• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাফালে নিয়ে ক্যাগ রিপোর্ট জমা পড়ল সংসদে! ২ তুলনায় স্বস্তি মোদী সরকারের

৫৯ হাজার কোটির রাফালে যুদ্ধ বিমান নিয়ে বহু প্রতীক্ষিত ক্যাগ রিপোর্ট জমা পড়ল রাজ্যসভায়। এবছরের পরের অংশ থেকে এই যুদ্ধ বিমান ভারতে পাঠানো শুরু হবে।

রাফালে নিয়ে ক্যাগ রিপোর্ট জমা পড়ল সংসদে! দেওয়া হল দুই চুক্তির তুলনা

সংসদে পেশ হওয়া রিপোর্টে বলা হয়েছে, ৫ মাসে ১৮ টি রাফালে যুদ্ধ বিমান দেওয়া হবে। সঙ্গে আরও বলা হয়েছে আগের ১২৬ টি জন্য চুক্তির থেকে এই চুক্তিতে ভাল বিমান পাওয়া যাবে।

আগেকার ১২৬টি রাফালে চুক্তির সঙ্গে পরের ৩৬ টি চুক্তির তুলনা টানা হয়েছে। বলা হয়েছে এই চুক্তিতে ১৭.০৮ % টাকা বাঁচানো যাবে। ইউপিএ আমলের থেকে সস্তায় চুক্তি হয়েছে বলে জানানো হয়েছে।

সূত্রের খবর অনুযায়ী. সিএজি রিপোর্ট দুটি ভাগে বিভক্ত। এছাড়াও ভারতীয় বায়ুসেনা গত কয়েক বছরের যে ১১ টি চুক্তি করছে সেসম্পর্কে পর্যালোচনা রয়েছে। এই রিপোর্টের দ্বিতীয় ভাগে রয়েছে রাফালে সম্পর্কে রিপোর্ট।

সূত্রের খবর অনুযায়ী, সিএজির রিপোর্টে রাফালে যুদ্ধ বিমানের তুলনামূলক পর্যালোচনা করা হয়েছে। তবে সেই রিপোর্টে দাম নিয়ে কোনও আলোচনা করা হয়নি বলেই জানা গিয়েছে। সূত্রের আরও খবর, প্রতিরক্ষামন্ত্রকের অনুরোধে দাম উল্লেখ করা হয়নি। যদিও সিএজির তরফে ভারতীয় বায়ুসেনার বাকি দশ চুক্তিতে দামের উল্লেখ রয়েছে।

যদিও কংগ্রেস সিএজি রাজীব মহর্ষিকে নিয়ে অভিযোগ তুলেছে। কেননা যখন রাফালে চুক্তি হয়েছিল তখন রাজীব মহর্ষি ছিলে কেন্দ্রীয় অর্থ সচিব। যদিও সিএজির তরফে এই অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে। তারা জানিয়েছে, চুক্তি সব দিক থেকে পর্যালোচনা করা হয়েছে। ঠিক যেরকমভাবে আগেকার সব চুক্তির পর্যালোচনা করা হয়েছে, সেইভাবেই। যার মধ্যে রয়েছে দাম ও বর্তমান বাজারের সম্পর্কও।

English summary
CAG's report on Rafale tabled in Parliaments on Wednesday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X