• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

CAA সম্পূর্ণ আইনি, এটা নিয়ে আদালতে আলোচনা হতে পারে না, আদালতকে জানাল কেন্দ্র

সিএএ খারিজের মামলায় সুপ্রিম কোর্টে হলফনামা দিল কেন্দ্রে। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে CAA সম্পূর্ণ আইনি, কাজেই আদালতে এই নিয়ে আলোচনা করা হতে পারে না। আর এর সঙ্গে ভারতীয় নাগরিকদের কোনও সম্পর্ক নেই। কাজেই অকারণে আদালতের সময় নষ্ট করার কোনও প্রয়োজন নেই।

সিএএ মামলায় কেন্দ্রের জবাব

সিএএ মামলায় কেন্দ্রের জবাব

সিএএ-কে অবৈধ ঘোষণা করার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রতিবাদীরা। সেই মামলায় মঙ্গলবার শীর্ষ আদালতকে হলফনামা দিয়ে কেন্দ্র জানায়, সিএএ সম্পূর্ণ আইনত। এবং এটা নিয়ে আদালতে আলোচনা করার কোনও প্রয়োজনই নেই। নাগরিকত্ব আইন সংশোধনের ক্ষমতা সংসদের রয়েছে। সেই ক্ষমতা প্রয়োগ করেই এই আইনে সংশোধন আনা হয়েছে বলে হলফনামায় জানিয়েছে কেন্দ্র।

সিএএ-র সঙ্গে ভারতীয় নাগরিকদের সম্পর্ক নেই

সিএএ-র সঙ্গে ভারতীয় নাগরিকদের সম্পর্ক নেই

সিএএ বা নাগরিকত্ব সংশোধনী আইনের সঙ্গে ভারতের নাগরিকদের কোনও সম্পর্ক নেই বলে এদিন হলফনামায় আদালতে জানিয়েছে কেন্দ্র। এই আইনে কোনও ভারতীয় নাগরিকের নাগরিকত্বে আঘাত হানছে না। ভারতীয় সংবিধােনর ২৮৬ ধারা মেনেই এই আইনে সংশোধনী আনা হয়েছে। এতে ভারতীয় নাগরিকদের মৌলিক অধিকার, আইনি অধিকার, গণতান্ত্রিক অধিকার এবং ধর্মী নিরপেক্ষতার অধিকার কোনওটাই খর্ব হচ্ছে না।

সিএএ প্রতিবাদে উত্তাল দেশ

সিএএ প্রতিবাদে উত্তাল দেশ

গত কয়েক মাস ধরে দেশের বিভিন্ন প্রান্তে সিএএ-র প্রতিবাদে উত্তাল হয়েছে। একাধিক জায়গায় আন্দোলন হিংসাত্মক আকার নিয়েছে। সিএএ-র প্রতিবাদে দিল্লির শাহিনবাগে এখনও অবস্থান বিক্ষোভ চলছে। একাধিক ব্যক্তির মৃত্যু হয়েছে সিএএ-র হিংসাত্মক আন্দোলনে।

English summary
CAA is a legal, can't be quistion at courts, Center says SC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X