• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিশিল্ডের ট্রায়ালে অসুস্থ স্বেচ্ছাসেবক! আইনি জালে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকা

  • |

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, মোডার্না-ফাইজারের ভ্যাকসিন এবং রাশিয়ার স্পুটনিক-ভি ছাড়াও অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার টিকা 'কোভিশিল্ড' ঘিরেও গত কয়েক মাসে দেখা দিয়েছিল নতুন আশা। ইতিমধ্যেই পুনের সিরাম ইনস্টিটিউট (এসআইআই)-এর সাথে যৌথভাবে ভারতে তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেছে অ্যাস্ট্রোজেনেকা, যদিও সেই পরীক্ষানিরীক্ষা ঘিরে উঠছে প্রশ্ন। এমনকী তাঁর জেরে মামলাও হল প্রস্তুতকারক সংস্থার বিরুদ্ধে।

আইনে জালে অক্সফোর্ড

আইনে জালে অক্সফোর্ড

সম্প্রতি এক ৪০ বছর বয়সী স্বেচ্ছাসেবক জানিয়েছেন, ট্রায়ালে প্রতিষেধক নেওয়ার পর তাঁর স্নায়ুবিক সমস্যা দেখা দিয়েছে। ওই ব্যক্তি প্রায় ৫কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করে ভ্যাকসিন প্রস্তুতকারকদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। অন্যদিকে এসআইআই আবার পাল্টা ১০০কোটি টাকার মানহানি মামলা দায়ের করেছে বলে খবর সূত্রের!

ট্রায়ালের পূর্বে কি যাচাই হয়েছিল পার্শ্বপ্রতিক্রিয়ার ধরণ?

ট্রায়ালের পূর্বে কি যাচাই হয়েছিল পার্শ্বপ্রতিক্রিয়ার ধরণ?

সূত্রের খবর, ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালে যোগ দিয়েছিলেন চেন্নাইয়ের এক ৪০ বছর বয়সী স্বেচ্ছাসেবক। তাঁর অভিযোগ, ১লা অক্টোবর চেন্নাইয়ের এসআরআইএইচইআর-এ ট্রায়ালের পর থেকেই মারাত্মক স্নায়ুবিক ও মানসিক সমস্যার শিকার তিনি। ওই ব্যক্তির অভিযোগের ভিত্তিতে আইসিএমআর ও অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকাকে আইনি নোটিশ ধরিয়েছে আদালত।

ট্রায়াল বন্ধের দাবি

ট্রায়াল বন্ধের দাবি

মামলার সঙ্গে যুক্ত এক আধিকারিক জানান, ৫কোটি টাকার ক্ষতিপূরণের পাশাপাশি ভারতে এই ট্রায়াল বন্ধের দাবি জানিয়েছেন ওই স্বেচ্ছাসেবক। যদিও এসআইআই ওই ব্যক্তির দাবিকে 'ভুয়ো' বলে উড়িয়ে দিয়ে তাঁর বিরুদ্ধে ১০০কোটি টাকার মানহানির মামলা ও ফৌজদারি মামলা দায়ের করেছে। এসআইআইয়ের এক অধিকারিক জানান, "কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ও কেন্দ্রীয় ওষুধ বিভাগ জানে যে ওই ব্যক্তির দাবি মিথ্যা, তাই আমাদের ভ্যাকসিন নিয়ে তাঁদের কোনো সমস্যা নেই।"

তদন্তে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল

তদন্তে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল

পাশাপাশি এই বিষয়ের পরিপ্রেক্ষিতে একটি বিবৃতিতে এসআইআই জানিয়েছে, "ওই ব্যক্তির দাবি সম্পূর্ণ ভাবেই ভিত্তিহীন। এসআইআই এই মানহানির ক্ষতিপূরণ হিসেবে ১০০কোটির দাবি করছে। ভবিষ্যতে এমন ভুয়ো ঘটনা যাতে আর না ছড়ায়, তারই বন্দোবস্ত করা হচ্ছে।" সূত্র বলছে, কেন্দ্রীয় ড্রাগস কন্ট্রোলার জেনারেল এই ঘটবার তদন্তে নেমেছেন। পাশাপাশি আইসিএমআরের মহামারি বিভাগের প্রধান ডঃ সমীরণ পান্ডাও এই ঘটনার যথা সত্ত্বর পূর্ণ তদন্তের দাবি করেছেন।

অ্যাস্ট্রোজেনেকা বিপর্যয়ের মাঝেই মোডার্নার রমরমা

অ্যাস্ট্রোজেনেকা বিপর্যয়ের মাঝেই মোডার্নার রমরমা

সম্প্রতি ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন দেশে কোভিড ভ্যাকসিন বন্টনের দায়িত্ব দিয়েছেন নাধিম জাহাইকে। তার একদিন পরেই জানা গেল, দু'সপ্তাহ আগে ৫০লক্ষ ডোজের পর পুনরায় ২০লক্ষ মোডার্না ভ্যাকসিনের ডোজ সংরক্ষণের পথে ব্রিটেন। ব্রিটেন সরকার জানিয়েছে, এখনও পর্যন্ত ৩৫লক্ষ মানুষকে মোডার্নার ভ্যাকসিন দিতে প্রস্তুত ব্রিটেন। যদিও প্রায় ৭টি ভ্যাকসিন প্রস্তুতকারকের প্রায় ৩৫.৭ কোটি ভ্যাকসিন ডোজ হাতে রয়েছে ব্রিটেনের, খবর এমনটাই।

কলকাতা : গুন্ডামি এবার আমি করব, অভিষেককে চ্যালেঞ্জ দিলীপ ঘোষের

২৪ ঘন্টায় দেশে কমল সংক্রমণ, হ্রাস মৃত্যুর হারে! ফের আক্রান্তের নিরিখে প্রথম কেরল, চতুর্থস্থানে বাংলা

English summary
Case against Oxford AstroZeneca over volunteer illness over corona vaccine Covishield
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X