Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার লখনউ-আগ্রা এক্সপ্রেসওয়েতে দিনভর অবতরণ যুদ্ধবিমানের, কাকে বার্তা দিল দিল্লি

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

রানওয়ে ছেড়ে এবার এক্সপ্রেসওয়েতে যুদ্ধবিমান ওঠানামার মহড়া চালাতে বন্ধ রাখা হল লখনউ - আগরা এক্সপ্রেসওয়ে। এই প্রথম এই এক্সপ্রেসওয়েতে মিরাজ ২০০০, সুখোই -৩০-র পাশাপাশি এএন-৩২-র মত বিশাল কার্গো বিমান অবতরণ ও টেকঅফের মহড়া চালানো হল। উল্লেখ্য এর আগে যমুনা এক্সপ্রেসওয়েতে মিগ -২১ যুদ্ধবিমান অবতরণ করানো হয়েছিল।

এবার লখনউ-আগ্রা এক্সপ্রেসওয়েতে দিনভর অবতরণ যুদ্ধবিমানের, কাকে বার্তা দিল দিল্লি

বায়ুসেনার মুখ্য সংযোগ আধিকারিক গার্গী মলিক সিনহা জানিয়েছেন, উত্তর-প্রদেশের উন্নাও জেলার কাছে বাঙ্গারমাও এলাকায় এক্সপ্রেসওয়েতে এই মহড়া চালানো হয়েছে। এর আগে এক্সপ্রেসওয়েতে যুদ্ধবিমান ওঠানামা করেছে, কিন্তু এই প্রথম মালবাহী বিমান ওঠানামার মহড়া চালানো হচ্ছে। রাশিয়ার তৈরি অ্যান্টোনোভ -৩২ মূলত ত্রাণ ও বিপর্যয় মোকাবিলায় ব্যবহার করা হয়।

এদিন মোট ২০টি বিমান লখনউ - আগ্রা এক্সপ্রেসওয়ের ওপর ল্যান্ডিং ও টেকঅফ করানো হয় বলে বায়ুসেনার পক্ষ থেকে জানানো হয়েছে। এই মহড়ার জন্য সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত সাধারণ মানুষের জন্য এই সড়ক বন্ধ রাখার বিজ্ঞপ্তি আগেই দেওয়া হয়েছিল।

এবার লখনউ-আগ্রা এক্সপ্রেসওয়েতে দিনভর অবতরণ যুদ্ধবিমানের, কাকে বার্তা দিল দিল্লি

তবে এদিনের মহড়ার মূল আকর্ষণ ছিল সুপার হারকিউলিস সি-১৩০ জে। মিলিটারি ট্রান্সপোর্ট এই এয়ারক্রাফট এই মুহূর্তে ভারতের কাছে ৬টি রয়েছে। তার মধ্যে একটি আবার এরাজ্যেই থাকে।

ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে জানানো হয়েছে। যে কোনও যুদ্ধকালীন পরিস্থিতিতে অনেক সময়ে রানওয়ে কম পড়ে যায়। আবার এই বিমানবন্দর ও রানওয়েগুলিই শত্রুপক্ষের মূল টার্গেট থাকে। ফলে দেশের এক্সপ্রেসওয়েগুলিকেই যদি রানওয়ের মত করে ব্যবহার করা হয়, তাহলে অনেক বেশি যুদ্ধবিমান একসঙ্গে ওঠানামা করতে পারে। তবে পুরোটা নয়, দীর্ঘ এক্সপ্রেসওয়ের কয়েক কিমি সোজা পথ বেছে নিয়ে সেই জায়গাকেই রানওয়ের মত গড়ে তোলে বায়ুসেনা। ইতিমধ্যেই আমেরিকা ও চিন দেশের সমস্ত এক্সপ্রেসওয়েগুলিকে রানওয়ে হিসেবে ব্য়বহারযোগ্য করে তুলেছে। ভারতেও আগামী দিনে এই ধরনের এক্সপ্রেসওয়ে আরও তৈরি করার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।

English summary
Lucknow-Agra expressway was closed today for landing and take off of IAF fighter planes, even AN-32, Super Hercules Aircraft landed on expressway for the first time
Please Wait while comments are loading...