• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের শিক্ষামন্ত্রকের আওতায় ২০২০ নয়া শিক্ষানীতি কেমন! কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য

  • |

এদিন ২০২০ সালের নতুন জাতীয় শিক্ষা নীতি শিক্ষামন্ত্রকের তরফে অনুমোদিত হয়েছে। এই শিক্ষানীতি সম্পর্কে পরে দেশবাসীকে অবহিত করা হবে বলে জানানো হয়েছে। একনজরে এই শিক্ষা নীতি নিয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য নজরে আনা যাক।

 শিক্ষার অধিকার

শিক্ষার অধিকার

জাতীয় শিক্ষা নীতি শিক্ষার অধিকার সম্পর্কে উদ্যোগী হবে। জানানো হয়েছে যে , এর দ্বারা ৩ থেকে ১৮ বছরের মধ্যের বালক বালিকারা যাতে শিক্ষার ক্ষেত্রে আগ্রহী হয়, তার জন্য চেষ্টা করতে হবে।

 শিক্ষা ক্ষেত্রে সমানাধিকার

শিক্ষা ক্ষেত্রে সমানাধিকার

শিক্ষা ক্ষেত্রে সমানাধিকার যোগ্য শিক্ষা, প্রতিষ্ঠানের প্রতি সকলের পৌঁছনের ক্ষমতা সংক্রান্ত বিভিন্ন দিক থাকবে এনইপির আওতায়। এক্ষেত্রে ৩ থেকে ৮ বছর পর্যন্ত হল ফাউন্ডেশনাল স্টেজ পড়ুয়াদের। ৮ থেকে ১১ বছর পর্যন্ত প্রিপেটরি স্টেজ, এরপর মিডল স্টেজ ১১ থেকে ১৪ বছর , পরে সেকেন্ডারি স্টেজ ১৪ থেকে ১৮ বছর।

 পড়াশোনার ক্ষেত্রে সুবিধা

পড়াশোনার ক্ষেত্রে সুবিধা

নতুন নীচির আওতায় একাধিক বিষয় নিয়ে পড়াশোনা এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ পেতে চলেছেন পড়ুয়ারা। খেলা থেকে শুরু করে কলাবিভাগ, বিজ্ঞানের একাধি ক স্ট্রিম সামনে আসবে এবার। এছাড়াও একাধিক ভাষায় পড়াশোনাতেও এখন অগ্রাধিকার দেওয়া হবে।

ভাষা শিক্ষা ও নতুন সংগঠন

ভাষা শিক্ষা ও নতুন সংগঠন

একাধিক ভাষায় যাতে ২ থেকে ৮ বছর বয়সী পড়ুয়ারা পটু হয়ে যায় ,তার বন্দোবস্ত করার বার্তা দিয়েছেন শিক্ষামন্ত্রী। দেশের ধ্রুপদী ভাষার ওপর শিক্ষাক্ষেত্রে জোড় দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়াও একটি রাষ্ট্রীয় শিক্ষা আয়োগ গঠিত হবে বলে জানানো হয়েছে।

English summary
Cabinet approves New National Education Policy 2020, some key points
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X