• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শিশুদের যৌন নির্যাতনের বিরুদ্ধে অভিযানে সিবিআই, খানাতল্লাশি ৫৬টি এলাকায়

Google Oneindia Bengali News

সিবিআই শনিবার অপারেশন 'মেঘ চক্র'-এর অংশ হিসাবে অনলাইনে শিশুদের যৌন নির্যাতনের উপাদান প্রচারের দুটি ক্ষেত্রে ১৯ টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৬ টি স্থানে তল্লাশি চালিয়েছে। এমনটাই কর্মকর্তারা জানিয়েছেন।

ক্লাউড স্টোরেজ

ক্লাউড স্টোরেজ


ক্লাউড স্টোরেজ ব্যবহার করে ইন্টারনেটে 'CSAM'-এর পেডলারদের বিরুদ্ধে পরিচালিত গত বছরের অপারেশন কার্বনের সময় ইন্টারপোল সিঙ্গাপুরের ইনপুট এবং গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অনুসন্ধানগুলি করা হয়েছিল বলে তারা বলেছে।

 অবৈধ যৌনক্রিয়া

অবৈধ যৌনক্রিয়া

এই অপারেশনটি অপ্রাপ্তবয়স্কদের সাথে অবৈধ যৌন ক্রিয়াকলাপের অডিও-ভিজ্যুয়ালগুলি প্রচার করার জন্য পেডলারদের দ্বারা ব্যবহৃত ক্লাউড স্টোরেজ সুবিধাগুলিতে লক্ষ্য করা হয়েছে, এইভাবে 'মেঘ চক্র' কোড অর্জন করে।এজেন্সি, সাইবার ক্রাইম ইউনিট স্থাপনকারী প্রথম এজেন্সি, ভারত জুড়ে CSAM পেডলারদের উপর হানা দিয়েছে, একজন কর্মকর্তা বলেছেন।

পরিসংখ্যান

পরিসংখ্যান

২০১৯ সালের একটি তথ্যে দেখা গিয়েছিল শিশুদের যৌন নির্যাতনের ঘটনা বেড়েই চলেছে ভারতে। গড়ে দিনে ৯৬ জন শিশু যৌন নির্যাতনের স্বীকার হয় ভারতে। ন্যাশনাল ক্যাম্পেন এজেনস্ট টর্চার-এর সমীক্ষায় এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। সবচেয়ে বেিশ সংকট জনক অবস্থায় রয়েছে চাইল্ড কেয়ার ইনস্টিটিউশনের আবাসিক শিশুরা। শিশু অধিকার রক্ষা নিয়ে রাষ্ট্রপুঞ্জের কনভেনশনের ২০ তম বার্ষিকী উপলক্ষ্যে এই সমীক্ষা করা হয়। শিশু নির্যাতনের তালিকায় শীর্ষে রয়েছে মধ্য প্রদেশ। দ্বিতীয় স্থানে রয়েছে অসম।

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর রিপোর্টেও উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। ২০১৭ সালের রিপোর্ট বলছে প্রায় ৪,৮৫৭ জন শিশুর ভারতে নিগৃহীত হয়েছে। ৩০,১২৩ জন শিশু যৌন নির্যাতনের স্বীকার। অর্থাৎ প্রতিদিন গড়ে ৯৬ জন শিশু য়ৌন নিগ্রহের স্বীকার হচ্ছে।

২০১৭ সালের তালিকায় অনুযায়ী শিশুদের যৌন নির্যাতনের তালিকার শীর্ষে রয়েছে মধ্য প্রদেশ(১৬৩৪)। দ্বিতীয় স্থানে রয়েছে অসম(১১২৭), তারপর মহারাষ্ট্র(৩৭৮), ছত্তিশগড়(৩৭০), উত্তর প্রদেশ (২৪৪), পশ্চিমবঙ্গ(২৪৭), তামিলনাড়ু(১৭৯), কেরল(১৭৮), দিল্লি(৯৭), অন্ধ্র প্রদেশ(১২০)শিশুদের নিরাপত্তা হোমগুলিতে সবচেয়ে খারপ অবস্থায় রয়েছে বলে দাবি করা হয়েছে রিপোর্ট। সরকারি হোম গুলিতে অপরাধী শিশুদের সঙ্গেই রাখা হয় বিভিন্ন অভিযানে উদ্ধার হওয়া শিশুদের। তাতে বিপদ আরও বাড়ে। সেই হোম গুলির নির্যাতনের ঘটনা তেমন প্রকাশ্যেও আসে না। কাজেই সেখানকার ঘটনাবলী নথিভুক্ত করলে শিশু নির্যাতনের সংখ্যা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

 সাম্প্রতিক ঘটনা

সাম্প্রতিক ঘটনা

সিবিআই সম্প্রতি গ্রেফতার করেছে উত্তরপ্রদেশ সরকারের এক জুনিয়র কর্মীকে। তাঁর বিরুদ্ধে অভিযোগ উঠেছে, গত ১০ বছরের বেশি সময় ধরে সে ৫০টি শিশুর যৌন হেনস্থা করেছে এবং ডার্কনেটের মাধ্যমে সেই সব শিশুর ভিডিও বা শিশুদের যৌন হেনস্থা সংক্রান্ত জিনিস বিক্রি করেছে গোটা বিশ্ব জুড়ে। ওই কর্মী পেশায় ইঞ্জিনিয়ার বলে জানা গিয়েছে।

English summary
cbi raid in 56 areas in india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X