• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শর্ত মানেনি ফরাসি সংস্থা, ফের রাফাল ইস্যুতে উত্তাল রাজ্য-রাজনীতি, কেন্দ্রকে তীব্র আক্রমণ কংগ্রেসের

  • |

ফের রাফাল ইস্যুতে তোলপাড় রাজ্য-রাজনীতি। সংসদে বাদল অধিবেশনের শেষ দিনে কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল বা ক্যাগ(সিএজি) রিপোর্ট ঘিরে নতুন করে শুরু হয়েছে চাঞ্চল্য। যেখানে বড়সড় প্রশ্নচিহ্নের সামনে পড়ে গেছে ফ্রান্সের সঙ্গে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তি। যা নিয়ে ফের কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়াতে দেখা গেছে কংগ্রেসকে।

কি বলছে সিএজি রিপোর্ট ?

কি বলছে সিএজি রিপোর্ট ?

এদিকে ক্যাগের(সিএজি) রিপোর্টেই বলা হয়েছে আগের শর্ত মেনে প্রতিরক্ষা মন্ত্রককে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে না রাফাল নির্মাতা সংস্থা ফ্রান্সের দাসো অ্যাভিয়েশন ও এমবিডিএ। চুক্তি মোতাবেক প্রতিরক্ষা মন্ত্রকের গবেষণা সংস্থা ডিআরডিওকেও সাহায্য করছে না ওই দুই সংস্থা। এই তথ্য সামনে আসার পরেই কেন্দ্রের বিরুদ্ধে একের পর এক তোপ দাগতে দেখা গেছে কংগ্রেসের প্রথমসারির নেতাদের।

 টুইটারে তীব্র আক্রমণে রণদীপ সিং সুরজেওয়ালা

টুইটারে তীব্র আক্রমণে রণদীপ সিং সুরজেওয়ালা

এদিন এই প্রসঙ্গে কেন্দ্রের বিরুদ্ধে চাঁচাছোলা আক্রমণ শানাতে দেখা যায় কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালাকে। এদিন তিনি বলেন, " দেশের বৃহত্তম প্রতিরক্ষা চুক্তির পর্দার পিছনে থাকা রহস্য এবার ধীরে ধীরে ফাঁস হচ্ছে। এখন ক্যাগ রিপোর্টও স্বীকার করে নিল চুক্তিতেই প্রযুক্তিগত হস্তান্তর ও সহায়তার কথা বলা হয়েছিল।"

 একের পর এক তোপ কংগ্রেসী নেতাদের

একের পর এক তোপ কংগ্রেসী নেতাদের

এখানেই না থেমে টুইটারে মোদী সরকারের মেক ইন ইণ্ডিয়ার স্বপ্ন নিয়েও সুর চড়ান এই বরিষ্ঠ কংগ্রেস নেতা। তার সাফ কথা, "এতদিনের ‘মেক ইন ইন্ডিয়া' এখন কার্যত ‘মেক ইন ফ্রান্স' ফ্রান্স। পাশাপাশি প্রযুক্তিগত সহায়তার ক্ষেত্রেও এখন দেখা যাচ্ছে ডিআরডিওকে ধোঁকা দেওয়া হয়েছে।" এদিকে ইতিমধ্যেই এই প্রসঙ্গে টুইটারে খোঁজা দিতে দেখা গেছে অপর এক বরিষ্ঠ কংগ্রেস নেতা তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমকেও।

রাফাল দুর্নীতিতে নিয়ে শুরু থেকেই সরব রাহুল

রাফাল দুর্নীতিতে নিয়ে শুরু থেকেই সরব রাহুল

এদিকে সরকারি সংস্থাকে বঞ্চিত করে আম্বানিদের রাফালর বরাত পাইয়ে দেওয়ার অভিযোগে আগেই বিদ্ধ হয়েছে মোদী সরকার। রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যালের পরিবর্তে অনিল আম্বানির সংস্থার সঙ্গে ফরাসি দাসোর চুক্তির ব্যাপারে প্রথম দুর্নীতির অভিযোগ এনেছি দুর্নীতির অভিযোগ এনেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

 ঠিক কোন ক্ষেত্রে উঠছে চুক্তি লঙ্ঘনের অভিযোগ ?

ঠিক কোন ক্ষেত্রে উঠছে চুক্তি লঙ্ঘনের অভিযোগ ?

এদিকে রাফাল চুক্তি প্রসঙ্গে ক্যাগ(সিএজি) রিপোর্ট জানাচ্ছে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে ফ্রান্সের দাসো অ্যাভিয়েশন ও এমবিডিএ-র সঙ্গে ভারতের যে রাফাল চুক্তি হয় তা লঙ্ঘন করেছে ওই দুই সংস্থা। চুক্তির অন্যতম শর্ত ছিল চুক্তি-মূল্যের ৫০ শতাংশ পর্যন্ত কাজের বরাত কোনও ভারতীয় সংস্থাকে দেওয়া হবে। পাশাপাশি এই চুক্তি শর্তেরই ৩০ শতাংশ পূরণের উদ্দেশ্যে ডিআরডওকে উন্নমানের প্রযুক্তিগত সহায়তা দেওয়ারও কথা ছিল তাদের। কিন্তু বর্তমানে তার কোনোটাই মানা হচ্ছে না।

সার্ক বৈঠকে প্রথম থেকেই ঝোড়ো ব্যাটিং ভারতের! চিন-পাকিস্তানকে একহাত নিয়ে দাপুটে বার্তা জয়শঙ্করের

English summary
cag report bon rafale-issue state politics rages over rafale issue congress on the road to criticize center
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X