India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এয়ারপোর্টের মধ্যেই কেবিন ক্রু'দের ওজন মাপার নির্দেশ! তীব্র প্রতিবাদ করল কর্মীদের সংগঠন

Google Oneindia Bengali News

বিমানে ওঠার আগে কেবিন ক্র সদস্যদের ওজন মাপা হবে। নতুন এই নিয়মের কড়া বিরোধিতা করল কেবিন ক্রু ইউনিয়ন। বডি মাস্ক ইনডেক্স বা শরীরের ওজন মাপার এই নির্দেশিক সম্প্রতি প্রকাশ করা হয়েছে। আর এরপরেই এই বিরোধিতা।

তীব্র প্রতিবাদ করল অ্যাসোসিয়েশন

ইন ফ্লাইট সার্ভিস ডিপার্টমেন্টের একজিককিউটিভ ডিরেক্টরকে এই নির্দেশিকার বিরোধিতা করে এই চিঠি দেওয়া হয়েছে ক্র সদস্যদের এই সংগঠন।

গত ২০ জানুয়ারি অল ইন্ডিয়া কেবিন ক্রু অ্যাসোসিয়েশনকে নির্দেশে ইন ফ্লাইট সার্ভিস ডিপার্টমেন্টের একজিককিউটিভ ডিরেক্টর জানান, এবার থেকে বিমানে ওঠার আগে কেবিন ক্রু দের শরীরের ওজন মাপা হবে। গ্রুমিং যারা করে থাকেন তাঁদের এই দায়িত্ব দেওয়া হয়েছে।

ক্রু সদস্যদের ইউনিফর্ম, ম্যানেজমেন্ট, গ্রুমিং দেখার পাশাপাশি বিএমআই অর্থাৎ ওজনের দিকেও নজর রাখতে হবে। বিমানে ওঠার আগে রিপোর্ট করার সময়ে এগুলি সব দেখতে হবে। এই সংক্রান্ত রিপোর্ট সংশ্লিষ্ট অফিসে পাঠানোর কথাও বলা হয়েছে।

নির্দেশিকাতে আরও উল্লেখ করা হয়েছে যে একজন কেবিন ক্রুয়ের পোশাক, নিয়ম একটি বিমান সংস্থার ভাবমূর্তি তৈরি করে। এই নির্দেশিকার প্রকাশের পর থেকে একজন কেবিন সুপার ভাইজারের পর থেকে দায়িত্ব হবে, তাঁর টিমের সব সদস্যরা নির্দেশিকা মেনে চলছে কিনা তা দেখার। কোনও নিয়ম অমান্য করলে তা সুপার ভাইজারকে রিপোর্ট করতে হবে। এমনকি এই বিষয়ে তাঁকে জবাবদিহি করতে হবে বলেও জানানো হয়েছে।

অল ইন্ডিয়া কেবিন ক্রু অ্যাসোসিয়েশন এই নিয়মের তীব্র বিরোধীতা করেছে। অ্যাসোসিয়েশনের বক্তব্য, কেন বিমানবন্দরের মধ্যে একজন গ্রুমিং অ্যাসিস্ট্যান্ট ওজন মাপবে? কেন কোনও মেডিক্যাল ক্লিনিকে চিকিৎসক তা দেখবেন না? তা নিয়েও প্রশ্ন সংস্থার। এয়ার ইন্ডিয়ার কেবিন ক্রু ইউনিয়নের তরফে জানানো হয়েছে যে, ডিজিসিএ'র নির্দেশে আগেও তাঁদের সংস্থায় বিএমআই মাপা হয়েছে। তবে সেক্ষেত্রে শুধুমাত্র চিকিৎসক কিংবা স্বাস্থ্য কর্মীরাই ওজন মাপতেন।

অন্যদিকে কেবিন ক্রু অ্যাসোসিয়েশনের জেলারেল সেক্রেটারি সঞ্জয় লাজার এই বিষয়ে চিঠি দিয়েছেন। আর সেই চিঠিতে লিখেছেন, কোনও এয়ার লাইন্সের পরিচিতি হিসাবে ইউনিফর্ম একজন কর্মীর গর্ব।

এছাড়া গ্রুমিংয়ের ক্ষেত্রে নজর দেওয়ার এই নির্দেশিকাকে একটি দায়িত্বশীল সংগঠন হিসাবে স্বাগত জানাচ্ছি। কিন্তু আমাদের সদস্যদের অনেকেই এই বিএমআই কিংবা ওজন মাপার বিষয়টিতে আপত্তি জানিয়েছে। ফলে বিষয়টি ভেবে দেখার কথা জানাচ্ছে এই সংগঠন। তবে এই বিরোধীতাতে কি শেষমেশ এহেন নির্দেশিকা উঠে যাবে? সেদিকেই তাকিয়ে সবাই।

English summary
Cabin crew members letter against new rule of Body Weight check before boarding on a flight
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X