India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ব্যাপম কাণ্ডে সিবিআই-এর চার্জশিটে নাম বিজেপির প্রাক্তন মন্ত্রীর

Google Oneindia Bengali News

মধ্যপ্রদেশের প্রাক্তন কারিগরি শিক্ষামন্ত্রী বিজেপির লক্ষ্মীকান্ত শর্মা-সহ ৯৫ জনের বিরুদ্ধে ব্যাপম কেলেঙ্কারিতে চার্জশিট দাখিল করল সিবিআই। তালিকায় নাম রয়েছে তৎকালীন ওএসডি ওপি শুক্লার নামও। এখনও পর্যন্ত সিবিআই ব্যাপমের সঙ্গে যুক্ত বিষয়ে ১১০টি চার্জশিট দাখিল করেছে।

ব্যাপম কাণ্ডে সিবিআই-এর চার্জশিটে নাম মধ্যপ্রদেশ বিজেপির প্রাক্তন মন্ত্রীর

সিবিআই সূত্রে খবর, মধ্যপ্রদেশের প্রাক্তন মন্ত্রী লক্ষ্মীকান্ত শর্মা মধ্যপ্রদেশ প্রফেশনাল এক্সামিনেশন বোর্ডের মাথায় নিজের পছন্দের লোক পঙ্কজ ত্রিবেদীকে বসিয়েছিলেন। মধ্যপ্রদেশ প্রফেশনাল এক্সামিনেশন বোর্ড ব্যবসায়িত পরীক্ষা মণ্ডল অর্থাৎ ব্যাপম নামেও পরিচিত।

ত্রিবেদীর মাধ্যমে শর্মা সিলেকশন বোর্ডের কাছে নিজের পছন্দের প্রার্থীদের নাম সম্বিধা শালা শিক্ষক পাত্রাতা পরীক্ষা ভার্গ-৩ পরীক্ষার জন্য পাঠিয়েছিলেন। ২০১১ সালে এই পরীক্ষা নিয়েছিল ব্যাপম।

ব্যাপম কাণ্ডে সিবিআই-এর চার্জশিটে নাম মধ্যপ্রদেশ বিজেপির প্রাক্তন মন্ত্রীর

এই মামলায় ২০১৪ সালে বেশ কিছু সময় জেলে কাটিয়েছেন বিজেপি নেতা লক্ষ্মীকান্ত শুক্লা এবং ওপি শুক্লা। এর আগে মধ্যপ্রদেশের এসটিএফ বিষয়টি নিয়ে তদন্ত করে। এই দুই অভিযুক্ত-সহ ৫৫ জনের নাম মধ্যপ্রদেশের এসটিএফের চার্জশিটে ছিল। ব্যাপমের বাকি ছটি মামলাতেও লক্ষ্মীকান্ত শর্মা অভিযুক্ত।

এখনও পর্যন্ত সিবিআই ব্যাপমের সঙ্গে যুক্ত বিষয়ে ১১০টি চার্জশিট দাখিল করেছে। চার্জশিটগুলিতে অভিযুক্তের সংখ্যা প্রায় ১৬০০ জন।

সিবিআই-এর মুখপত্র জানিয়েছেন, সুপ্রিম কোর্টের নির্দেশ মতো ২০১৫ সালে ব্যাপম কাণ্ডের তদন্তভার হাতে নিয়েছিল সিবিআই।

সিবিআই তদন্তে জানা গিয়েছে, অভিযুক্ত এবং বিভিন্ন মিডলম্যানরা সুবিধাপ্রাপ্ত ছাত্রছাত্রীদের সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করত। এর মধ্যে থাকত ছাত্রের রোল নম্বর, ফর্ম নম্বর। এই তথ্য দেওয়া হত ব্যাপমের প্রিন্সিপাল সিস্টেম অ্যানালিস্ট নীতীন মহিন্দ্রাকে।

সিবিআই সূত্রে জানা গিয়েছে, রেজাল্ট বের হওয়ার আগে, মহিন্দ্রা অন্য একটি ডেটাবেস তৈরি করতেন। তাতে সুবিধাপ্রাপ্ত ছাত্রছাত্রীদের নাম থাকত। অর্থাৎ যাদের নম্বর ভিন্ন উপায়ে বাড়ানো হত, তাদের জন্য এই ডেটাবেস তৈরি করা হত। অভিযোগ, নীতীন মহিন্দ্রা সুবিধাপ্রাপ্ত ছাত্রছাত্রীদের নম্বর ততটাই বাড়াতেন, যতটা বাড়ালে তারা নির্দিষ্ট তালিকায় আসতে পারেন। এই কাজের পর আসল রেজাল্ট ডেটাবেস থেকে মুছে দেওয়া হত।

English summary
CBI files charge sheet in Vyapam scam in Madhya Pradesh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X