• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনায় সুস্থ হয়ে ওঠা রোগী কি ফের আক্রান্ত হতে পারে?‌ আইসিএমআর সমীক্ষা চালাবে পশ্চিমবঙ্গে

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (‌আইসিএমআর)‌–এর অন্তর্গত বিশেষজ্ঞ প্যানেল তাদের মহামারি বিজ্ঞানের মূল্যায়ন হিসাবে সুস্থ হয়ে ওঠা কোভিড রোগীদের স্বেচ্ছাসেবক হিসাবে ব্যবহার করার প্রস্তাব রেখেছেন। কারণ তাঁরা দেখতে চান এই রোগীদের শরীরে ফের করোনা সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে কিনা।

দুই রাজ্যের করোনায় সুস্থ রোগীদের নিয়ে সমীক্ষা

দুই রাজ্যের করোনায় সুস্থ রোগীদের নিয়ে সমীক্ষা

তামিলনাড় ও পশ্চিমবঙ্গের আইসোলেশন ও কোয়ারেন্টাইন কেন্দ্রের সুস্থ রোগীদের নিয়ে এই সমীক্ষা শুরু করা যেতে পারে বলে সূত্র মারফত জানা গিয়েছে। যদিও এটি এখনও পরিষ্কার নয় যে করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত ব্যক্তিদের মধ্যে অ্যান্টিবডিগুলি কত দিন পর জন্মেছিল, এখন এটি উদ্ভুত হয়েছে যে ভাইরাসটি সংক্রমিত ব্যক্তিদের মধ্যে টি-কোষ মধ্যস্থতা প্রতিরোধ ক্ষমতা চালিত করে, যা ভাল বলে বিবেচিত হয়।

টি–কোষ হল মেমোরি কোষ

টি–কোষ হল মেমোরি কোষ

বিশেষজ্ঞ কমিটির এক সদস্য বলেন, ‘‌টি-কোষগুলি হল মেমোরি কোষ যার অর্থ এই যে সংক্রমিত ব্যক্তিদের মধ্যে অ্যান্টিবডি স্তর কমতে থাকলেও ভবিষ্যতে যে কোনও সংস্পর্শে আসার ক্ষেত্রে সেই ব্যক্তি এই রোগের বিরুদ্ধে দীর্ঘস্থায়ী সুরক্ষিত থাকবে।'‌ তিনি বলেন, ‘‌সুতরাং যদিও আমরা এখনও এটিকে অনাক্রম্যতা পাসপোর্ট বলার পক্ষে যথেষ্ট আত্মবিশ্বাসী নই, তবে এখন আমাদের কিছুটা বোঝার দরকার আছে যে উন্মুক্ত লোকদের এই রোগের বিরুদ্ধে দীর্ঘমেয়াদী সুরক্ষা থাকবে কিনা। আমরা এটিকে কাজে লাগানোর কথা ভাবছি এবং এর প্রভাব সম্পর্কেও অধ্যয়ন করছি।'‌

অ্যান্টিবডি না থাকলেও টি–কোষ কাজ করে

অ্যান্টিবডি না থাকলেও টি–কোষ কাজ করে

সুইডেনের কারোলিনস্কা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা ২০০ জনেরও বেশি রোগীর উপর গবেষণা করেছে, প্রমাণিত হয়েছে যে অ্যান্টিবডি না থাকা সত্ত্বেও সমস্ত করোনা রোগীদের মধ্যে মজুত টি-কোষ মধ্যস্থতা প্রতিরোধ ক্ষমতা পাওয়া গিয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছিলেন যে করোনা পরিবারের সদস্যরা এবং মে মাসে রক্ত দানকারী প্রায় ৩০ শতাংশ সুস্থ ব্যক্তিদেরও সংক্রমণের বিরুদ্ধে টি-কোষ প্রতিরোধ ক্ষমতা রয়েছে বলে জানা গেছে। যদিও, গুরুতর রোগে আক্রান্তদের চেয়ে হালকা বা উপসর্গহীন রোগীর বেশি শক্তিশালী টি-কোষের প্রতিক্রিয়া ছিল।

তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গে প্রস্তাবে সাড়া দিয়েছে

তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গে প্রস্তাবে সাড়া দিয়েছে

বিশেষজ্ঞ প্যানেলের আরেক সদস্য জানান যে, ভারতে অনেক রাজ্যে, আইসোলেশন ও কোয়ারেন্টাইন কেন্দ্রের জন্য পর্যাপ্ত ফ্রন্টলাইন কর্মী খুঁজে পেতে লড়াই করছে, কারণ অনেক সময় এমনকি নার্সরাও আক্রান্ত বা সন্দেহযুক্ত রোগীদের কাছাকাছি যাওয়ার বিষয়ে সতর্ক থাকেন। তবে পাইলট প্রজেক্ট হিসাবে তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গের কিছু জেলায় এই গবেষণা শুরু হতে পারে শীঘ্রই। এই দুই রাজ্য এ বিষয়ে সাড়া দিয়েছে বলে জানা গিয়েছে।

English summary
ICMR is conducting a study to find out if a person who has recovered from coronavirus may be infected for the second time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X