• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিএএ-র প্রভাবেই কি তামিলনাড়ুর পঞ্চায়েত নির্বাচনে পিছিয়ে বিজেপির শরিক!

ঝাড়খণ্ড নির্বাচনে হারের কারণ হিসাবে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রভাবকে নাকচ করেছিল বিজেপি। তবে রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে নতুন আইনের প্রভাব পড়েছিল ঝাড়খণ্ডে। পাশাপাশি বিজেপি ভেবেছিল এই আইন থেকে তারা ফআয়দা তুলবে যা বুমারাং হয়। এবার সেই পথেই হেঁটে তামিলনাড়ুতে স্থানীয় নির্বাচনে হারের পথে বিজেপি-র শরিক এআইডিএমকে।

এগিয়ে ডিএমকে

এগিয়ে ডিএমকে

শুক্রবার দ্বিতীয় দিনে পড়ে তামিলনাড়ুর স্থানীয় পঞ্চায়েত নির্বাচনের ভোটগণনা। সারা রাত ধরেই এই গণনা চলেছে। সিসিটিভি ক্যামেরার নজরদারিতে এই গণনা চলছে। গতকালকের ভোট গণনা চলাকালীন ডিএমকে ও এআইডিএমকে-র মধ্যে রেষারেষি চললেও আজ অনেকটাই এগিয়েছে ডিএমকে। এখনও পর্যন্ত ৫০৬৭ পঞ্চায়েত ইউনিয়নের মধ্যে ২১৩১টিতে এগিয়ে ডিএমকে সমর্থিত প্রার্থীরা। এছাড়া ৫১৫টি জেলা পঞ্চায়েতের মধ্যে ২৩৪টিতে এগিয়ে ডিএমকে। আর মনে করা হচ্ছে গত কয়েকদিন ধরে চলা সিএএ বিরোধী আন্দোলনের ফলস্বরূপ এই ভআলো ফল করছে ডিএমকে।

কী কারণে সিএএ-র প্রভাব তামিলনাড়ুতে

কী কারণে সিএএ-র প্রভাব তামিলনাড়ুতে

প্রসঙ্গত, নতুন এই আইনে শর্ত দেওয়া হয়েছে ৩১ ডিসেম্বর ২০১৪ বা তার আগে বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে অত্যাচারিত হয়ে যে সমস্ত অমুসলিম শরণার্থীরা ভারতে এসেছেন, তাঁদের প্রত্যেককেই নাগরিকত্ব দেওয়া হবে। অর্থাৎ, হিন্দু, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, পারসি বা জৈন ধর্মের যেই লোকেরা ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে থেকে ভারতে বসবাস করেছেন, তারা ভারতের নাগরিকত্ব পেয়ে যাবেন। তবে এই আইনে শ্রীলঙ্কা থেকে আসা তামিলদের নাগরিকত্ব দেওয়ার বিষয়ে কিছু বলা হয়নি। যার জেরে বিজেপির শরিক এআইডিএমকে-কে এর খেসারত দিতে হবে বলে মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা। এছাড়া ডিএমকে আরও অভইযওগ এনেছে যে, সিএএ বিভআজনকারী ও গরুব বিরোধী একটি আইন।

সিএএ-র বিরোধে রাস্তায় নেমেছিল ডিএমকে

সিএএ-র বিরোধে রাস্তায় নেমেছিল ডিএমকে

উত্তর-পূর্ব ভারত, উত্তরপ্রদেশের পাশাপাশি নাগরিকত্ব সংশোধনী এই আইনের বিরোধিতায় রাস্তায় নেমেছে ডিএমকে। তামিলনাড়ুর বিভিন্ন জায়গায় এই বিষয়ে তারা বিক্ষোভ প্রদর্শন করছে। নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় চেন্নাইতে ৬০০ জনের বিরুদ্ধে মামলা রুজু করে চেন্নাই পুলিশ। নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ভাল্লুভার কোট্টামে পথে নামেন অভিনেতা সিদ্ধার্থ, গায়ক টিএম কৃষ্ণা সহ আরও বেশ কয়েকজন বিশিষ্ট জন।

গ্রেফতার তামিল লেখক

গ্রেফতার তামিল লেখক

এদিকে সিএএ-র বিরোধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে গ্রেফতার করা হয়েছে তামিল লেখক নেল্লাই কান্ননকে। বিতর্কিত মন্তব্যের পরে বিজেপির নেতারা মেরিনা বিচে ধর্নায় বসেন লেখককে গ্রেফতারের দাবি নিয়ে। এরপরেই গ্রেফতার করা হয় নেল্লাই কান্ননকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে গ্রেফতার করা হয়েছে তামিল লেখক নেল্লাই কান্ননকে। বিতর্কিত মন্তব্যের পরে বিজেপির নেতারা মেরিনা বিচে ধর্নায় বসেন লেখককে গ্রেফতারের দাবি নিয়ে। এরপরেই গ্রেফতার করা হয় নেল্লাই কান্ননকে।

জেনারেল কাশেম সুলেমানির হত্যার প্রতিশোধের হুঙ্কার ইরানের বিদেশমন্ত্রীর গলায়

English summary
caa effect, aiadmk falls back as dmk leads in tamil nadu panchayat elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X