরাং, সিবিএসই কর্তৃক গৃহীত সিদ্ধান্তটি নির্বিচার এবং ভিত্তিহীন।’‌ প্রসঙ্গত, ২০১৯ এর আইসিএসসি এবং আইএসসি পরীক্ষায় প্রথম চালু হয় কমপার্টমেন্ট পরীক্ষা। অর্থাৎ মন মতো নম্বর না পেলে সেই বছরই আবার পরীক্ষায় বসতে পারবে পরীক্ষার্থীরা। আগে তার জন্য অপেক্ষা করত এক বছর।

English summary
CBSE's compartment exam may be held in september
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X