• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস কী থেকে ছড়াতে পারে পোষ্যদের থেকে? কী বলছেন বিশেষজ্ঞরা

দিল্লির স্কুলে করোনা আতঙ্কেরে জেরে ৩ দিনের জন্য স্কুলটি বন্ধ হয়ে গিয়েছে। বেঙ্গালুরু থেকে হায়দরাবাদগামী এক প্রযুক্তিবিদের দেহে মিলেছে করোনার নমুনা। কেরলের বাইরে দিল্লি ও তেলাঙ্গানা মিলিয়ে ৩ জনের দেহে মিলেছে এই ভাইরাস। সবমিলিয়ে এই আতঙ্কের পরিস্থিতিতে করোনা ভাইরাস কী থেকে আসছে , তা নিয়ে রয়েছে একাধিক জল্পনা।

করোনা ভাইরাস পশুদের মধ্যে পাওয়া যায়!

করোনা ভাইরাস পশুদের মধ্যে পাওয়া যায়!

করোনা ভাইরাসের 'ফ্যামিলি' র বিস্তার সুদূরপ্রসারী। বহু পশুপ্রাণীর দেহেই এমন ভাইরাস থেকে যায় বলে বার্তা বিশেষজ্ঞদের। তবে তার থেকে খুব কম ক্ষেত্রেই মানুষ আক্রান্ত হয়ে থাকে। ফলে করোনা ঘিরে জীবজন্তুর থেকে আতঙ্কে থেকেই যাচ্ছে বেশ কিছু ঘটনার সাপেক্ষে।

কেন জীবজন্তুদের ঘিরে আতঙ্ক!

কেন জীবজন্তুদের ঘিরে আতঙ্ক!

উদাহরণ বলছে, SARS-CoVর সঙ্গে বিশেষ প্রজাতির এক বেড়ালের সম্পর্ক ছিল। সেই বেড়াল থেকেই এই ভাইরাস ছড়ায় বলে জানা যায়। এরপর MERS-cOV বিশেষ প্রজাতির উট থেকে ছড়িয়ে যায়। আর এখন মনে করা হচ্ছে করোনা ভাইরাস COVID-19ও ছড়িয়েছে কোনও জন্তুর দেহ থেকে।

বিশেষজ্ঞদের পরামর্শ

বিশেষজ্ঞদের পরামর্শ

বিশেষজ্ঞরা বলছেন , যখন কোনও এমন জায়গায় যাবেন যেখানে প্রচুর ধরনের জীবজন্তুর রয়েছে সেখানে সাবধানতা অবলম্বন কার প্রয়োজন। দরকারে মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি, কোনও মাংস সেদ্ধ না করে খাওয়া থেকে বিরত থাকুন। কোনও অ্যানিম্যাল প্রোডাক্ট কাঁচা অবস্থায় খাওয়া বা পান (দুধ) করা থেকে বিরত থাকুন।

পোষ্য থেকে কি দূরে থাকা উচিত?

পোষ্য থেকে কি দূরে থাকা উচিত?

তবে পোষ্যদের থেকে সরাসরিভাবে করোনা ভাইরাস এসেছে ,এমনটা পাওয়া যায়নি। তবে পোষ্য জীবজন্তুদের থেকে এটা ছড়ানোর সেভাবে সুযোগ নেই। কিন্তু সাবধানতা সবসময় প্রয়োজন।

চারটি দেশ থেকে আসা যাত্রীদের আইসোলেশনে থাকতে হবে ২৮ দিন, নির্দেশিকা কলকাতা বিমানবন্দরে

English summary
Can humans become infected with the COVID-19 from an animal source , here is the truth .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X