• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মস্কোতে বসেই jee প্রশ্নপত্র কেলেঙ্কারি! রাশিয়ান নাগরিককে গ্রেফতার সিবিআইয়ের

  • |
Google Oneindia Bengali News

jee প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে বড়সড় সাফল্য কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। আর এই ঘটনায় এক রাশিয়ান নাগরিককে গ্রেফতার করল তদন্তকারী আধিকারিকরা। ধৃত ওই ব্যক্তির নাম মাইকেল শারজিল বলে জানা যাচ্ছে। সিবিআই সূত্রে জানা যাচ্ছে, হ্যাকার হিসাবে ওই ব্যক্তি কাজ করতেন বলে খবর।

মস্কোতে বসেই jee প্রশ্নপত্র কেলেঙ্কারি

দিল্লি বিমানবন্দর থেকে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে বলে সিবিআই সূত্রে জানা গিয়েছে। কাজাকিস্তান থেকে ভারতে এসেছিল বলে দাবি সিবিআই আধিকারিকদের। আগে থেকেই লুকআউট নোটিশ জারি ছিল। ফলে ওই ব্যক্তি বিমানবন্দরে পা রাখতেই গ্রেফতার করা হয় বলে জানা যাচ্ছে।

প্রথমে অভিভাসন দফতর ওই ব্যক্তিকে আটক করে পরে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে তুলে দেয় বলে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে। তদন্তকারী সূত্রে জানা যাচ্ছে, jee প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ওয়েই মূল অভিযুক্ত বলেই মনে করা হচ্ছে। এই মুহূর্তে ধৃত ওই রাশিয়ান ব্যক্তিকে জেরা করা হচ্ছে বলেই খবর।

সিবিআই তদন্তে বেশ কিছু চাঞ্চল্যকর তিথ্য সামনে এসেছে। সূত্রে জানা যাচ্ছে, jee প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় একাধিইক বিদেশী ব্যক্তি জড়িত। জেইই (মেইনস) সহ অনলাইন পরীক্ষার কেলেঙ্কারিতে তাঁরা অভিযুক্ত বলে খবর। আর এই বিষয়টি ট্র্যাক শুরু করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এমনটাই জানা যাচ্ছে।

আর সেই তদন্তে নেমেই এক রাশিয়ান নাগরিকের জড়িত থাকার বেশ কিছু তথ্য পান তদন্তকারীরা। শুধু তাই নয়, ইউ ব্যক্তির বিরুদ্ধে iLeon সফটওয়্যার (এই প্ল্যাটফর্মে JEE (Main)-2021 পরীক্ষা হয়)-এ কারচুপি এবং রিমোটের সাহায্যে একাধিক পরীক্ষার্থীর কম্পিউটার হ্যাক করার অভিযোগ ছিল। আ এই সংক্রান্ত তিথ্য সামনে আসা পরেই ওই রাশিয়ান ব্যক্তির বিরুদ্ধে লুকআউট নোটিশ জারি করা হয়।

জেইই (মেইনস) পরীক্ষা ২০২১ সালে অনিয়মের অভিযোগে একটি মামলা দায়ের হয়। জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় আইলিওন সফ্টওয়্যারে কারচুপি করার অভিযোগ সামনে এসেছিল। আর তা আসতেই নড়েচড়ে বসে কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থা। অনলাইনে পরীক্ষা চলাকালীন বেশ কিছু কেলেঙ্কারির ঘটনা সামনে আসে।

এমনকি সিস্টেম হ্যাক করে রাশিয়ান ওই ব্যক্তি কারচুপি করতে সাহায্য করেছিল বলেও তদন্তে চাঞ্চল্যকর তিথ্য পেয়েছে সিবি আই। আর সেখানে দাঁড়িয়ে রাশিয়ান হ্যাকারকে গ্রেফতার বড় সাদল্য বলেই মনে করা হচ্ছে। ইতিমধ্যে ধৃত ওই অভিযুক্তকে জেরা শুরু করেছে পুলিশ। কীভাবে এবং কোথায় বসে এই কেলেঙ্কারি সে করেছে তা জানার চেষ্টা চলছে। তবে রাশিয়াতে বসেই কি এই ছক? খতিয়ে দেখছে পুলিশ।

অন্যদিকে এই কেলেঙ্কারিতে আর কারা কারা রয়েছে সেটিও খতিয়ে দেখা হচ্ছে বলে জানা যাচ্ছে।

English summary
CBI arrests Russian citizen, allegation off JEE question paper manipulation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X