• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

CAA ঘিরে উত্তাল দিল্লি: রাজধানী জুড়ে সতর্কতা, জামিয়া মিলিয়ায় পরিস্থিতি কেমন

  • |

১১ ডিসেম্বর যখন দিল্লির সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়ে যায় তখন উত্তর পূর্বে আগুন জ্বলতে শুরু করে। স্বরাষ্ট্রমন্ত্রী থেকে প্রধানমন্ত্রীর আশ্বাস বার্তার পরও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি। এরপর সেই বিক্ষোভের আঁচ গিয়ে পড়ে বাংলায়। আর পশ্চিবঙ্গের পর সেই বিক্ষোভের আগুন গিয়ে পড়েছে রাজধানী দিল্লিতে। রাজধানীতে রবিবার রাত থেকেই অগ্নিগর্ভ পরিস্থিতি চোখে পড়ে। সোমবার সকাল হতেই দিল্লির পথে রওনা দিলেন কেরলের বাম পন্থী শাসকদলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

 কেরলের বামপন্থী সরকারের মুখ্যমন্ত্রী যাচ্ছেন দিল্লিতে

কেরলের বামপন্থী সরকারের মুখ্যমন্ত্রী যাচ্ছেন দিল্লিতে

রবিবারের পর এদিন সোমবারও দিল্লির পরিস্থিতি সরগরম থাকবার আশঙ্কা রয়েছে। সেখানে সোমবারই পৌঁছচ্ছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। ইতিমধ্যেই কেরলে মুখ্যমন্ত্রীর নেতৃত্বে সিএএ নিয়ে বোক্ষোভ দেখানো হয়। আর কেরলের মুখ্যমন্ত্রীর সফর ঘিরেই দিল্লিতে চরমে উঠছে নিরাপত্তা বলয়। বিশেষ নিরাপত্তা অ্যাডভাইসারি জারি করা হয়েছে পুলিশের জন্য।

দিল্লির আঁচ হায়দরাবাদে

এদিন হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়েও সিএএ ঘিরে বিক্ষোবের আঁচ ছড়াতে শুরু করে। রবিবার রাতে দিল্লির জামিয়া ক্যাম্পাসে পুলিশ ঢোকার ঘটনার প্রতিবাদে এদিন হায়দরাবাদের মৌলানা আজাদ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা পরীক্ষা বয়কট করেন। লখনউতেও আওয়েসির নেতৃত্বাধীন আমিমের সদস্যরা সিএএ-র প্রতিবাদে পথে নামে। যার বিরুদ্ধে মামলা দায়ের করে যোগী সরকার।

৫০ জন ধৃত পড়ুয়ার মুক্তি, ২ টি মামলা দায়ের

রবিবার রাতে দিল্লির জামিয়া ক্যাম্পাসে যেভাবে উত্তাল পরিস্থিতি তৈরি হয়েছিল , তারপরই পুলিশ একাধিক ব্যবস্থা নেয়। রবিবারই গ্রেফতার করা হয় ৫০ জন পড়ুয়াকে। তারপর এদিন তাঁদের মুক্তি দেওয়া হয়েছে। দায়ের করা হয়েছে ২ টি মামলা। সংঘর্ষের জেরে অশান্তি ছড়ানোর জন্য দায়ের হয় এই মামলা।

সোমবারও বিক্ষোভ পড়ুয়াদের

জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে এদিন সকাল থেকে রীতিমতো তোলপাড় পরিস্থিতি দেখা যায়। এদিন সকালে পোশাক খুলে বিক্ষোভে নামে পড়ুয়ারা। বিক্ষোভের জেরে সকাল থেকেই জামিয়া চত্বর উত্তেজিত।

English summary
CAA Protest in Delhi, kerala CM to Join Jamia Students, security advisory issued .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X